X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘ইভ্যালি নিয়ে ৮০ ভাগ অন্ধকারে আছি’

বাহাউদ্দিন ইমরান
০৫ ফেব্রুয়ারি ২০২২, ২০:২৭আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২২, ২০:২৭

গ্রাহকের টাকা নিয়ে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি জল ঘোলা করেছে অনেক। মামলা গড়িয়েছে উচ্চ আদালত পর্যন্ত। প্রতিষ্ঠানটির অবসায়ন চাওয়া হলে ইভ্যালিকে পুনরায় বাজারে আনতে ও গ্রাহকদের টাকা ফিরিয়ে দিতে ২০২১ সালের ১৮ অক্টোবর আপিল বিভাগের সাবেক বিচারপতি এইচএম শামসুদ্দিন চৌধুরী মানিককে প্রধান করে পাঁচ সদস্যের একটি বোর্ড গঠন করেন হাইকোর্ট। সেই বোর্ডের অগ্রগতি নিয়ে বাংলা ট্রিবিউনের মুখোমুখি হয়েছিলেন এইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক।

বাংলা ট্রিবিউন: প্রায় ধ্বংসস্তূপের মধ্যে ইভ্যালির দায়িত্ব পেলেন। কয়েক মাস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের পর অগ্রগতি কতটুকু?

এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক: ভোক্তাদের ভোগান্তির কথা ভেবে হাইকোর্ট এই বোর্ড গঠনের গণমুখী সিদ্ধান্ত দিয়েছেন। প্রতিষ্ঠানটির এ পর্যায়ে আসার পেছনে সংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যর্থতা তো রয়েছেই, তাদের অনেক আগেই ই-কমার্সের জন্য নিয়ন্ত্রণের ব্যবস্থা রাখা উচিত ছিল। যেটি ইদানিং করা হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত আসছে। তবে এগুলো আগেই করা উচিৎ ছিল। তাহলে হাজার হাজার মানুষ প্রতারিত হতো না। আমি দেখলাম, এখানে (ইভ্যালিতে) প্রতারণার মহোৎসব চলছিল। ক্রেতাদেরও সতর্ক থাকা উচিৎ ছিল। সরকারেরও উচিৎ ছিল নিয়ন্ত্রণটা আগে থেকেই হাতে রাখার।

বাংলা ট্রিবিউন: ইভ্যালির দেনা ও সম্পদের তারতম্য কী অবস্থায় রয়েছে?

এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক: ইভ্যালির সম্পদের চেয়ে দেনার পরিমাণ অনেক বেশি। এটাই বড় চ্যালেঞ্জ। প্রতিষ্ঠানটিতে দুই ধরনের পাওনাদার রয়েছেন। প্রথমত, যারা জিনিসপত্র কিনতে টাকা দিয়েছেন। তাদের পাওনার পরিমাণ কম। দ্বিতীয়ত, যারা ইভ্যালির কাছে পণ্য বাকিতে বিক্রি করেছে। অর্থাৎ সরবরাহকারী প্রতিষ্ঠান। তাদের পাওনা সবচেয়ে বেশি।

বাংলা ট্রিবিউন: ইভ্যালি নিয়ে কি আপনারা এখনও পুরোপুরি অন্ধকারেই আছেন?

এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক: বলতে পারেন, এখন আমরা ৮০ ভাগ অন্ধকারে আছি। সার্ভারটা খোলা সবচেয়ে জরুরি। তা না করায় অনেক সমস্যা হচ্ছে। অডিট না করানো পর্যন্তও সঠিক তথ্য আসছে না।

বাংলা ট্রিবিউন: কী ধরনের ঝামেলা পোহাতে হচ্ছে?

এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক: ইভ্যালির সার্ভার পরিচালনা করতো অ্যামাজন। কয়েক কোটি টাকা পাওনা থাকায় তারা সার্ভার বন্ধ রেখেছে। কিন্তু সঠিক তথ্য বের করতে সার্ভারটি ওপেন করা জরুরি। আমরা সেই চেষ্টা করছি। এ ছাড়া প্রতিষ্ঠানটি অডিট করাতে হবে। কোম্পানিটিতে যাওয়া-আসা এখন পর্যন্ত নিজেদের খরচে করছি। তবে একটি ব্যাংক অ্যাকাউন্টে ২ কোটি ৩০ লাখ টাকার তথ্য পেয়েছি। হাইকোর্টের নির্দেশনা অনুসারে চলমান ব্যয় মেটাতে ওই টাকা তোলা হবে। ৩০ জন কর্মচারী, অফিস ভবন ও গুদামের ভাড়াও ওই টাকায় দিতে হবে।

বাংলা ট্রিবিউন: ইভ্যালির ভবিষ্যৎ কী?

এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক: এ মূহূর্তে বলা যাচ্ছে না। তবে আশা করছি, ছয় মাস পর একটা সিদ্ধান্তে পৌঁছাতে পারবো।

বাংলা ট্রিবিউন: গ্রাহকরা কি টাকা ফেরত পাবেন?

এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক: টাকা ফেরতের বিষয়ে আমরা প্রতিষ্ঠানটির আয় ও দায় সমন্বয় করার চেষ্টা করছি। কিছু টাকা কম দিয়ে বা কে আগে কে পরে পাবে সেসব বিবেচনায় নিয়ে কাজ করবো। তবে পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের আগে সাধারণ ক্রেতাদের পাওনা পরিশোধ করা হবে। 

সাভারের তিনটি গোডাউনে বেশ কিছু মালামাল পড়ে আছে। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী সেগুলো বিক্রি করেও কিছু টাকা তোলা সম্ভব। প্রতিষ্ঠানটির গেটওয়েতে আনুমানিক প্রায় ২৫ কোটি টাকার মতো জমা রয়েছে। সকল ব্যাংকে ইভ্যালির কত টাকা জমা আছে তা আমাদের জানাতে হাইকোর্টের আদেশ রয়েছে। রাসেল ও তার স্ত্রীর সম্পদের মধ্যে ইভ্যালির কোনও সম্পদ ঢুকেছে কিনা সে তথ্যও হাইকোর্ট জানাতে নির্দেশ দিয়েছেন। ইভ্যালির ২৪টি গাড়ির মধ্যে ১৪টির সন্ধান পেয়েছি। বাকিগুলোর সন্ধান এখনও পাইনি। এর মধ্যে বিলাসবহুল গাড়িগুলো বিক্রি করা হবে। বাকিগুলো ভাড়ায় দেওয়া হবে।

 বাংলা ট্রিবিউন: টাকা ফেরত দিতে বোর্ড কতদিন সময় নিতে পারে?

এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক: আমাদের কমপক্ষে আরও ছয় মাস প্রয়োজন।

বাংলা ট্রিবিউন: সর্বস্বান্ত হওয়া গ্রাহকদের জন্য আপনার বার্তা কী?

এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক: অপেক্ষা করতে হবে। সবাইকে বলছি, কাগজপত্র ঠিক করে রাখতে। কিন্তু হাইকোর্টের নির্দেশনা ছাড়া এক টাকাও আপাতত কাউকে দেওয়া হবে না।

/এফএ/
সম্পর্কিত
ইভ্যালির রাসেলের জামিন বাতিল, গ্রেফতারি পরোয়ানা
ইভ্যালির রাসেল-শামীমার বিচার শুরু
ইভ্যালির রাসেল-শামীমার সম্পত্তি ক্রোকের নির্দেশ
সর্বশেষ খবর
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ