ঢাবিতে শিক্ষক-শিক্ষার্থী ধাক্কাধাক্কি: তদন্ত কমিটিতে শিক্ষার্থী প্রতিনিধি রাখার দাবি

চার দফা দাবিতে ঢাবি শিক্ষার্থীদের সংবাদ সম্মেলনঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য প্যানেল নির্বাচনের লক্ষ্যে ডাকা সিনেটের বিশেষ অধিবেশনের দিন শিক্ষক-শিক্ষার্থী ধাক্কাধাক্কির ঘটনায় গঠিত তদন্ত কমিটিকে ‘প্রহসনের কমিটি’ বলে অভিহিত করেছেন শিক্ষার্থীরা। এই কমিটির তদন্ত প্রতিবেদন কতটা নিরপেক্ষ হবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তারা। এ কারণেই শিক্ষার্থীরা নিজেদের প্রতিনিধির উপস্থিতি রেখে স্বাধীন একটি তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়েছেন।
সোমবার (৩১ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের পক্ষ থেকে এই দাবি জানানো হয়। ‘ডাকসুর দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে স্বাধীন তদন্ত কমিটিসহ চার দফা দাবিতে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেন আন্দোলনকারী শিক্ষার্থীদের সমন্বয়ক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মাসুদ আল মাহদী। বুধবার (২ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় এ কর্মসূচি পালন করা হবে বলে জানান তিনি।
স্বাধীন তদন্ত কমিটি ছাড়া শিক্ষার্থীদের বাকি তিন দাবি হলো— অবিলম্বে ডাকসু নির্বচন, হামলায় নেতৃত্ব দেওয়া সহকারী প্রক্টর রবিউল ইসলামের পদত্যাগ ও সুষ্ঠু তদন্তের মাধ্যমে শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচারের আওতায় আনা।
সংবাদ সম্মেলনে মাসুদ বলেন, ‘এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কিন্তু ওই কমিটিতে আমাদের কোনও প্রতিনিধি রাখা হয়নি। এতে স্পষ্ট বোঝা যায়, এটি একটি প্রহসনের কমিটি হবে। এই তদন্ত কমিটির কাছ থেকে নিরপেক্ষ তদন্ত প্রতিবেদন আশা করা বাতুলতা।’
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মাসুদ আল মাহদী বলেন, ‘শিক্ষার্থীরা ডাকসু নির্বাচনের দাবিতে এবং অগণতান্ত্রিক চর্চার প্রতিবাদ জানাতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী প্রশাসনিক ভবনের সামনে যাওয়ার চেষ্টা করে। আমরা মাথায় কালো কাপড় বেঁধে শান্তিপূর্ণ মানববন্ধন করতে চেয়েছিলাম। কিন্তু শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকারের তোয়াক্কা না করে বিশ্ববিদ্যালয় প্রশাসন আগে থেকেই ভবনের মূল ফটকে তালা মেরে রাখে। আমরা ভেতরে ঢুকতে চাইলে ১৫-২০ জন শিক্ষক আমাদের ওপর হামলা করে।’

আরও পড়ুন-

ঢাবিতে ছাত্র-শিক্ষক ধাক্কাধাক্কির দায় কার? (ভিডিও)

শনিবার সিনেটের ঘটনায় শিক্ষকদের পক্ষে ঢাবি ছাত্রলীগ

ঢাবি শিক্ষক-ছাত্রের ধাক্কাধাক্কি: তিন সদস্যের তদন্ত কমিটি

উপচার্য প্যানেল নির্বাচন নিয়ে ঢাবি শিক্ষার্থীদের সঙ্গে জবি শিক্ষকের হাতাহাতি! (ভিডিও)

/টিআর/