X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা, নতুন কর্মসূচি দেবে বিএনপি

সালমান তারেক শাকিল
০৪ ডিসেম্বর ২০২১, ১৮:৪৬আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ১৮:৪৬

দলীয় প্রধান খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে বিএনপির ৮ দিনের কর্মসূচি শেষ হয়েছে  শনিবার (৪ ডিসেম্বর)। এ ইস্যুতে আবারও নতুন কর্মসূচি দেবে দলটি। এক্ষেত্রে চলতি ডিসেম্বরে বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রীয় আয়োজন থাকায় কর্মসূচির ধরনে পরিবর্তন আনবে বিএনপি। দলীয় চেয়ারপারসনের চিকিৎসার বিষয়ে দাবি জানাতে ধারাবাহিক কর্মসূচি অব্যাহত রাখলেও এ মাসে কিছুটা ঘরোয়া কর্মসূচির দিকেই মনোযোগ দেওয়ার পক্ষে দলটির নীতিনির্ধারকরা।

শনিবার বিএনপির স্থায়ী কমিটি ও দলটির প্রভাবশালী একাধিক দায়িত্বশীলের সঙ্গে কথা বলে জানা গেছে, খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা নিশ্চিত করতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ঘরানায় কাজ করছে বিএনপি। ইতোমধ্যে কূটনীতিকদের সঙ্গে ঘরোয়াভাবে ‘ওয়ান-টু-ওয়ান’ বৈঠকের ফলও পাওয়া গেছে, বলে দাবি করেছেন একজন দায়িত্বশীল।

বিএনপির কূটনৈতিক উইংয়ের এক সদস্য বাংলা ট্রিবিউনকে জানান, দেশে ও দেশের বাইরে বিভিন্ন দেশে কূটনৈতিকভাবে যোগাযোগ করা হচ্ছে। সবগুলো যোগাযোগই ব্যক্তিগত পর্যায়ে ওয়ান-টু ওয়ান ফর্মুলায় অব্যাহত আছে।

শনিবার সন্ধ্যা ছয়টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত  আনুষ্ঠানিকভাবে ঢাকায় নিযুক্ত কূটনৈতিকদের ব্রিফ করার সিদ্ধান্ত হয়নি, বলে জানান উইংয়ের প্রভাবশালী একজন সদস্য। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘এখন পর্যন্ত ঢাকায় অফিসিয়াল ব্রিফের বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।’ প্রায় একই কথা জানান চেয়ারপারসন কার্যালয়ের একজন প্রভাবশালী কর্মকর্তা।

দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও বিদেশ বিষয়ক কমিটির অন্যতম সদস্য শামা ওবায়েদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে সবাই উদ্বিগ্ন। সব মিশন থেকেই জানতে চাচ্ছে ম্যাডামের অবস্থা; আমরা তাদেরকে তার অবস্থা সম্পর্কে জানাচ্ছি।’

প্রভাবশালী একজন দায়িত্বশীল জানান, সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের কাছে বেগম জিয়ার শারীরিক বিষয়ে যেসব বক্তব্য দিয়েছেন, এই অনুষ্ঠানের উদ্যোক্তাপক্ষটিও কয়েকজন কূটনীতিক।

ডিসেম্বরে পরিবর্তন আসবে কর্মসূচিতে

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে আট দিনের কর্মসূচি শেষ করেছে বিএনপি। গত ২৪ নভেম্বর দলের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা শেষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কর্মসূচি ঘোষণা করেন। ওইদিন তিনি বলেছিলেন, পরিস্থিতির ওপর নির্ভর করে কর্মসূচিতে পরিবর্তন আসতে পারে। যদিও আট দিনের কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করে বিএনপি। রবিবারও (৫ ডিসেম্বর) শ্রমিক দলের সমাবেশ রয়েছে প্রেস ক্লাবের সামনে।

দলের দায়িত্বশীলরা জানান, নতুন কর্মসূচি দেবে বিএনপি। আগামী সোমবার (৬ ডিসেম্বর) দলের স্থায়ী কমিটির বৈঠকে আলোচনার পর নতুন কর্মসূচি দেওয়া হবে।

তবে, নীতিনির্ধারকদের সঙ্গে আলাপকালে আভাস পাওয়া গেছে, চলতি ডিসেম্বরে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় অনুষ্ঠান থাকায় মাঠের কর্মসূচি নিয়ে দুই ধরনের মতামত রয়েছে। কোনও-কোনও নেতা মনে করেন, মাঠের কর্মসূচি অব্যাহত রাখতে হবে। কোনও নেতা জানান, পরিস্থিতির দিকে খেয়াল কর্মসূচি পালন করতে হবে।  তবে, দলীয়ভাবে সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি কিছু অনুষ্ঠান আয়োজন করবে।

স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, ‘স্যাবোটাজ করা সম্ভব—এমন কর্মসূচি দেবে না বিএনপি। অতীতের অভিজ্ঞতা নিয়ে আমরা শান্তিপূর্ণ পদ্ধতিতে যে সকল উপায় ও পদ্ধতি রয়েছে, সবগুলো অ্যাপ্লাই করবো।’

ইতোমধ্যে সরকারিভাবে ১৫ ডিসেম্বর থেকে রাষ্ট্রীয়ভাবে আয়োজন রয়েছে। এসব আয়োজনে আন্তর্জাতিক অতিথিরা অংশগ্রহণ করবেন বলে নিরাপত্তা পরিস্থিতিও জোরদার করা হচ্ছে। সেক্ষেত্রে চলতি ডিসেম্বরে মাঠ পর্যায়ে কর্মসূচি পালনে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকেও মাঠের প্রোগ্রামের অনুমতির বিষয়টিও কঠোরভাবে প্রতিপালন করা হচ্ছে।

সরকারের প্রভাবশালী একাধিক গোয়েন্দা সংস্থার সূত্র বলছে, ডিসেম্বরে রাষ্ট্রীয় অনুষ্ঠানগুলোকে সামনে রেখে বরাবরের মতোই সক্রিয় সবগুলো সংস্থা। সতর্কভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ ও নিরাপত্তামূলক ব্যবস্থাও শক্তিশালী করা হচ্ছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা রাজপথে নেমেছি। ম্যাডাম খালেদা জিয়ার মুক্তি ও তার সুচিকিৎসা নিশ্চিত এবং জনগণের ভোটাধিকার ফেরত পাওয়া পর্যন্ত আমরা রাজপথেই থাকবো।’

 পরবর্তী কর্মসূচি নিয়ে জানতে চাইলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিএনপির চেয়ারপারসনের মুক্তি ও তার বিদেশে চিকিৎসার দাবিতে কর্মসূচি চলমান রয়েছে। রবিবারও সমাবেশ রয়েছে। আমরা আরও কর্মসূচি দেবো। আগামী সোমবার দলের স্থায়ী কমিটির বৈঠক রয়েছে। এই বৈঠকে পরবর্তী কর্মসূচি নির্ধারণ করা হবে।’

উল্লেখ্য, গত ২৯ নভেম্বর স্থায়ী কমিটির বৈঠকে বেগম জিয়ার মুক্তি ও অবিলম্বে উন্নত চিকিৎসার জন্য বিদেশে উন্নত চিকিৎসা কেন্দ্রে পাঠানোর দাবিতে চলমান আন্দোলনকে আরও বেগবান করার সিদ্ধান্ত হয়।

/এমআর/
সম্পর্কিত
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
খালেদা জিয়ার ১১ মামলার শুনানি পেছালো
দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন খালেদা জিয়া
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী