‘আমাদের জ্ঞানভিত্তিক রাজনীতি এখনও গড়ে ওঠেনি’

ফিরোজা বাশার আইডিয়াল কলেজের অধ্যক্ষ শেখ মো. শহিদুল ইসলাম বলেছেন, আমরা খুব অস্থির একটা সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। উন্নত বিশ্বে যেমন জ্ঞানভিত্তিক রাজনীতি গড়ে উঠেছে, তেমনি আমাদের সেই জ্ঞানভিত্তিক রাজনীতি এখনও গড়ে ওঠেনি। এটি আমাদের দেশের মূল সমস্যা।

দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের আয়োজনে ‘শিক্ষার্থীদের ওপর রাজনৈতিক কর্মসূচির প্রভাব’ শীর্ষক বৈঠকিতে এসব কথা বলেন তিনি। শনিবার (২৫ নভেম্বর) বিকালে শুরু হয় বাংলা ট্রিবিউনের নিয়মিত এই আয়োজন।

শহিদুল ইসলাম বলেন, উন্নত বিশ্বে রাজনীতি তারাই করেন, যারা ভালো বিতর্ক করতে পারেন, যারা আইনপ্রণেতা। আর এ দেশে রাজনীতি তারাই করেন, যারা ভালো পেশিশক্তি প্রয়োগ করতে পারে। যতক্ষণ পর্যন্ত এই সংস্কৃতি থেকে আমরা বের না হবো, ততক্ষণ কিছুই করতে পারবো না। রাজনীতি আমাদের জীবন ও অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে। আমরা কেউই রাজনীতির বাইরের লোক নই।

তিনি আরও বলেন, যত দিন আমাদের সংস্কৃতি না বদলাবে, তত দিন কল্যাণ বয়ে আসবে না; যা বর্তমান তরুণরা খুব একটা পছন্দ করেন না।

এটিএন নিউজের বার্তাপ্রধান প্রভাষ আমিনের সঞ্চালনায় বৈঠকিতে অংশ নিয়েছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) রেজিস্ট্রার লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফয়জুল ইসলাম।

এ বৈঠকি সরাসরি সম্প্রচার করছে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজ। এতে সহযোগিতা করেছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

আরও পড়ুন:

‘শান্তিপূর্ণভাবে লাখ লাখ মানুষ জমায়েত হলেও আন্দোলন মনে করা হয় না’

‘রাজনৈতিক কার্যক্রমে যথাযথ শিক্ষা ব্যাহত হচ্ছে’

‘শিক্ষার্থীদের ওপর রাজনৈতিক কর্মসূচির প্রভাব' শীর্ষক বৈঠকি শুরু