X
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

ধানকাটা শ্রমিকের জীবন নিয়ে সিনেমা

বিনোদন রিপোর্ট
২২ জানুয়ারি ২০২৩, ১৫:১২আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ২০:০৯

সাধারণ অর্থে ধানকাটা শ্রমিকদের বলা হয় দাওয়াল। তবে বিষয়টি এ পর্যন্ত থাকলে সেটি নিয়ে আলাপের প্রয়োজন ছিল না। বাংলা তথা বাংলাদেশের খাদ্য নিরাপত্তার ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে এই দাওয়াল সম্প্রদায়। 

১৯৪৮-৯০ সালের দিকে ধান-চাল সংকটে থাকা ফরিদপুর ও ঢাকা জেলার অসংখ্য মানুষ খুলনা-বরিশাল অঞ্চলে ধান কাটার মৌসুমে দলবেঁধে দিনমজুর হিসেবে যেতো। পারিশ্রমিক হিসেবে কিছু ধান নৌকায় ভরে ফিরে আসতো নিজেদের ঘরে। খাদ্যশস্যের জন্য দাওয়ালদের এই দীর্ঘ ভ্রমণ ও জীবনযুদ্ধ নিয়ে রয়েছে অসংখ্য গল্প বা ঘটনা। তারই বিশেষ কিছু অংশ নিয়ে তৈরি হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দাওয়াল’। 

এটি নির্মাণ করছেন পিকলু চৌধুরী। যিনি এর আগে নাটক, বিজ্ঞাপন, মিউজিক ভিডিও ও ডকুমেন্টারি নির্মাণ করে হাত পাকিয়েছেন। 

সিনেমাটি প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘এটি পিরিয়ডিক্যাল গল্পের সিনেমা। গল্পই এই ছবির প্রধান আকর্ষণ। তাই ছবিটির অধিকাংশ শিল্পীই থিয়েটার থেকে নেওয়া হচ্ছে। আশা করি সব ঠিকঠাক করে আগামী মার্চের মধ্যেই শুটিংয়ে নামতে পারবো।’

নির্মাতা পিকুল ও সংগীত পরিচালক ইমন ইতোমধ্যে ছবিটির সংগীত পরিচালক হিসেবে চিরকুট ব্যান্ডের ইমন চৌধুরীর সম্পৃক্ততা নিশ্চিত করেছন পিকলু। ধীরে ধীরে ছবিটির অন্যান্য কলাকুশলী ও শিল্পীর নাম জানানো হবে। 

২০২০-২১ অর্থবছরে অনুদান পাওয়া চলচ্চিত্র ‘দাওয়াল’। ছবিটি নির্মাণের জন্য ৬৫ লাখ টাকা অনুদান পেয়েছেন নির্মাতা। সরকারি অনুদানের পাশাপাশি ছবিটির সহ-প্রযোজক হিসেবেও রয়েছেন নির্মাতা রকিবুল হাসান চৌধুরী পিকলু।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আঘাত পেয়েও হাল ছাড়েননি জাহ্নবী
আঘাত পেয়েও হাল ছাড়েননি জাহ্নবী
রবীন্দ্রনাথের ছোটগল্প থেকে মেগা সিরিয়াল
রবীন্দ্রনাথের ছোটগল্প থেকে মেগা সিরিয়াল
মায়ের গয়না বন্ধক রেখে প্রথম রেকর্ডার কেনা!
মায়ের গয়না বন্ধক রেখে প্রথম রেকর্ডার কেনা!
অভিযোগের জবাব ও স্টার সিনেপ্লেক্সের ভবিষ্যৎ ভাবনা
অভিযোগের জবাব ও স্টার সিনেপ্লেক্সের ভবিষ্যৎ ভাবনা
পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা
কান উৎসব ২০২৪পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা