X
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

মুশফিকের ব্যর্থতার গাড়ি চলছেই

আপডেট : ২১ অক্টোবর ২০২১, ১৭:১১

বড্ড অচেনা মুশফিকুর রহিম। নিউজিল্যান্ড সিরিজ থেকে রান খরা চলছে তার। ওয়ার্ম-আপ ম্যাচে বিবর্ণ ছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে কিছুটা ছন্দে দেখা গেলেও ওমান ম্যাচে আবার হতাশ করেন। ব্যর্থতার বৃত্ত ভেঙে বেরোনোর ভালো সুযোগ ছিল পাপুয়া নিউগিনির বিপক্ষে। কিন্তু এই ম্যাচেও চলমান তার ব্যর্থতার গাড়ি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ (বৃহস্পতিবার) ওমানের আল আমিরাত স্টেডিয়ামে পিএনজির বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। মুশফিকের বিদায়ে বাংলাদেশ হারায় তৃতীয় উইকেট। স্কোর ১১ ওভারে ৩ উইকেটে ৭৭ রান।

বায়ো বাবলের কারণে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা হয়নি মুশফিকের। নিউজিল্যান্ড সিরিজে ফিরিয়েছিলেন, কিন্তু সুবিধা করতে পারেননি। যদিও বিশ্বকাপে তার সেরাটা পাওয়ার প্রত্যাশা ছিল। কিন্তু মুশফিককে তার রূপে পাওয়া যাচ্ছে না। পিএনজির বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে কোথায় দলের হাল ধরবেন, সেখানে অপ্রয়োজনীয় শট খেলে বিদায় নিয়েছেন মাত্র ৫ রানে।

সিমন আতাইয়ের বলে ডিপ স্কয়ার লেগে তিনি ধরা পড়েন হিরি হিরির হাতে। হিরির প্রথম প্রচেষ্টায় বল তালুতে জমাতে পারেননি। বল তার হাতে ড্রপ খেলেও পরবর্তী চেষ্টায় ঠিকই তালুতে নিতে পারেন।

পাওয়ার প্লেতে সর্বোচ্চ রানের পর লিটনের বিদায়

ওমানের বিপক্ষে জেতার পর সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ আলাদা করে বলেছিলেন পাওয়ার প্লেতে উন্নতির কথা। অধিনায়কের আহ্বান ফুটে উঠলো পাপুয়া নিউগিনি ম্যাচে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়ার প্লেতে নিজেদের সর্বোচ্চ রান তুলেছে বাংলাদেশ। তবে ধাক্কা হয়ে এসেছে লিটন দাসের বিদায়।

পাওয়ার প্লে একেবারেই কাজে লাগাতে পারছিল না বাংলাদেশ। স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ৬ ওভারে এসেছিল ২৫ রান। ওমান ম্যাচেও সুবিধা করতে পারেনি, করতে পারে ২৯ রান। তবে পিএনজি ম্যাচে পাওয়ার প্লেতে এসেছে ৪৫ রান। এই সময়ে লিটন দাস ছিলেন খুবই রক্ষণাত্মক। বাউন্ডারির চেয়ে সিঙ্গেল-ডাবলসের ওপরই জোর দিয়েছেন তিনি। কিন্তু পাওয়ার প্লে শেষে উইকেট বিলিয়ে এসেছেন।

আসাদ ভালার বলে স্লগ সুইপ খেলেছিলেন লিটন। কিন্তু উড়ে যাওয়া বল ডিপ মিডউইকেটে ঝাঁপিয়ে তালুতে নেন সেসে বাউ। ফেরার আগে লিটন ২৩ বলে এক ও এক ছক্কায় করেন ২৯ রান।

দ্বিতীয় বলেই আউট নাঈম

ওমানের বিপক্ষে দুইবার বেঁচে গিয়েছিলেন নাঈম শেখ। দুইবারই ক্যাচ মিসে পেয়েছিলেন নতুন ‘জীবন’। তবে পাপুয়া নিউগনির বিপক্ষে বাঁহাতি ওপেনারের ‘ভাগ্য’ সহায় হয়নি। ইনিংসের দ্বিতীয় বলেই আউট হয়ে গেছেন নাঈম।

ইনিংসের প্রথম বলই অস্বস্তি নিয়ে খেলেছেন নাঈম। কাবুয়া মোরেয়ার ডেলিভারি তার ব্যাটের কানায় লেগে গেলেও উইকেটকিপার গ্লাভসে নিতে পারেননি। পরের বলেই করলেন ভুল! ডিপ স্কয়ার লেগে উড়িয়ে মারতে গিয়ে রানের খাতা খোলার আগেই নাঈম ধরা পড়েন সেসে বাউয়ের হাতে।

একই একাদশ নিয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

পাপুয়া নিউগিনির বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে টস জিতেছে বাংলাদেশ। অধিনায়ক মাহমুদউল্লাহ ব্যাটিং নিতে দ্বিতীয়বার ভাবেননি। একাদশে কোনও পরিবর্তন নেই। ওমান ম্যাচের একাদশ নিয়েই নেমেছে বাংলাদেশ।

সুপার টুয়েলভে যেতে জয়ের বিকল্প নেই বাংলাদেশের সামনে, এমন সমীকরণ সামনে রেখে পিএনজির বিপক্ষে মাঠে নেমেছে মাহমুদউল্লাহরা। পিএনজির সঙ্গে ম্যাচ জিতলেও বাংলাদেশের গ্রুপ চ্যাম্পিয়ন নিশ্চিত হবে না। তবে দিনের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডকে যদি ওমান হারিয়ে দিতে পারে, সেক্ষেত্রে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সুপার টুয়েলভে খেলতে পারবে লাল-সবুজ জার্সিধারীরা।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, নাঈম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটকিপার), শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান।

পাপুয়া নিউগিনি একাদশ: লেগা সিয়াকা, আসাদ ভালা (অধিনায়ক), চার্লস আমিনি, সেসে বাউ, সিমন আতাই, হিরি হিরি, নোমান ভানুয়া, কিপলিন দোরিগা (উইকেটকিপার), চাদ সোপার, দামিয়েন রাভু, কাবুয়া মোরেয়া।

/কেআর/

সম্পর্কিত

শান্ত বলছেন, ম্যাচ বাঁচানো সম্ভব

শান্ত বলছেন, ম্যাচ বাঁচানো সম্ভব

যুব বিশ্বকাপ ও এশিয়া কাপের দল ঘোষণা বাংলাদেশের

যুব বিশ্বকাপ ও এশিয়া কাপের দল ঘোষণা বাংলাদেশের

টেস্ট ব্যাটিং কী, জানা আছে মুমিনুলদের?

টেস্ট ব্যাটিং কী, জানা আছে মুমিনুলদের?

ভালো পেসার আসবে কবে? সুজন বললেন, ‘আল্লাহ যেদিন দেন’

ভালো পেসার আসবে কবে? সুজন বললেন, ‘আল্লাহ যেদিন দেন’

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune