X
বুধবার, ০৮ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

দেশজুড়ে ফ্রিজের চাহিদা বেড়েছে

গোলাম মওলা
২৭ জুন ২০২৩, ১০:০০আপডেট : ২৭ জুন ২০২৩, ১০:৫৪

ঈদুল আজহা বা কোরবানির ঈদে বাজারে ফ্রিজের বাড়তি চাহিদা তৈরি হয়। বিশেষ করে কোরবানির ঈদে ফ্রিজারের (ডিপ ফ্রিজ) চাহিদা অনেক বেড়ে যায়। এবারও এর ব্যতিক্রম হয়নি। ফ্রিজ উৎপাদক কোম্পানিগুলো কোরবানিকে সামনে রেখে নানা ধরনের ফ্রিজের উৎপাদন বৃদ্ধি করেছে এবং সেই অনুযায়ী বাজারেও ছেড়েছে। কোরবানি উপলক্ষে বিভিন্ন অফারও দিয়েছে কোম্পানিগুলো। তবে বৈশ্বিক সংকটসহ নানা কারণে মানুষের দৈনন্দিন ব্যয় বেড়ে যাওয়ায় এবারে নতুন ফ্রিজ বেচাবিক্রি তুলনামূলক হারে বাড়েনি বলে জানিয়েছেন একাধিক ফ্রিজ উৎপাদক কোম্পানির কর্মকর্তা।

১০ হাজার কোটি টাকার বাজার

এ মুহূর্তে দেশে বছরে ফ্রিজের চাহিদা প্রায় ২৫ থেকে ৪০ লাখ। টাকার অঙ্কে তা ১০ হাজার কোটি টাকার মতো। এর মধ্যে বেশির ভাগ ফ্রিজ দেশেই উৎপাদিত হচ্ছে। দেশের রেফ্রিজারেটরের চাহিদার সিংহভাগ পূরণ করছে ওয়ালটন।

অলিতে গলিতে শো রুম

রাজধানী ঢাকাসহ সারা দেশের অলিতে গলিতে কোম্পানিগুলোর শো রুম গড়ে তোলা হয়েছে। আর এসব শো রুম থেকে সামান্য কিছু টাকা জমা দিয়েই পাওয়া যাচ্ছে ডিপ বা ফ্রিজ।

ক্রেডিট কার্ডের মাধ্যমে কেনাবেচা

২০টির বেশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ক্রেডিট কার্ডের মাধ্যমে ইএমআই সুবিধা নিয়ে স্যামসাংয়ের যেকোনও মডেলের ফ্রিজ কেনা যাচ্ছে। এছাড়া অন্যান্য কোম্পানিও ক্রেডিট কার্ডের মাধ্যমে মাসিক কিস্তি বা ইএমআই সুবিধায় পছন্দের ফ্রিজ কেনার সুযোগ দিচ্ছে।

৩৫টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ক্রেডিট কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ২৪ মাস পর্যন্ত বিনা সুদে ইএমআই সুবিধায় ট্রান্সকমের শোরুম অথবা ওয়েবসাইট থেকে প্যানাসনিক, ট্রান্সটেক, হিটাচি, ওয়ার্লপুল আর স্যামসাংয়ের মতো নামি ব্র্যান্ডের ফ্রিজ কেনা যাচ্ছে। ৯টি ব্যাংকের সঙ্গে তাদের বিশেষ চুক্তি আছে—এসব ব্যাংকের কার্ড ব্যবহারে অতিরিক্ত ১০ শতাংশ ছাড় বা ক্যাশব্যাক সুবিধা আছে। ১২ মাস পর্যন্ত বিনা সুদে এই সুবিধা পাওয়া যায়। কনকা ফ্রিজ কেনার ক্ষেত্রে প্রায় ৩৫টি ব্যাংকের ক্রেডিট ও ডেবিট কার্ড ব্যবহার করা যাবে। এ ছাড়া ব্যাংকের ক্রেডিট কার্ডের মাধ্যমে ফ্রিজ কিনলে ডিসকাউন্ট, অতিরিক্ত ইএমআই সুবিধা ও আকর্ষণীয় ক্যাশব্যাক সুবিধাও দিচ্ছে কোনও কোনও কোম্পানি।

কিস্তিতেও মিলছে

নগদ টাকা ছাড়াও কিস্তিতে এই ফ্রিজ বেচাবিক্রি হচ্ছে। অনেকেই এখন বিক্রয়কেন্দ্র বা পরিবেশকদের কাছ থেকে কিস্তিতে ফ্রিজ কিনছেন। এদিকে ভোক্তারা যাতে সহজেই ফ্রিজ কিনতে পারেন, এ জন্য নানা সুবিধা দিচ্ছে ফ্রিজ উৎপাদক ও পরিবেশকেরা। বর্তমানে ফেয়ার ইলেকট্রনিকস, ইলেকট্রা, র‌্যাংগ্স ইলেকট্রনিকস, ট্রান্সকম ও বাটারফ্লাই ইলেকট্রনিকস—এই পাঁচটি প্রতিষ্ঠানের পরিবেশকদের মাধ্যমে কিস্তিতে স্যামসাংয়ের ফ্রিজ কেনার সুবিধা আছে।

ভিশন ইলেকট্রনিকসের ফ্রিজ কেনা যায় ছয় মাস পর্যন্ত বিনা সুদের কিস্তিতে। যমুনা ইলেকট্রনিকসের ফ্ল্যাগশিপ স্টোর যমুনা প্লাজা থেকে যমুনার ফ্রিজ কিনলে কিস্তিতে মূল্য পরিশোধের সুযোগ রয়েছে।

মিনিস্টার ফ্রিজ কেনা যায় তিন মাস মেয়াদি কিস্তিতে। ৬ মাস, ১২ মাস বা ২৪ মাসের কিস্তি সুবিধা নিতে হলে প্রকৃত দামের ওপর কিছু সুদ প্রদান করতে হয়। নগদ ও মাসিক ৩ থেকে ১৮ মাসের কিস্তিতে কনকার পণ্য বিভিন্ন শোরুম, ডিসপ্লে সেন্টার ও পরিবেশকদের কাছ থেকে কেনা যায়। ওয়ালটন ফ্রিজ ৩,৬ ও ১২ মাস থেকে সর্বোচ্চ ২৪ মাসের কিস্তিতে কেনা যায়। বাটারফ্লাইয়ের সব শোরুমেও রয়েছে কিস্তিতে পণ্য ক্রয়ের সুবিধা।

ওয়ালটন

সম্প্রতি রেফ্রিজারেটর জায়ানটেক নামে নতুন সিরিজের ফ্রিজ বাজারে এনেছে ওয়ালটন গ্রুপ।

কোম্পানিটির দাবি, ৬৪৬ লিটারের ফ্রিজটি হচ্ছে বিশ্বের প্রথম এইট ইন ওয়ান কনভার্টেবল সাইড বাই সাইড রেফ্রিজারেটর। এতে আরও রয়েছে ওয়াটার ডিসপেনসার, আইওটিসহ অত্যাধুনিক প্রযুক্তি। আইওটি ফিচারসম্পন্ন রেফ্রিজারেটরটি বিশ্বের যেকোনও প্রান্ত থেকে মুঠোফোন অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। ৬৬০ লিটারের ফ্রেঞ্চ-ডোর ফ্রিজেও রয়েছে আধুনিক সব ফিচার। এ ছাড়া ভার্টিক্যাল ও কনভার্টেবল ডিপ ফ্রিজারসহ একাধিক মডেলের ফ্রিজের সরবরাহ রয়েছে।

বর্তমানে ১৪ হাজার ৯৯০ টাকা থেকে শুরু করে ১ লাখ ৪২ হাজার ৯৯০ টাকায় ওয়ালটন ফ্রিজ কিনতে পারছেন ক্রেতারা। ওয়ালটনের ফ্রিজে ১ বছরের রিপ্লেসমেন্টের পাশাপাশি কম্প্রেসরে ১২ বছরের গ্যারান্টি পান গ্রাহকেরা। সারা দেশে প্রায় ২০ হাজার বিক্রয়কেন্দ্র নিয়ে ওয়ালটন গ্রাহকদের দোরগোড়ায় পণ্য পৌঁছে দিচ্ছে। দেশজুড়ে তাদের রয়েছে ৭৯টি আইএসও স্ট্যান্ডার্ড পরিষেবা কেন্দ্র। এসব কেন্দ্রে ১ হাজারের বেশি দক্ষ কর্মী সেবা দিয়ে থাকেন।

যমুনা

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে যমুনা ইলেকট্রনিকসে চলছে এখন ‘মিশন মিলিয়নিয়ার’ অফার। বাংলাদেশের যেকোনও যমুনা প্লাজা বা ডিলার থেকে যমুনার পণ্য ক্রয় করে জিতে নিতে পারছেন সোনার চেইন, ফ্রিজ, টিভি, এসিসহ লাখ লাখ টাকার ঈদ উপহার। সেই সঙ্গে ছাড়ও থাকছে। বলা হয়ে থাকে, যমুনা ফ্রিজ উৎপাদন প্রক্রিয়ার সব স্তরে ফুড গ্রেডেড ম্যাটেরিয়ালস এবং পরিবেশবান্ধব গ্যাস ব্যবহার করা হয়। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে খাবারের মান ঠিক থাকে এবং বিদ্যুৎ সাশ্রয় হয় ৭০ শতাংশ। অতিসম্প্রতি তারা ডিজিটাল টাচ ডিসপ্লেসমৃদ্ধ ইন-বিল্ট মিউজিক সিস্টেম যমুনা ডিজি টিউন কুল ফ্রিজ নিয়ে এসেছে। সতেজ খাবারের সঙ্গে মনকে সতেজ রাখতে যমুনা নিয়ে এসেছে ডিজি টিউন কুল ফ্রিজ। যমুনার উৎপাদিত নিয়মিত ফ্রিজ ছাড়াও অত্যাধুনিক প্রযুক্তির ইনভার্টার টেকনোলজির স্মার্ট ডাবল ডোর, টি ডোর ও ক্রস ডোর ফ্রিজ ইতোমধ্যে বাজারে ব্যাপক সাড়া ফেলেছে।

ট্রান্সকম

কোম্পানিটির পক্ষ থেকে দাবি করা হয়,  দেশের বাজারে বিক্রির জন্য ট্রান্সকম ওয়ার্লপুল ও হিটাচি ফ্রিজ উৎপাদন করে। ট্রান্সকম ডিজিটালের বেশির ভাগ রেফ্রিজারেটরই স্থানীয়ভাবে কেনা বা সংযোজন করা হয়।

ট্রান্সকম ডিজিটাল নামে দেশের ২৮টি জেলায় তাদের খুচরা বিক্রয়কেন্দ্র আছে। তবে নিজস্ব পরিবেশক ও নেটওয়ার্কের মাধ্যমে দেশের সব জেলা ও উপজেলায় উপস্থিতি আছে। ফ্রস্ট থেকে শুরু করে নন-ফ্রস্ট—দুই ধরনের ফ্রিজই আছে ট্রান্সকমের।

এ ছাড়া হিটাচি ফ্রিজে ভোল্টেজ স্ট্যাবিলাইজার প্রয়োজন হয় না। দাম ৩১ হাজার ৯০০ টাকা থেকে ৬ লাখ ৪ হাজার ৯০০ টাকা পর্যন্ত।

স্মার্ট টেকনোলজিস (বিডি)

বাংলাদেশে আইসিটি পণ্য বাজারজাতকারী শীর্ষ প্রতিষ্ঠান বলা হয় স্মার্ট টেকনোলোজিস (বিডি) লিমিটেডকে। বিশ্বের প্রায় ৮৫টি ব্র্যান্ডের আইসিটি পণ্য বাজারজাত করছে তারা। এ ক্ষেত্রে তাদের অন্যতম সহযোগী জাপানের সনি করপোরেশন। দেশের বাজারে জাপানের বহুজাতিক শিল্পগোষ্ঠী সনি করপোরেশনের ইলেকট্রনিকস পণ্য ও সংশ্লিষ্ট অন্যান্য পরিষেবা বিক্রি করতে প্রাতিষ্ঠানিক পরিবেশক হিসেবে চুক্তিবদ্ধ হয়েছে স্মার্ট টেকনোলোজি (বিডি) লিমিটেড। সনি-স্মার্ট নামেই তারা এখন পরিচিত। একই সঙ্গে জাপানের আরেক বিশ্বখ্যাত ব্র্যান্ড শার্পের পণ্যও সরবরাহ করছে।

এই কোম্পানির ফ্রিজের সর্বনিম্ন দাম ২৫ হাজার থেকে শুরু করে সর্বোচ্চ আড়াই লাখ টাকা পর্যন্ত।

/আরআইজে/
সম্পর্কিত
গরমে বদলে যাচ্ছে জীবনযাপন, মার্কেটে ভিড় বাড়ছে সন্ধ্যায়
কোরবানির জন্য পশু আমদানির পরিকল্পনা নেই সরকারের
মুন্সীগঞ্জে ঈদবাজারকেনাকাটার ধুম, চাহিদার শীর্ষে আলিয়াকাট সারারা, গারারা ও আনারকলি
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট