অন্য দফতরে শিক্ষকের পদায়ন ৩ বছরের বেশি না করার পরামর্শ

শিক্ষা মন্ত্রণালয়জরুরি প্রয়োজনে কোনও শিক্ষকের অন্য দফতরে পদায়নের মেয়াদ তিন বছরের বেশি না করার পরামর্শ দেওয়া হয়েছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায়। এসময় কেবল বিশেষ স্তরে নয়, সামগ্রিকভাবে মানসম্মত শিক্ষা নিশ্চিত করার সুপারিশের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় থেকে নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথাও জানানো হয় কমিটিকে। কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে রবিবার (৬ আগস্ট) সংসদ ভবনে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ‘রূপকল্প ২০২১’ বাস্তবায়ন করতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষণ-প্রশিক্ষণ ও গবেষণার পরিবেশ উন্নয়ন, নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে উৎসাহ দেওয়ার মাধ্যমে শিক্ষার মান উন্নয়ন এবং কারিগরি ও প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্বব্যাংকের সঙ্গে যৌথ অর্থায়নে বাংলাদেশ সরকারের ‘উচ্চ শিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ)’ বাস্তবায়নের হালনাগাদ অগ্রগতি পর্যালোচনা করা হয়।
সভায় জানানো হয়, চারটি ধাপে শেষ হবে হেকেপ। এই প্রকল্পের কার্যক্রমের মধ্যে শ্রেণিকক্ষ সংস্কার, মাল্টিমিডিয়া সিস্টেম-ইলেকট্রনিক বোর্ড-সাউন্ড সিস্টেম-আসবাবপত্র সরবরাহ, কারিকুলাম উন্নয়ন, শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে শিক্ষা দেওয়া ও শিক্ষণ সুবিধা বাড়ানোর লক্ষ্যে নেওয়া ৯১টি উপ-প্রকল্পের মধ্যে ৮৯টির কাজ শেষ হয়েছে। পাশাপাশি ক্যাম্পাস নেটওয়ার্ক স্থাপন, প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ করে বিশ্ববিদ্যালয়গুলোতে আধুনিক গবেষণা ল্যাব স্থাপনের মাধ্যমে গবেষণা কার্যক্রমের সুবিধা বাড়ানো, গবেষণামূলক প্রশিক্ষণ দেওয়া, গবেষণা কাজে এমএস, এমফিল, পিএইচডি প্রোগ্রামে ভর্তির সুযোগ তৈরি ইত্যাদি লক্ষ্যে দ্বিতীয় ধাপে হাতে নেওয়া ১১০টি উপ-প্রকল্পের মধ্যে ১০৭টি উপ-প্রকল্পের কাজ শেষ হয়েছে বলেও সভায় জানানো হয়।
সভায় আরও জানানো হয়, ওয়াইফাই-ইন্টারনেট সংযোগ ও ডিজিটাল লাইব্রেরি স্থাপনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তি স্থানান্তর এবং বিভিন্ন বিভাগের নিজস্ব মূল্যায়নের ব্যবস্থা উন্নয়নের জন্য এ ধাপে গৃহীত ১৩৫টি উপ-প্রকল্পের মধ্যে ৬৫টি উপ-প্রকল্পের কাজ শেষ হয়েছে। অবশিষ্ট ৭০টির কাজ এ বছরের ডিসেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
সভায় শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দফতর, অধিদফতর ও সংস্থায় পদায়ন নীতিমালা-২০১৭ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। নীতিমালা অনুসারে পদায়ন পেতে আগ্রহী বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তাদের আবেদন দাখিলের সুনির্দিষ্ট পদ্ধতি ও সময় নির্ধারণ, মন্ত্রণালয় থেকে সাক্ষাৎকার নেওয়ার মাধ্যমে ফিটলিস্ট তৈরি, চাকরি জীবনে সর্বোচ্চ তিনবার ও মোট ছয় বছরের বেশি দফতর, অধিদফতর ও সংস্থায় কর্মরত না থাকাসহ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করা হয়।
সভায় সুপারিশ করা হয়, সরকার জরুরি প্রয়োজনে কোনও শিক্ষককে যেকোনও সময় কোনও দফতর, অধিদফতর ও সংস্থায় পদায়ন করলেও তা যেন তিন বছরের বেশি মেয়াদের না হয়।
এছাড়া সভায় এমপিও কার্যক্রম বিকেন্দ্রীকরণ প্রসঙ্গে আলোচনা করা হয়। শিক্ষকদের কল্যাণে এমপিও নীতিমালা পরিবর্তন ও যুগোপযোগী করতে বর্তমান সরকারের অব্যাহত প্রচেষ্টার জন্য মন্ত্রণালয়কেও ধন্যবাদ দেওয়া হয়।
কমিটির সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মো. আব্দুল কুদ্দুস, মো. ছলিম উদ্দীন তরফদার, গোলাম মোস্তফা, এস এম আবুল কালাম আজাদ, মোহা. মামুনুর রশিদ এবং সেলিনা আক্তার বানু সভায় অংশ নেন। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং সংশ্লিষ্ট বিভাগ, অধিদফতর, বোর্ড ও সংস্থার ঊধ্বর্তন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন। বাসস।

আরও পড়ুন-

শিক্ষার্থীদের সব দাবিই মেনে নিলো ব্র্যাক

ঢাবিতে শিক্ষক নিয়োগে অনিয়ম হওয়ায় সাদা দলের উদ্বেগ

ব্র্যাক বিশ্ববিদ্যালয়: শিক্ষক ফারহানের অব্যাহতিপত্র প্রত্যাহার, লম্বা ছুটিতে রেজিস্ট্রার

/টিআর/