X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

ডা. মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৭ ডিসেম্বর ২০২১, ২৩:২০আপডেট : ০৮ ডিসেম্বর ২০২১, ২০:০৬

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। মঙ্গলবার (৭ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের এতে উল্লেখ করেছে, পদত্যাগ অবিলম্বে কার্যকর হবে। 

অশালীন ও শিষ্টাচারবহির্ভূত বক্তব্যের কারণে প্রধানমন্ত্রীর নির্দেশের পর অবশেষে মঙ্গলবার (৭ ডিসেম্বর) ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। পদত্যাগপত্রটি ই-মেইলের মাধ্যমে মন্ত্রণালয়ের সচিবের দফতরে পাঠান তিনি।

একই ঘটনায় ডা. মুরাদ হাসানকে জামালপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পাশাপাশি তাকে দল থেকে বহিষ্কারের জন্য কেন্দ্রে সুপারিশ পাঠানো হয়েছে। মঙ্গলবার বিকাল ৫টায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জরুরি বৈঠকে জেলা আওয়ামী লীগের সদস্যরা সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেন।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়কে কটাক্ষ ও নারী শিক্ষার্থীদের নিয়ে আপত্তিকর কথা বলায় পদত্যাগ করা তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের বিরুদ্ধে রাজধানীর শাহবাগ থানায় লিখিত অভিযোগ দিয়েছেন ঢাবি’র সলিমুল্লাহ হলের আবাসিক শিক্ষার্থী জুলিয়াস সিজার। আজ সন্ধ্যায় তিনি অভিযোগে উল্লেখ করেন, ‘গত ৫ ডিসেম্বর একটি ফেসবুক পেজের লাইভে ঢাবি ও এখানকার ছাত্রীদের নিয়ে বিকৃত ও বিদ্বেষমূলক বক্তব্য দেন মুরাদ হাসান। তিনি দেশের সবচেয়ে পুরনো ও ঐতিহ্যবাহী বিদ্যাপীঠকে তাচ্ছিল্য করেছেন। ঢাবির ঐতিহ্যবাহী রোকেয়া হল এবং শামসুন্নাহার হলের ছাত্রীদের চরিত্র হননের অপচেষ্টা চালান তিনি।’

চিত্রনায়ক ইমনের ফোনের মাধ্যমে চিত্রনায়িকা মাহিয়া মাহিকে ধর্ষণের হুমকি দেওয়ার পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় তুলে আনার হুমকি দেন ডা. ‍মুরাদ হাসান। ফোনালাপে ‘অশ্রাব্য’ কিছু শব্দ উচ্চারণ করেন। সেই কথোপকথন ফাঁসের পর তাকে মন্ত্রিসভা থেকে পদত্যাগের নির্দেশ দেওয়া হয়। এজন্য তার নির্বাচনি এলাকা জামালপুরের সরিষাবাড়ীতে আজ আনন্দ মিছিল করেছে আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এ সময় বিক্ষুব্ধ নেতাকর্মীরা তথ্য প্রতিমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করে। 

গতকাল সন্ধ্যায় চট্টগ্রামের ওয়াসা মোড়ে মহানগর ছাত্রদল এবং আজ রংপুর নগরীর গ্র্যান্ড হোটেল মোড়ে মহানগর যুবদলের নেতাকর্মীরা মুরাদ হাসানের কুশপুত্তলিকা পুড়িয়েছে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার মেয়ে জাইমা রহমানকে নিয়ে কুরুচিপূর্ণ ও মানহানিকর বক্তব্যের প্রতিবাদে গতকাল বিকালে রাজধানীর নয়াপল্টনে কয়েকজন নেতাকর্মীকে নিয়ে তথ্য প্রতিমন্ত্রীর ছবি পুড়িয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তার এমন অশালীন ও অবমাননাকর মন্তব্যের নিন্দা জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং বাংলাদেশ মহিলা পরিষদ। 

সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের ‘কুরুচিপূর্ণ বক্তব্য’ সংবলিত অডিও-ভিডিও অপসারণ করতে আজ এক মৌখিক আবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থাকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

/এসআই/ইউআই/জেএইচ/
সম্পর্কিত
ধর্মঘটে না যেতে কোয়াবকে তথ্য প্রতিমন্ত্রীর অনুরোধ
‘চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদানে স্বচ্ছতা নিশ্চিত করা হবে’
সাংবাদিকদের সঙ্গে নিয়ে গুজব ও অপতথ্য মোকাবিলা করতে চাই: তথ্য প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার