বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম বাড়লো

বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ঘনমিটারে ৭৫ পয়সা বাড়ানো হয়েছে। একইসঙ্গে কলকারখানায় ব্যবহৃত ক্যাপটিভ বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দামও প্রতি ঘনমিটারে ৭৫ পয়সা বাড়ালো সরকার। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকালে জারি করা এক প্রজ্ঞাপনে জ্বালানি বিভাগ নতুন এই দাম নির্ধারণ করেছে। ফেব্রুয়ারি থেকেই নতুন এই দাম কার্যকর হবে। ফলে মার্চেই নতুন দামে বিল পরিশোধ করতে হবে। 

জ্বালানি বিভাগের উপসচিব শেখ মোহাম্মদ বেলায়েত হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি, আইপিপি ও রেন্টাল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের জন্য নতুন দাম হবে ঘনমিটারপ্রতি ১৪ দশমিক ৭৫ টাকা। অন্যদিকে শিল্পের ক্যাপটিভ বিদ্যুৎকেন্দ্রের ঘনমিটারপ্রতি দাম হবে ৩০ টাকা ৭৫ পয়সা।

আজ দুপুরে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী বিদ্যুৎ, গ্যাস এবং জ্বালানি তেলের দাম বৃদ্ধির কথা জানানোর পর বিকালেই প্রজ্ঞাপন জারি করা হলো। তবে বাড়ানো হয়নি আবাসিকের গ্যাসের দাম।

সর্বশেষ গত বছরের জানুয়ারিতে বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের দাম প্রতি ঘনমিটারে ৫ টাকা ৮ পয়সা থেকে বাড়িতে ১৪ টাকা এবং ক্যাপটিভ ১৬ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছিল। তখন শিল্প, বিদ্যুৎ ও বাণিজ্যিক খাতে গ্যাসের দাম বাড়ানো হয়। তবে পরিবহন খাতে ব্যবহৃত সিএনজি ও আবাসিকের গ্যাসের দাম বাড়ায়নি সরকার।

আরও পড়ুন-

আন্তর্জাতিক বাজারের সঙ্গে ওঠানামা করবে জ্বালানি তেলের দাম

বাড়ছে বিদ্যুতের দাম, মার্চ থেকে কার্যকর 

বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের দাম বাড়ছে, আবাসিকে নয়