পুরুষদের চেয়ে বেশি বাধার সম্মুখীন হন নারী উদ্যোক্তারা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৩৪, জানুয়ারি ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৫৩, জানুয়ারি ১৯, ২০২০

পুরুষদের চেয়ে বেশি বাধার সম্মুখীন হন নারী উদ্যোক্তারা

বাণিজ্য প্রক্রিয়ায় অংশগ্রহণের ক্ষেত্রে পুরুষ উদ্যোক্তাদের চেয়ে নারী উদ্যোক্তারা বেশি বাধার সম্মুখীন হয়ে থাকেন। ‘চ্যালেঞ্জেস অব ট্রেডিং অ্যাক্রস বর্ডারস ফেসিং দ্য উইমেন ট্রেডারস অব বাংলাদেশ: রিসেন্ট ফাইন্ডিংস অ্যান্ড ওয়ে ফরোয়ার্ড’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে। রবিবার (১৯ জানুয়ারি) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এই প্রতিবেদনটি তুলে ধরেন বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফেরদৌস আরা বেগম।

প্রসঙ্গত, বাণিজ্যের ক্ষেত্রে নারী-পুরুষ বৈষম্য ও নারীর সুনির্দিষ্ট প্রতিবন্ধকতাগুলো খুঁজে বের করতে গবেষণা করেছে বিল্ড ও ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি)।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, আমদানি ও রফতানি সংক্রান্ত সনদ সংগ্রহ ও নবায়ন করতে পুরুষ উদ্যোক্তাদের তুলনায় নারী উদ্যোক্তাদের বেশি সময় ব্যয় করতে হয়। বেশিরভাগ নারী উদ্যোক্তাই নিজে অথবা তাদের কর্মীদের মাধ্যমে সনদ সংগ্রহ করেন। নিজে বা কর্মীদের মাধ্যমে সনদ সংগ্রহে ব্যর্থ হলে তারা আইনজীবী বা পেশাদার প্রতিষ্ঠানের সহযোগিতা নেন। এক্ষেত্রে পুরুষ উদ্যোক্তারা সাধারণত দালালের শরণাপন্ন হন। ঋণপত্র (এলসি), নগদ সুবিধা ও জিএসপি সনদ পেতে নারী উদ্যোক্তাদের সাধারণত পুরুষের চেয়ে বেশি সময় ব্যয় করতে হয়। প্রতিবন্ধকতাগুলো দূর করতে বিল্ডের গবেষণা প্রতিবেদনে বেশকিছু সুপারিশ আনা হয়। এতে যেসব সুপারিশ আনা হয় তার মধ্যে রয়েছে, সনদপ্রাপ্ত এবং যোগত্য সম্পন্ন আইনজীবী ও পেশাদারদের মাধ্যমে নারী উদ্যোক্তা ও এসএমইদের সেবা প্রদান করা, নারীদের জন্য এলসি খোলার প্রক্রিয়া সহজ করা, নগদ সুবিধা প্রদান প্রক্রিয়া সহজ করা, সক্ষমতা তৈরি, প্রচ্ছন্ন ব্যয় (হিডেন চার্জ) বন্ধ করা, লিড টাইম কমানো, সিজনাল ফিন্যান্সিং ত্বরান্বিত করা, নারী উদ্যোক্তাদের গ্যারান্টরের সংখ্যা কমানো, নারীদের জন্য সক্রিয় হেল্প ডেস্ক চালু করা, সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকে সহযোগিতামূলক আচরণ, বন্ড লাইসেন্স প্রক্রিয়া সহজ করা, এইচএস কোড সংক্রান্ত সমস্যা দূও করতে নতুন এইচএস কোড চালু করা ও কাস্টমস কর্মকর্তাদের জ্ঞানস্বল্পতার বিষয়টিকে বিবেচনায় নেওয়া।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস অডিট, মর্ডানাইজেশন অ্যান্ড ইন্টারন্যাশনাল ট্রেডের সদস্য খন্দকার মুহাম্মদ আমিনুর রহমান। সূচনা বক্তব্য রাখেন আইএফসির প্রাইভেট সেক্টর স্পেশালিস্ট নুসরাত নাহিদ ববি।

/জিএম/এমআর/

লাইভ

টপ