X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

বস্তায় লিখতে হবে চালের জাত ও দাম: কতটা প্রস্তুত ব্যবসায়ীরা?

শফিকুল ইসলাম
১৩ এপ্রিল ২০২৪, ০০:০১আপডেট : ১৩ এপ্রিল ২০২৪, ০০:০১

একই জাতের ধান থেকে উৎপাদিত চাল বাজারে ভিন্ন ভিন্ন নামে ও দামে বিক্রি হচ্ছে। এতে ক্ষতিগ্রস্ত ও প্রতারিত হচ্ছেন ভোক্তারা। এটি বড় ধরনের একটি অন্যায়। তাই চাল বিপণনের আগে সব চালের বস্তায় চালকল মালিকদের নাম, ঠিকানা, উৎপাদনের তারিখ, মূল্য ও জাত সুস্পষ্টভাবে প্রদর্শন বাধ্যতামূলক করেছে সরকার। ২১ ফেব্রুয়ারি দেওয়া সরকারের এই সিদ্ধান্ত বাস্তবায়নে ব্যবসায়ীদের সময় দেওয়া হয়েছে ৫৩ দিন। সরকারের দেওয়া সেই সময় শেষ হচ্ছে আগামী ১৩ এপ্রিল শনিবার।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, এপ্রিলের ১৪ তারিখ অর্থাৎ পহেলা বৈশাখ থেকে এ সিদ্ধান্ত কার্যকরের বিষয়টি সংশ্লিষ্টদের জানিয়ে দেওয়া হয়েছে। কিন্তু সময় হাতে আর মাত্র একদিন। আগামী রবিবার (১৪ এপ্রিল) থেকে চালের বস্তায় ধানের জাত ও মিল গেটের মূল্য লিখে বাজারে বিক্রি করতে হবে। একই সঙ্গে বস্তার গায়ে লিখতে হবে চাল উৎপাদনের তারিখ ও প্রস্তুতকারক প্রতিষ্ঠানের নাম। সিদ্ধান্ত বাস্তবায়ন করা না হলে খাদ্য দ্রব্য উৎপাদন, মজুত, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ, বিপণন, (ক্ষতিকর কার্যক্রম প্রতিরোধ) আইন ২০২৩ এর ধারা-৬ ও ধারা-৭ অনুযায়ী শাস্তি পেতে হবে। 
কিন্তু চাল ব্যবসায়ীদের অনেকেই বিষয়টি জানেনই না। তারা এখনও এ বিষয়ে অপ্রস্তুত। গত ২১ ফেব্রুয়ারি খাদ্য মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সংগ্রহ শাখা থেকে এ সংক্রান্ত নির্দেশনা সম্পর্কে তারা কিছুই জানেন না। চালের বাজার ঘুরে পাওয়া গেছে এসব তথ্য। 

এদিকে খাদ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, সরকার তার সিদ্ধান্ত বাস্তবায়নে দৃঢ় প্রতিজ্ঞ। সিদ্ধান্ত বাস্তবায়নের প্রথম দিন থেকেই বাজারে অভিযান পরিচালনা শুরু হবে। সিদ্ধান্ত বাস্তবায়নে গাফিলতি দেখলে জেল জারিমানা করা হবে।

কাওরানবাজারের চাল ব্যবসায়ী তোফাজ্জেল হোসেন জানান, আমরা তো বিষযটি জানি না। আমাদের তো কেউ এ বিষয়ে বলেনি। এ ছাড়া সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়টি চাল উৎপাদনকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য। আমরা বাজারজাত করি মাত্র। আড়ৎ থেকে আমরা যেভাবে পাই সেভাবেই বিক্রি করি। এখানে আমাদের তো করণীয় কিছু নাই। 

এ প্রসঙ্গে জানতে চাইলে বাদামতলী-বাবুবাজার চাল আড়ৎদার সমিতির সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন জানিয়েছেন, সরকারের এই সিদ্ধান্ত ভালো। আমরা সাধুবাদ জানাই। কিন্তু সিদ্ধান্তটি মাঠ পর্যায়ে পৌঁছানো যায়নি বলেই মনে হয়। আমরা আসলে এ বিষয়টি সম্পর্কে ততোটা ওয়াকিবহাল নই। আমার মনে হয়, আরও কিছুটা সময় দেওয়া উচিৎ।

তবে চালের মোকাম বলে খ্যাত জয়পুরহাটের চাল ব্যবসায়ী বাংলাদেশ হাস্কিং রাইস মিলস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক লায়েক আলী বলেন, ‘আমরা আগে থেকেই চালের বস্তায় উৎপাদনকারী প্রতিষ্ঠানের নাম, জেলার নাম ও পরিমাণ লিখে বাজারজাত করে আসছি। তবে সরকারি সিদ্ধান্তটি বাস্তবায়নের কাজ শুরু করেছি।’ পুরোপুরি বাস্তবায়নে আরও কিছুটা সময় লাগতে পারে বলে জানান তিনি।

গত ২১ ফেব্রুয়ারি খাদ্য মন্ত্রণালয় থেকে জারি করা এক পরিপত্রে বলা হয়েছে, মিল থেকে বাণিজ্যিকভাবে চাল সরবরাহের আগে বস্তার ওপর উৎপাদনকারী মিলের নাম, জেলা ও উপজেলার নাম, উৎপাদনের তারিখ, মিলগেটের মূল্য এবং ধান বা চালের জাত উল্লেখ করতে হবে। এসব তথ্য বস্তার উপরে প্রিন্টেড হতে হবে। এসব তথ্য হাতে লেখা যাবে না।
 
নির্দেশনার কপি মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, কৃষি মন্ত্রণালয়ের সচিব, অর্থ বিভাগের সচিব, সব বিভাগীয় কমিশনার, সব জেলা প্রশাসক, সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা খাদ্য নিয়ন্ত্রক, সব উপজেলা খাদ্য নিয়ন্ত্রক-সহ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব ইসমাইল হোসেনের সই করা এই নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি দেশের চাল উৎপাদকারী কয়েকটি জেলায় পরিদর্শন করে নিশ্চিত হওয়া গেছে বাজারে একই জাতের ধান থেকে উৎপাদিত চাল ভিন্ন ভিন্ন নামে ও দামে বিক্রি হচ্ছে। 

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, চালের দাম অযৌক্তিক পর্যায়ে গেলে বা হঠাৎ বৃদ্ধি পেলে মিলার, পাইকারি বিক্রেতা, খুচরা বিক্রেতা একে অপরকে দোষারোপ করছেন। এতে ভোক্তারা ন্যায্যমূল্যে পছন্দমত জাতের ধান, চাল কিনতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন এবং অনেক ক্ষেত্রে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ অবস্থার উত্তরণের লক্ষ্যে চালে বাজার মূল্য সহনশীল ও যৌক্তিক পর্যায়ে রাখতে ধানের নামেই যাতে চাল বাজারজাতকরণ করা হয় তা নিশ্চিত করার উদ্দেশ্যে এবং এ সংক্রান্ত কর্যক্রম মনিটরিংয়ের সুবিধার্থে নির্দেশনায় কয়েকটি বিষয় নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এর মধ্যে রয়েছে- চালের উৎপাদকারী মিলাররা গুদাম থেকে বাণিজ্যিক কাজে চাল সরবরাহের প্রাক্কালে চালের বস্তার ওপর উৎপাদনকারী মিলের নাম, জেলা ও উপজেলার নাম, উৎপাদনের তারিখ, মিল গেট মূল্য এবং ধান বা চালের জাত উল্লেখ করতে হবে। বস্তার ওপর এসব তথ্য কালি দিয়ে লিখতে হবে।
চাল উৎপাদকারী মিল মালিকের সরবরাহ করা সকল প্রকার চালের বস্তা ও প্যাকেটে ওজন ৫০ কেজি, ২৫ কেজি, ১০ কেজি, ৫ কেজি ও ১ কেজি উল্লেখ করতে হবে। করপোরেট প্রতিষ্ঠানের ক্ষেত্রেও একই নির্দেশনা প্রতিপালন করতে হবে। এক্ষেত্রে মিল গেট দামের পাশাপাশি প্রতিষ্ঠান চাইলে সর্বোচ্চ খুচরা মূল্য উল্লেখ করতে পারবে।

এই পরিপত্রের আলোকে সব জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক, জেলা খাদ্য নিয়ন্ত্রক, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, খাদ্য পরিদর্শকরা পরিদর্শনকালে এ বিষয়টি নিশ্চিত করবেন। এর ব্যত্যয় ঘটলে ‘খাদ্যদ্রব্য উৎপাদন, মজুত, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ, বিপণন (ক্ষতিকর কার্যক্রম প্রতিরোধ) আইন, ২০২৩’ এর ৬ ও ৭ ধারা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলেও প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে।

এ প্রসঙ্গে দিনাজপুরের জেলা প্রশাসক শাকিল আহমেদ বলেন, ‘খাদ্য মন্ত্রণালয়ের আদেশের কপি পেয়েছি। জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলার সমন্বয় সভায় বিষয়টি সংশ্লিষ্টদের অবহিত করা হয়েছে। সরকারি সিদ্ধান্ত মোতাবেক জেলা প্রশাসনের পক্ষ থেকে আমরা প্রথমদিন থেকেই বাজারে মনিটরিং শুরু করবো।’ কোথাও ব্যতিক্রম পেলে সরকারি সিদ্ধান্ত মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।  

এ প্রসঙ্গে খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন জানিয়েছেন, সম্প্রতি দেশের কয়েকটি চাল উৎপাদনকারী জেলা পরিদর্শন করে মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিশ্চিত হয়েছেন যে একই জাতের ধান থেকে উৎপাদিত চাল বিভিন্ন নাম ও দামে বাজারে বিক্রি করা হচ্ছে। চালের দাম অযৌক্তিক পর্যায়ে চলে গেলে বা হঠাৎ করে বেড়ে গেলে মিল মালিক, পাইকারি বিক্রেতা ও খুচরা বিক্রেতারা একে অপরকে দোষারোপ করছেন। এতে ক্রেতারা ন্যায্যমূল্যে কাঙ্খিত জাতের ধান-চাল কিনতে সমস্যার সম্মুখীন হচ্ছেন এবং অনেক ক্ষেত্রে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ অবস্থা থেকে উত্তোরণে চালের বাজার মূল্য স্থিতিশীল ও যৌক্তিক পর্যায়ে রাখতে এবং চালের বাজার মনিটরিংয়ের সুবিধার্থে নির্দেশনা দেওয়া হয়েছে। 

/ইউএস/
সম্পর্কিত
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
সর্বশেষ খবর
সাকিবের সঙ্গে উপজেলা নির্বাচনের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সাক্ষাৎ
সাকিবের সঙ্গে উপজেলা নির্বাচনের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সাক্ষাৎ
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
‘“সুলতান পদক” পেয়ে আমি গর্বিত ও ধন্য’
‘“সুলতান পদক” পেয়ে আমি গর্বিত ও ধন্য’
বুয়েটকে হিজবুত তাহরীর-মুক্ত করতে ৬ শিক্ষার্থীর স্মারকলিপি
বুয়েটকে হিজবুত তাহরীর-মুক্ত করতে ৬ শিক্ষার্থীর স্মারকলিপি
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে