X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

দেশে কার্বণ নিঃসরণ কমবে যেভাবে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ জানুয়ারি ২০২১, ২০:৫৫আপডেট : ০৯ জানুয়ারি ২০২১, ২৩:০৪

কার্বণ নিঃসরণ রোধে সরকারি ও বেসরকারি খাতকে যৌথভাবে কাজ করতে হবে। সরকারের একার পক্ষে কার্বন নির্গমন রোধ করা সম্ভব না। তাই এতে বেসরকারি খাততে যুক্ত করতে হবে। এছাড়া কার্বণ নিঃসরণ কমাতে হলে পরিবেশবান্ধব যন্ত্রাংশের ব্যবহার বাড়ানো, নবায়নযোগ্য জ্বালানিতে জোর দেওয়া এবং সবশেষে সাশ্রয়ী জ্বালানিতে যাওয়ার কোনও বিকল্প নেই। শনিবার (৯ জানুয়ারি) এনার্জি অ্যান্ড পাওয়ার ম্যাগাজিন আয়োজিত ‘বাংলাদেশের এনার্জি খাতের লো কার্বন ইমিশন’ শীর্ষক ভার্চুয়াল সেমিনারে বক্তারা এমন অভিমত দিয়েছেন।

বিদ্যুৎ বিভাগের সাবেক সচিব ড. সুলতান আহমেদ বলেন, আমাদের কার্বন নিঃসরণ এখনও অনেক কম।   নবায়নযোগ্য জ্বালানি খাতে আমাদের ২০৩০ সাল পর্যন্ত যে লক্ষ্য রয়েছে তাতে এটি আরও কমবে বলে আশা করছি। বিদ্যুতের মহাপরিকল্পনা যদি বাস্তবায়ন করতে পারি এবং যদি সবাই সাশ্রয়ী হই তাহলে কার্বন নিঃসরণ সীমার মধ্যেই থাকবে।

তিনি বলেন, আমরা বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন কর‍তে যাচ্ছি। এতে সলিড ওয়েস্ট থেকে মিথেন ইমিশন কমে যাবে। এই কেন্দ্রে প্রায় ছয় হাজার মেট্রিক টন বর্জ্য ব্যবহৃত হবে, এখানেও গ্রিন হাউস গ্যাস ইমিশন কমবে। আবাসিকে ৩৬ শতাংশ বিদ্যুৎ ব্যবহার হয়। এক্ষেত্রে আমাদের আবাসিক ভবনগুলো আরও পরিবেশবান্ধব করতে হবে।

তিনি বলেন, কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র যেমন রামপাল, পায়রার ক্ষেত্রে এর কয়লা পরিবহনের বিষয়টি নিবিড়ভাবে মনিটরিং করতে হবে। এক্ষেত্রে কর্মতৎপর হতে হবে পরিবেশ অধিদফতরকেও।

বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) নুরুল আলম বলেন, আমাদের রামপাল ও পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র দুটিতেই মনিটরিং সিস্টেম ভালো। আমাদের প্রতি বছর এই বিষয়টি পর্যালোচনা করার পরিকল্পনা রয়েছে। এ ধরনের বিদ্যুৎকেন্দ্রে এখন অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

তিনি বলেন, জ্বালানিতে খরচ কমাতে হলে ফসিল ফুয়েলে যেতেই হবে। বিশেষ করে কয়লায় যেতেই হবে। মহাপরিকল্পনায় ২০৩০ সালের মধ্যে ৩৫ শতাংশ কয়লাভিত্তিক বিদ্যুতের কথা বলা হয়েছে। রিভিউ করার সময় ২৫  ভাগে নামিয়ে আনার চিন্তা করা হচ্ছে।  দূষণ কমাতে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়ানোর চিন্তা করা হচ্ছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ বলেন, রামপালে চিমনীর উচ্চতা হচ্ছে ২৭৫ মিটার। রামপালকে মডেল প্লান্ট করার ইচ্ছা আছে। স্টিম টারবাইনকে রিপাওয়ারিং করা হচ্ছে। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে কার্বণ নিঃসরণ এমনিতে কম।  নতুন নতুন টেকনোলজি আসছে।  আমরা সেগুলো নিয়ে কাজ করতে যাচ্ছি। এসিএমএল’র সিনিয়র উপদেষ্টা সিদ্দিক জুবায়ের বলেন, ৪৮ শতাংশ এনার্জি ব্যবহৃত হয় শিল্পখাতে। এনার্জি অডিটিং, বৃহৎ এনার্জি ব্যবহারকারী চিহ্নিত করে তাদের সাশ্রয়ী করা যেতে পারে। আমরা এটি সঠিকভাবে করতে পারিনি। এখন পর্যন্ত ক্যাম্পেইনের মধ্যে আটকে আছি। গ্যাস সেক্টরে সাশ্রয়ী হওয়ার অনেক সুযোগ রয়েছে। তাহলে কার্বন ইমিশন কমানোর সুযোগ ছিল। গ্যাসের লিকেজ অ্যান্ড সিপেজের ক্ষেত্রে যদি আধুনিকায়ন করতে পারতাম তাহলে অনেক সাশ্রয় হতো।

তিনি বলেন, ফার্নেস ওয়েলে অনেক দুষণ হয়। যদি এগুলো বসিয়ে দেওয়া যায়, কয়লায় যেমন উন্নত প্রযুক্তি তেমনি  এগুলোকে এলএনজি দিয়ে রিপ্লেস করার চিন্তা করতে পারে সরকার। 

পরিবেশ অধিদফতরের পরিচালক জিয়াউল হক বলেন,  প্রধানমন্ত্রী ঘোষণা করছেন উন্নয়নশীল দেশের পার ক্যাপিটা কার্বন ইমিশন দুই টনের লিমিট ক্রস করবো না। নতুন যে পাওয়ার প্লান্টগুলো আসবে সেখানে এসআরও জারি করা হয়েছে। ২২০ মিটার চিমনি করতে বলা হয়েছে। তাহলে গ্রাউন্ড লেভেল পলিউশন কমে যাবে। দুই মাস পরপর রিপোর্ট আমাদের কাছে পাঠাবে। তাহলে আমরা ঢাকায় বসে জানতে পারবো কোথায় কী অবস্থা। অনেকে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে দুষণের শঙ্কা প্রকাশ করেছেন, এগুলো করলে দুষণ কমাতে পারবো।

ম্যাগাজিনের সম্পাদক মোল্লাহ আমজাদ হোসেনের সঞ্চালনায় ওয়েবিনারে অন্যদের মধ্যে সাবেক অতিরিক্ত সচিব এসএম মঞ্জুরুল হান্নান খান, মাইনিং ইঞ্জিনিয়ার মশফিকুর রহমান, এনার্জি অ্যান্ড পাওয়ারের কন্ট্রিবিউটিং এডিটর জ্বালানি বিশেষজ্ঞ খন্দকার সালেক সুফী বক্তব্য রাখেন।

 

/এসএনএস/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জামায়াত-শিবিরের সামাজিক আন্দোলনের ফাঁদে দেশ
জামায়াত-শিবিরের সামাজিক আন্দোলনের ফাঁদে দেশ
তাপপ্রবাহের মধ্যে হবিগঞ্জে শিলাবৃষ্টি, বসতঘর ও ফসলের ক্ষতি
তাপপ্রবাহের মধ্যে হবিগঞ্জে শিলাবৃষ্টি, বসতঘর ও ফসলের ক্ষতি
যানজট-গরমে রাজধানীবাসীর ভোগান্তি
যানজট-গরমে রাজধানীবাসীর ভোগান্তি
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
শোইগুর সঙ্গে দূরত্ব বাড়ছে পুতিনের?
শোইগুর সঙ্গে দূরত্ব বাড়ছে পুতিনের?