শুল্কমুক্ত সুবিধায় আনা গাড়ি বিক্রিতে নতুন শর্ত

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:১৪, অক্টোবর ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:১৫, অক্টোবর ২০, ২০২০

এনবিআরশুল্কমুক্ত সুবিধায় আনা গাড়ি বিক্রি ও হস্তান্তরে শর্তারোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আমদানি করা গাড়ি বন্দর থেকে খালাসের পরবর্তী পাঁচ বছর বিক্রি করা যাবে না। এরপর বিক্রি করলে অবচয়ের ভিত্তিতে নির্ধারিত হারে শুল্ককর পরিশোধ করতে হবে। অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এবং হাইটেক পার্ক কর্তৃপক্ষের আওতাভুক্ত শিল্পপ্রতিষ্ঠানের ক্ষেত্রে নতুন এ বিধান প্রযোজ্য। সম্প্রতি এনবিআর এ সংক্রান্ত আদেশ জারি করে।
আদেশে বলা হয়েছে, ‘আমদানির পাঁচ বছর পর গাড়ি বেজা, বেপজা বা হাইটেক পার্ক কর্তৃপক্ষের আওতায় অন্য প্রতিষ্ঠানে হস্তান্তর করা যাবে। এক্ষেত্রে গাড়ি আমদানি-সংক্রান্ত সব দলিল এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুপারিশসহ এনবিআরের কাছে আবেদন করতে হবে। অবশ্য হস্তান্তর বা সরাসরি বিক্রি না করে নিলামে গাড়ি বিক্রি করতে চাইলেও এনবিআরে আবেদন করতে হবে।
এনবিআর আবেদন যাচাই করে হস্তান্তরের অনুমতি দেবে। আর বিক্রি করতে চাইলে গাড়ি আমদানি-সংক্রান্ত সব দলিল এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুপারিশসহ এনবিআরের কাছে বিক্রির আবেদন করতে হবে।
এতে আরও বলা হয়েছে, ‘এনবিআর ইনভয়েস মূল্যের ওপর অবচয় হারের ভিত্তিতে শুল্ক নির্ধারণ করবে। বছর গণনার ক্ষেত্রে প্রথম রেজিস্ট্রেশনের তারিখ থেকে ন্যূনতম ৩৬৫ দিন অতিক্রম করতে হবে। প্রথম বছরের জন্য ১০ শতাংশ অবচয় হার নির্ধারণ করা হয়েছে। দ্বিতীয় বছরে ২০ শতাংশ, তৃতীয় বছরে ৩০ শতাংশ, চতুর্থ বছরে ৪০ শতাংশ, পঞ্চম বছরে ৫০ শতাংশ, ষষ্ঠ বছরে ৬০ শতাংশ, সপ্তম বছরে ৭০ শতাংশ এবং অষ্টম বা তার বেশি বয়সের গাড়ির জন্য ৮০ শতাংশ অবচয় হার নির্ধারণ করা হয়েছে।

/জিএম/এমআর/

লাইভ

টপ