X
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

বিশ্বকাপে পাকিস্তানের উৎসব চলছেই

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ০০:০৭

ভারতকে উড়িয়ে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। বলার অপেক্ষা রাখে না চিরপ্রতিদ্বন্দ্বীদের প্রথমবার বিশ্বমঞ্চে হারানোর পর কতটা উজ্জীবিত ছিল পাকিস্তান। তার প্রতিফলন নিউজিল্যান্ডের বিপক্ষে শারজার ম্যাচে। শুরুতে বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে কিউইদের অল্পতে আটকে রাখা, এরপর টপ অর্ডারের ব্যর্থতা কাটিয়ে মিডল অর্ডারের শক্তি প্রদর্শন। যার যোগফলে বাবর আজমদের ৫ উইকেটের জয়।

মঙ্গলবার শারজা ক্রিকেট স্টেডিয়ামে নির্ধারিত ২০ ওভারে নিউজিল্যান্ড স্কোরে জমা করতে পারে ৫ উইকেটে ১৩৪ রান। জবাবে শুরুতে সুবিধা করতে না পারায় শঙ্কার মেঘ জন্মে। যদিও মোহাম্মদ রিজওয়ানের দৃঢ়তার পর অভিজ্ঞ শোয়েব মালিকের সামর্থ্য প্রমাণ ও আসিফ আলীর ঝড়ো ব্যাটিংয়ে ৫ উইকেট হারিয়ে ৮ বল আগেই জয় নিশ্চিত বাবরদের। এ নিয়ে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় তুলে নিলো পাকিস্তান। বিশ্বমঞ্চে তাদের উৎসব চলছেই।

ভারতের বিপক্ষে অসাধারণ ইনিংস খেলা বাবর বেশি দূর যেতে পারেননি। টিম সাউদির ১০০তম টি-টোয়েন্টি উইকেটের শিকার হয়ে ৯ রানে ফিরে যান। পাকিস্তান অধিনায়ক ১১ বলের ইনিংসে মেরেছেন একটি বাউন্ডারি। তার বিদায়ের পর ফখর জামানও টিকতে পারেননি। ১৭ বলে এক ছক্কায় ১১ রানে আউট। এবারের বিশ্বকাপ মঞ্চে প্রথমবার ব্যাট করার সুযোগ পেয়ে অভিজ্ঞ মোহাম্মদ হাফিজও ব্যর্থ। ঝড় তুলে ১ ছক্কায় ৬ বলে ১১ রানে বিদায়।

এরপর মালিকের দৃঢ়তার পরিচয় ঘটে। ঠাণ্ডা মাথায় পরিস্থিতির দাবি মিটিয়ে ব্যাট করেছেন। ইমাদ ওয়াসিম সঙ্গ দিচ্ছিলেন, কিন্তু ট্রেন্ট বোল্টের এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে ১১ রানে শেষ তার ইনিংস। পঞ্চম ব্যাটার হিসেবে তিনি যখন বিদায় নিলেন জিততে ৩১ বলে পাকিস্তানকে তখন করতে হবে ৪৮ রান।

আসিফের ঝড়ে ৮ বল আগেই সমীকরণ মিলিয়ে ফেলে পাকিস্তান। এই ব্যাটার ১২ বলে ১ চার ও ৩ ছক্কায় অপরাজিত ২৭ রানে। অন্যদিকে মালিক ২০ বলে ২ চার ও ১ ছক্কায় খেলেছেন হার না মানা ২৬ রানের ইনিংস।

নিউজিল্যান্ডের সবচেয়ে সফল বোলার ইশ সোধি। এই স্পিনার ৪ ওভারে ২৮ রান দিয়ে নেন ২ উইকেট। আর একটি করে উইকেট পেয়েছেন মিচেল স্যান্টনার, বোল্ট ও সাউদি।

আগের ম্যাচে ভারতকে শুরুতেই গুঁড়িয়ে দিয়েছিলেন শাহীন আফ্রিদি। নিউজিল্যান্ডের বিপক্ষে উইকেট না পেলেও আঁটসাঁট বোলিংয়ে চেপে ধরেছিলেন ঠিকই। প্রথম ওভারেই মেডেন। হারিস রউফ হয়ে উঠলেন আরও ভয়ঙ্কর। একই সঙ্গে মোহাম্মদ হাফিজ-ইমাদ ওয়াসমিরা জ্বলে ওঠায় কিউইদের রানের চাকা বেশি দূর যায়নি। পাকিস্তানের দুর্দান্ত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৪ রান করতে পেরেছে নিউজিল্যান্ড।

শারজায় টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নেমেছিল নিউজিল্যান্ড। টস হেরে ব্যাটিংয়ে আমন্ত্রণ পেয়ে ফর্মে থাকা পাকিস্তান বোলারদের সামনে সুবিধা করতে পারেনি। উদ্বোধনী জুটিতে ৩৬ রা্ন এসেছে, তবে সংগ্রাম করেছেন দুই ওপেনার মার্টিন গাপটিল ও ড্যারেল মিচেল। গাপটিল ২০ বলে ৩ বাউন্ডারিতে ১৭ রান করে ফেরেন প্যাভিলিয়নে। মিচেল কিছুটা হাত খুলতে পেরেছিলেন। ইমাদ ওয়াসিমের বলে ফেরার আগে ২০ বলে ১ বাউন্ডারি ও ২ ছক্কায় খেলে যান ২৭ রানের ইনিংস।

ব্যাটিং অর্ডারের বদলে প্রমোশন পেয়ে চারে নামেন জিমি নিশাম। তবে কিউইদের ‘বাজি’ কাজে আসেনি। মাত্র ১ রান করে তার বিদায়। পরের সময়টা প্রতিরোধ গড়েছিলেন কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়ে। যদিও খুব একটা সুবিধা করতে পারেননি। উইলিয়ামসন দুঃখজনক রান আউটে ফেরেন ২৫ রানে। ২৬ বলের ইনিংসে ২ চারের সঙ্গে এক ছক্কার মার। কনওয়ে ২৪ বলে ৩ বাউন্ডারিতে করেন ২৭ রান।

এরপর গ্লেন ফিলিপস (১৫ বলে ১৩), টিম সেইফার্ট (৮ বলে ৮) ও মিচেল স্যান্টনারের (৫ বলে ৬) ব্যর্থতায় ৮ উইকেটে ১৩৪ রানে থামে কিউইরা।

পাকিস্তানের সবচেয়ে সফল বোলার রউফ। ম্যাচসেরার পুরস্কার জেতা এই পেসার ৪ ওভারে ২২ রান দিয়ে নেন ৪ উইকেট। শাহীন ৪ ওভারে ২১ রান দিয়ে পেয়েছেন ১ উইকেট। তার মতো একটি করে উইকেট শিকার ইমাদ ও হাফিজের।

/কেআর/

সম্পর্কিত

শাহীন বলছেন, মিরপুরেও পেসারদের সফল হওয়া সম্ভব

শাহীন বলছেন, মিরপুরেও পেসারদের সফল হওয়া সম্ভব

প্রসঙ্গ নাঈম, মুমিনুলের ব্যাখ্যাও অস্পষ্ট!

প্রসঙ্গ নাঈম, মুমিনুলের ব্যাখ্যাও অস্পষ্ট!

শ্রীলঙ্কার স্পিনে ঘায়েল ওয়েস্ট ইন্ডিজ

শ্রীলঙ্কার স্পিনে ঘায়েল ওয়েস্ট ইন্ডিজ

ম্যাচের দিন তাসকিনকে নিয়ে সিদ্ধান্ত

ম্যাচের দিন তাসকিনকে নিয়ে সিদ্ধান্ত

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune