প্রশাসনে ৯ নারী সচিব

বর্তমানে দায়িত্ব পালন করছেন এমন কয়েকজন নারী সচিব

বর্তমান সরকারের আমলে প্রশাসনে সচিব পদমর্যাদায় কাজ করছেন মোট ৭৮ জন কর্মকর্তা। তাদের মধ্যে সাত জন নারী সচিব। দুই জন ভারপ্রাপ্ত সচিব। এই প্রশাসনে নারী সচিব  ৯জন।

এই ৯ নারী সচিবের একজন সুরাইয়া বেগম।  বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। সুরাইয়া বেগম সরকারের একজন সিনিয়র সচিব। এই পদে আসার আগে তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনস্ত পরিসংখ্যান ও তথ্যব্যবস্থাপনা বিভাগের সচিব, পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনস্ত বাস্তবায়ন, পরীবিক্ষণ ও  মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বও পালন করেন।

প্রশাসনের শীর্ষ এই পদে দায়িত্ব পালনের জন্য নিজেকে যোগ্য করে তুলতে হয়েছে বলে বাংলা ট্রিবিউনকে জানান সুরাইয়া বেগম (পরিচিতি নম্বর ১৩৫৫)।  ১৬ কোটি মানুষের এই দেশে যে ৭৮ জন সচিব রয়েছেন তাদের একজন হওয়ায় গৌরব বোধ করেন বলেও তিন জানান। তিনি বলেন, ‘দায়িত্ব পালনের ক্ষেত্রে বিশ্বাস ও যোগ্যতা দিয়ে আস্থা রাখতে পেরেছি বলেই সরকার আমাকে এই পদে নিয়োগ দিয়েছে।’

শুধু সুরাইয়া বেগমই নন, প্রশাসনের সব নারী কর্মকর্তাই প্রশাসনের শীর্ষ পদে দায়িত্ব পালনের ক্ষেত্রে নিজেকে যোগ্য করে গড়ে তুলেছেন। সেভাবেই দায়িত্ব পালন করছেন। তারা সবাই প্রমাণ করেছেন, নারী হিসেবে বিশেষ কোনও সুবিধা পেয়ে নয়, নিয়মতান্ত্রিকভাবেই দক্ষতা, যোগ্যতা ও বিশ্বাস দিয়ে দায়িত্ব পালন করে সব পদ পেরিয়ে প্রশাসনের এই শীর্ষ পদে অধিষ্ঠিত হয়েছেন। প্রশাসনে এই ৭ জন নারী সচিবের পাশাপাশি আরও দুজন নারী কর্মকর্তা রয়েছেন, যাদের ভারপ্রাপ্ত সচিবের পদমর্যদায় সরকারের গুরুত্বপূর্ণ বিভাগের প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছে।

সচিবের পদ মর্যদায় বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থা বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মুশফেকা ইকফাৎ, তিনি সরকারের সিনিয়র সচিব (পরিচিতি নম্বর ২০০৭)।  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম (পরিচিতি নম্বর ১৬১১)। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম সামছুন নাহার (পরিচিতি নম্বর ২১৩০)।  সরকারি কর্মকমিশনের (পিএসসি) সচিব আকতারী মমতাজ (পরিচিতি নম্বর ২৩৫৩)।  সচিবের পদ মর্যদায় পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনস্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ (পরিচিতি নম্বর ৩৫৪৮)। সচিবের পদ মর্যাদায় পরিকল্পনা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন জাতীয় প্রশিক্ষণ প্রতিষ্ঠান জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির মহাপরিচালক কানিজ ফাতেমা (পরিচিতি নম্বর ১৯৮৬)।

চলতি ২০১৭ সালের ৫ জানুয়ারি সরকারি এক আদেশ বলে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রাণাধীন সংস্থা বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালকের (ডিজি) পদটি দ্বিতীয় গ্রেড থেকে প্রথম গ্রেডে উন্নীত করা হয়েছে। এ দু’টি বিভাগে ভারপ্রাপ্ত সচিবের পদমর্যদায় সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন সংস্থা বাংলাদেশ সরকারি কল্যাণ বোর্ডের মহা-পরিচালক (ডিজি) শিরিন আকতার (পরিচিতি নম্বর ২১৩৬) ও একই পদমর্যদায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে হোসনে আরা বেগমকে (পরিচিতি নম্বর ২৫৬৯) নিয়োগ দেওয়া হয়েছে। 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম বাংলা ট্রিবিউনকে জানান, ‘কোনও বিশেষ সুবিধা নয়, সরকারের সব নিয়মনীতি অনুসরণ করেই এখানে আসীন হয়েছি। চাকরি জীবনের শুরুতে ১৯ বছর মাঠ পর্যায়ে ম্যাজিস্ট্রেট, টিএনওসহ নানা পদে দায়িত্ব পালন করেছি।’

সরকারের গুরুত্বপূর্ণ পদে থেকে দেশ ও জনগণের স্বার্থে অবদান রাখতে পারাকে গৌরব বোধ করছি বলেও জানান তিনি।

নাছিমা বেগম আরও বলেন, ‘শুধু প্রশাসনেই নয়, এমন কোনো সেক্টর নেই, যেখানে নারীরা দায়িত্ব পালন করছে না। এখন দেশের সবখানেই পুরুষের পাশাপাশি নারীরা যোগ্যতার সঙ্গে দায়িত্ব পালন করছেন।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের আমলে ব্যাপকভাবে নারীর ক্ষমতায়ন করা হয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

/এমএনএইচ/আপ-এসটি

আরও পড়ুন:

জীবনযুদ্ধে হার না মানা ভ্যানচালক জায়দা বেগম

বখাটের বিরুদ্ধে নিজেই মামলা করলেন বিচারক

শাহজাদপুরে প্যানেল মেয়রের ওপর পৌরসভার দায়িত্ব অর্পণ

নারী দিবস উপলক্ষে রাজশাহীতে মোমবাতি প্রজ্জ্বলন

ডিএসইর প্রধান সূচক ৩৩, সিএসইতে বেড়েছে ৬২ পয়েন্ট

রাষ্ট্রায়ত্ত ব্যাংক টিকিয়ে রাখতে বন্ড ছাড়ার উদ্যোগ

কী আছে ট্রাম্পের নতুন ‘মুসলিম নিষেধাজ্ঞায়’

আবারও আইনি লড়াইয়ের মুখে ট্রাম্পের ‘মুসলিম নিষেধাজ্ঞা’

ট্রাম্পের নতুন ‘মুসলিম নিষেধাজ্ঞা’য় সোমালিয়া ও সুদানের নিন্দা

ব্রেক্সিট বাস্তবায়নে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়বে বাংলাদেশ

নারী দিবসে বাংলা ট্রিবিউনের নেতৃত্বে আবারও নারীরা

পলিসি বাস্তবায়ন: নারীর অবস্থান হতাশাজনক

আজ নারী দিবস: নারীর চোখে বিশ্ব ভাবুন

ভালো নেই নারী কাউন্সিলররা