এসএমই উদ্যোক্তাদের সহায়তা দিতে স্বতন্ত্র বিভাগ চালু করলো ডিসিসিআই

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:২৭, জুন ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৪০, জুন ০৪, ২০২০

ডিসিসিআই ‘এসএমই উন্নয়ন বিভাগ’ নামে একটি স্বতন্ত্র বিভাগ চালু করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। দেশের কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতের সদস্যদের সহযোগিতা করতেই এমন উদ্যোগ গ্রহণ করেছে ডিসিসিআই। ১ জুন থেকে চেম্বার সচিবালয়ে এই সেবা শুরু হয়েছে।

ঢাকা চেম্বার থেকে বৃহস্পতিবার (৪ জুন) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত সিএমএসএমই খাতগুলোর উন্নয়নের জন্য সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে আর্থিক প্রণোদনা ঘোষণা করা হয়েছে। তবে অনেক ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তা যথাযথ নথিপত্র বা প্রক্রিয়া অনুসরণের অভাবে প্রণোদনার অর্থ থেকে বঞ্চিত হতে পারেন। যদিও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের অবদান অনস্বীকার্য।

এ লক্ষ্যে ঢাকা চেম্বারের যেসব সদস্য কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্ট, তাদের প্রণোদনা লাভের উদ্দেশ্যে ঢাকা চেম্বারের ‘এসএমই উন্নয়ন বিভাগ’-এর হেল্প ডেস্ক থেকে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করার বিষয়ে তথ্য ও পরামর্শমূলক সেবা প্রদান করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও  জানানো হয়, সরকার ঘোষিত প্রণোদনার অর্থ প্রাপ্তির মাধ্যমে যাতে ডিসিসিআই’র কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি সদস্যরা দেশের টেকসই অর্থনৈতিক স্থিতিশীলতা আনার ক্ষেত্রে অবদান রাখতে পারেন, সেজন্য তাদের সহযোগিতা করতে ঢাকা চেম্বার এমন উদ্যোগ গ্রহণ করেছে। অর্থনীতি শক্তিশালীকরণ ও করোনাভাইরাসের কারণে স্থবির অর্থনীতিকে পুনরুদ্ধারে সিএমএসএমই খাতের প্রতি বিশেষ নজর দেওয়া প্রয়োজন।

 

/এসআই/এপিএইচ/

লাইভ

টপ