X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১
সাম্প্রদায়িক সহিংসতা

মূল পরিকল্পনকারীরা এখনও অধরা, উসকানিতে রাজনৈতিক ইন্ধন

নুরুজ্জামান লাবু
২৮ অক্টোবর ২০২১, ২২:০০আপডেট : ২৯ অক্টোবর ২০২১, ০১:০৪

দেশের বিভিন্ন এলাকায় সাম্প্রদায়িক সহিংসতার মূল পরিকল্পনাকারীরা এখনও অধরা। পূজামণ্ডপে কোরআন রাখাকে কেন্দ্র করে হামলা-ভাঙচুরের শুরুটা হয়েছিল, কুমিল্লার ওই ঘটনায় ইকবাল নামে এক যুবককে গ্রেফতার করা হলেও তার নির্দেশদাতাকে এখনও শনাক্ত করা যায়নি। তদন্ত সংশ্লিষ্টরা বলছেন, ইকবাল বিভ্রান্তিকর তথ্য দিচ্ছেন। এসব তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে।

তবে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা মনে করেন, কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে অন্যান্য এলাকার সহিংসতায় রাজনৈতিক ইন্ধন ছিল। ইতোমধ্যে গ্রেফতার হওয়া ব্যক্তিরা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে একাধিক রাজনৈতিক নেতার নাম বলেছেন, যাদের অনেকেই বিএনপি ও জামায়াতে ইসলামীর রাজনীতির সঙ্গে জড়িত। যদিও বিএনপির পক্ষ থেকে এসব অভিযোগ অস্বীকার করে উল্টো সরকারের মদতেই এসব হামলা হয়েছে বলে দাবি করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এখন পর্যন্ত আমাদের কাছে থাকা তথ্য-উপাত্ত অনুযায়ী, বিভিন্ন এলাকায় সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা ইন্ধন বা উসকানি দিয়েছেন। তারা দেশবিরোধী গভীর ষড়যন্ত্রের মাধ্যমে এই কাজ করেছেন। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পোস্ট লেখাসহ সশরীরে হামলা ও অগ্নিসংযোগে অংশ নিয়েছেন তারা।’

স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা যুবককে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তার কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাচ্ছে। এগুলো যাচাই-বাছাই করে মূল পরিকল্পনাকারীদের আইনের আওতায় আনা হবে।

গত ১৩ অক্টোবর হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে কুমিল্লার নানুয়ার দীঘির পাড়ের একটি মণ্ডপে কোরআন রাখাকে কেন্দ্র করে সহিংসতা শুরু হয়। এরপর তা ছড়িয়ে পড়ে দেশের বিভিন্ন অঞ্চলে।

পুলিশ সদর দফতরের কর্মকর্তারা বলছেন, কুমিল্লার ঘটনার পরপরই পাশ্ববর্তী চাঁদপুরের হাজীগঞ্জ ও নোয়াখালীর বেগমগঞ্জ এলাকায় দুষ্কৃতিকারীরা একাধিক পূজামণ্ডপে ভাঙচুর-অগ্নিসংযোগ করে। এছাড়া কুমিল্লার ঘটনার চারদিনের ব্যবধানে (১৭ অক্টোবর) ফেসবুকে কাবা শরীফের ছবি অবমাননার অভিযোগ তুলে রংপুরের পীরগঞ্জ থানাধীন একটি হিন্দুপাড়ায় বাড়িঘর পুড়িয়ে দেওয়া হয়।

পুলিশ সদর দফতর জানিয়েছে, কুমিল্লার ঘটনার জের ধরে কক্সবাজারের পেকুয়া ও চকরিয়া, সিলেট জেলার জকিগঞ্জ, মৌলভীবাজারের কুলাউড়া ও কমলগঞ্জ থানা এলাকা, হবিগঞ্জ জেলার নবীগঞ্জ থানা ও গাজীপুরের কাশিমপুর থানাসহ আরও বেশ কয়েকটি এলাকায় হামলা-ভাঙচুর চালানো হয়। এসব ঘটনায় প্রায় শতাধিক মামলা দায়ের করা হয়েছে। আর প্রায় সহস্রাধিক ব্যক্তিকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

জানা গেছে, পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি ও মূল পরিকল্পনাকারী এবং হামলা-ভাঙচুর-অগ্নিসংযোগে উসকানিদাতাদের শনাক্ত ও গ্রেফতারে পুলিশ সদর দফতরের নির্দেশনায় আইনশৃঙ্খলা বাহিনীর সব ইউনিট একযোগে মাঠে নামে। এরই ধারাবাহিকতায় গত ২২ অক্টোবর কক্সবাজার থেকে পূজামণ্ডপে কোরআন রাখা যুবক ইকবালকে গ্রেফতার করা হয়।

সাম্প্রদায়িক সহিংসতার সূত্রপাত করা কুমিল্লার ঘটনায় দায়ের হওয়া মূল মামলাসহ দুটি মামলার তদন্তভার পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কাছে স্থানান্তর করা হয়েছে।

সিআইডি’র কুমিল্লা অঞ্চলের বিশেষ পুলিশ সুপার খান মোহাম্মদ রেজওয়ান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ইকবালকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। শুক্রবার (২৯ অক্টোবর) তার প্রথম দফা রিমান্ড শেষ হবে। তাই আগামীকাল তাকে আদালতে সোপর্দ করে আবারও সাতদিনের রিমান্ড আবেদন করা হবে।’

অপরাধ তদন্ত বিভাগের এই কর্মকর্তা বলেন, ‘ইকবালের কাছে অনেক তথ্য-উপাত্ত পাওয়া গেছে। এসব তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। খুব শিগগিরই এই ঘটনার রহস্য উদ্ঘাটন করা সম্ভব হবে।’

সিআইডির আরেক কর্মকর্তার তথ্যানুযায়ী, ইকবালকে যে ভবঘুরে ও মাদকাসক্ত বলে প্রচার করা হয়েছে তা আসলে সত্যি নয়। সুস্থ ও স্বাভাবিক এই মানুষটি কোরআন পড়তে পারে। পূজামণ্ডপে কোরআন রেখে গদা নিয়ে লুকিয়ে রেখেছিলসে। পরদিন এই ঘটনায় সহিংসতা ছড়িয়ে পড়লে সে তাতে অংশ নেয়। এমনকি পরে আইনশৃঙ্খলা বাহিনীর কড়া অভিযান বুঝতে পেরে পালিয়ে যাওয়ার পরিকল্পনা করে। কুমিল্লা থেকে সে ট্রেনে চড়ে চট্টগ্রাম যায়। চট্টগ্রাম থেকে সে কক্সবাজার গিয়ে আত্মগোপন করেছিল।

ইকবালের পুরো কর্মকাণ্ডকে পরিকল্পনা হিসেবে দেখছেন সিআইডির ওই কর্মকর্তা। তার নেপথ্যে কারা ছিল, কারা তাকে দিয়ে এই কাজ করিয়েছে তা জানার চেষ্টা চলছে।

এদিকে কুমিল্লার ঘটনা পরবর্তী সহিংসতার পুরোটাই রাজনৈতিক ইন্ধনে হয়েছে বলে মনে করেন আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা। ইতোমধ্যে নোয়াখালীর ঘটনায় বিএনপি নেতা বরকত উল্লাহ বুলুসহ আরও কয়েকজনের নাম উল্লেখ করে আদালতে স্বীকারোক্তি দিয়েছেন ফয়সাল ইনাম কমল নামের একজন আসামি।

নোয়াখালীর পুলিশ কর্মকর্তারা বলছেন, জেলায় সরাসরি ও সামাজিক যোগাযোগ মাধ্যমে উসকানি দিয়ে সাধারণ মানুষকে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার প্রতিবাদে অংশ নিতে উসকানি দেয় বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা। ইতোমধ্যে জেলা স্বেচ্ছাসেবক দল, যুবদলের বেশ কয়েকজন শীর্ষ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

নোয়াখালীতে পূজামণ্ডপে হামলা-ভাঙচুর ও হত্যকাণ্ডের ঘটনায় দায়ের হওয়া তিনটি মামলার তদন্তভার পেয়েছে সিআইডি।

সিআইডির নোয়াখালী অঞ্চলের বিশেষ পুলিশ সুপার বশির আহমেদ বলেছেন, ‘আমরা মাত্রই ডকেট হাতে বুঝে পেয়েছি। এসব নথিপত্র পর্যালোচনা শেষে পরবর্তী আইনি কার্যক্রম পরিচালনা করা হবে। এসব ঘটনার সঙ্গে যাদের সম্পৃক্ততা পাওয়া যাবে তাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে।’

পুলিশ সদর দফতরের একজন কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কুমিল্লার ঘটনার পর অন্যান্য হামলা-ভাঙচুরের প্রতিটি ঘটনায় রাজনৈতিক সম্পৃক্ততার তথ্য পাওয়া যাচ্ছে। স্থানীয় বিএনপি ও জামায়াত নেতাকর্মীরা দেশকে অস্থিতিশীল পরিস্থিতিতে ফেলতে বিভিন্নভাবে হামলা-ভাঙচুরে উসকানি দিয়েছেন। উসকানির ক্ষেত্রে কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেছেন, কেউ কেউ সশরীরে হামলার সূত্রপাত ঘটিয়ে আড়ালে চলে গেছেন। প্রতিটি ঘটনায় সুনির্দিষ্টভাবে উসকানিদাতাদের চিহ্নিত করে আইনি পদক্ষেপ নেওয়ার প্রক্রিয়া চলছে।’

পুলিশ সদর দফতরের ওই কর্মকর্তা আরও জানান, বুধবার (২৭ অক্টোবর) পুলিশ সদর দফতরে মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ সব ইউনিট প্রধানদের নিয়ে ভার্চুয়াল বৈঠক করেছেন। তিনি উসকানিদাতাদের আইনের আওতায় আনার পাশাপাশি নিরপরাধ কেউ যেন হয়রানির শিকার না হয়, সেজন্য সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন। একইসঙ্গে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় দায়ের হওয়া মামলাগুলো আগামী দুই মাসের মধ্যে শেষ করার নির্দেশনা দেন আইজিপি।

/জেএইচ/
সম্পর্কিত
ফোনে কথা না বলায় প্রেমিকের জন্য খুনি ভাড়া করে সৌদিপ্রবাসী প্রেমিকা
চকরিয়ার সেই সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী বরখাস্ত
দালাল চক্রে দুই হাসপাতালের সাবেক-বর্তমান স্টাফরা
সর্বশেষ খবর
কৃষকের মুখে হাসি কপালে চিন্তার ভাঁজ
কৃষকের মুখে হাসি কপালে চিন্তার ভাঁজ
টিভিতে আজকের খেলা (৫ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৫ মে, ২০২৪)
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
সর্বাধিক পঠিত
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ