‘শূন্য ভোট’ প্রিন্ট দেখিয়ে ভোটগ্রহণ শুরু হয় ইভিএমে

‘শূন্য ভোট’ প্রিন্ট দেখিয়ে ভোটগ্রহণ শুরু হয় ইভিএমেঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোট গ্রহণ শুরু হয়েছে। শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৮ টায় ভোটগ্রহণ শুরু হয়। সনাতন পদ্ধতিতে নিয়ম অনুসারে ব্যালট বাক্স খালি দেখিয়ে ভোট শুরু করা হয়। কিন্তু ইভিএম সিস্টেমে ব্যালট বাক্স নেই, তাই খালি বাক্স দেখানোর সুযোগও নেই। এজন্য ঢাকার দুই সিটি করপোরেশনের ভোট শুরুর আগে ইভিএম-এর ক্ষেত্রে ‘শূন্য ভোট’ গণনার কাগজ প্রিন্ট করা হয়।

সব কেন্দ্রে প্রিজাইডিং অফিসার পোলিং এজেন্টদের সামনে ‘শূন্য গণনা’র প্রমাণ দেখিয়ে এরপর ভোটগ্রহণ শুরু করেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ধানমন্ডি ৩২ নম্বরের নিউ মডেল বহুমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এমনটি দেখা যায়। এই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মীর আনিসুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পোলিং এজেন্টসহ সংশ্লিষ্ট সবার সামনেই শূন্য কাউন্টের অডিট কার্ড প্রিন্ট করে ভোট শুরু করা হয়েছে।’‘শূন্য ভোট’ প্রিন্ট দেখিয়ে ভোটগ্রহণ শুরু হয় ইভিএমে

প্রসঙ্গত, এবারই প্রথম ঢাকার দুই সিটি নির্বাচনের সব কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে ইভিএমে। দুই সিটিতে ভোটগ্রহণের জন্য ২৮ হাজার ৮৭৮টি ইভিএম প্রস্তুত করা হয়েছে। ঢাকা উত্তরে ১৫ হাজার ৭০০টি ও ঢাকা দক্ষিণ সিটিতে ১৩ হাজার ১৭৮টি ইভিএম মেশিন রয়েছে। ভোটকেন্দ্রে ইভিএমের কারিগরি সহায়তা দিতে সশস্ত্র বাহিনীর ৫ হাজার ১৫ জন সদস্য মোতায়েন রয়েছেন।

সর্বশেষ ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ওই সময় ঢাকা উত্তরে ৩৬টি ও দক্ষিণে ৫৭টি ওয়ার্ড ছিল। এবারের দুই সিটিতে ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ড সম্প্রসারণ করা হয়েছে। এতে বেড়েছে ভোটার ও কেন্দ্র সংখ্যাও। এ নির্বাচনে দুই সিটিতে দুই হাজার ৪৬৮টি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন ভোটার।

এর মধ্যে পুরুষ ২৮ লাখ ৪৩ হাজার ৮ জন এবং নারী ভোটার ২৬ লাখ ২০ হাজার ৪৫৯ জন। সিটি করপোরেশনের হিসাবে ঢাকা উত্তর সিটিতে মোট ভোটার রয়েছে ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন; যার মধ্যে পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন ও নারী ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন। অন্যদিকে দক্ষিণ সিটিতে ভোটার সংখ্যা ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন; যার মধ্যে পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ জন ও নারী ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন।

ছবি: সাদ্দিফ অভি। 

আরও পড়ুন- 
তাপসকে ভোট দিলেন প্রধানমন্ত্রী

ভোট দিলেন আতিক ও তাবিথ

আশা করি ঢাকাবাসী নিরাশ করবে না: তাপস

কোনোকিছুই আমাদের আটকাতে পারবে না: ইশরাক