X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

পরিচিত কাউকে দেখলেই মুখ লুকাচ্ছেন মধ্যবিত্তরা

শফিকুল ইসলাম
১৮ ফেব্রুয়ারি ২০২২, ০৮:০০আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৪৩

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ক্রমশ লম্বা হচ্ছে টিসিবির লাইন। মধ্যবিত্তরাও এখন সংসারের খরচ সামলাতে হিমশিম খাচ্ছেন। টিসিবির লাইনে দাঁড়ানো ছাড়া উপায় নেই তাদেরও। তাই সাত-পাঁচ না ভেবে নিম্নবিত্তদের সঙ্গে দাঁড়াচ্ছেন মধ্যবিত্তরাও। অনেকে আবার কিছুটা দূরে অন্য এলাকায় গিয়ে লাইনে দাঁড়াচ্ছেন পণ্য কিনতে। যাতে পরিচিত কেউ দেখে না ফেলে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস)তথ্যানুযায়ী নতুন বছরের শুরু থেকেই নিত্যপণ্যের দাম লাগামহীন। বিশেষ করে তেল, ডাল, চিনির দাম বেড়েছে অস্বাভাবিক হারে। গত জানুয়ারিতে খাদ্যে মূল্যস্ফীতির হার হয়েছে ৫ দশমিক ৬০ শতাংশ। গত বছরের ডিসেম্বরে ছিল ৫ দশমিক ৪৬ শতাংশ।

গত বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) থেকে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) মসুর ডালের দাম প্রতি কেজিতে ৫ টাকা বাড়িয়ে ভোক্তা পর্যায়ে বিক্রি করছে ৬৫ টাকায়। ওই দিনই টিসিবি ট্রাক সেল শুরু করে। যা এখনও চলছে। ২৭ জানুয়ারি থেকে কার্যক্রম ছিল ছয় দিন। এখন আবার শুরু হয়েছে।

দেশের সব মহানগর, জেলা ও উপজেলার ডিলার পয়েন্টে টিসিবির ভ্রাম্যমাণ ট্রাকে করে বিক্রি হচ্ছে পেঁয়াজ, ডাল, চিনি ও সয়াবিন তেল। চলবে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত।

টিসিবির ট্রাক থেকে একজন ক্রেতা প্রতিকেজি চিনি ৫৫ টাকা, মসুর ডাল ৬৫ টাকা, সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকা এবং পেঁয়াজ প্রতি কেজি ৩০ টাকায় কিনতে পারছেন। একজন ক্রেতা সর্বনিম্ন দুই থেকে সর্বোচ্চ পাঁচ কেজি পেঁয়াজ, দুই কেজি ডাল, দুই কেজি চিনি ও দুই লিটার তেল কিনতে পারছেন। ক্রেতারা জানিয়েছেন, তারা মূলত তেল, ডাল ও চিনির জন্যই লাইনে দাঁড়াচ্ছেন।

রাজধানীর ঢাকা-চট্টগ্রাম রোডের মাতুয়াইলের মা ও শিশু হাসপাতালের সামনে শত শত মানুষের লাইন দেখা যায় সকাল ৯টার পর থেকেই। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ওভারব্রিজ ঘেঁষে এই লাইন রায়েরবাগের দিকেও বাড়তে থাকে। একই চিত্র শনির আখড়া বাসস্ট্যান্ডের সামনেও। দনিয়া কলেজের গেট ধরে লাইনে দাঁড়ানো শত শত নারী-পুরুষ টিসিবির পণ্য কেনার অপেক্ষায়। গাড়ি আসতে সাড়ে ১১টাও ছাড়িয়ে যায়। তবু লাইন ছেড়ে যান না কেউ। একটি প্যাকেজ (দুই লিটার তেল, দুই কেজি ডাল, দুই কেজি চিনি ও পাঁচ কেজি পেঁয়াজ) কিনতে অনেকে লাইনে দাঁড়াচ্ছেন টানা দুই-তিন ঘণ্টা।

টিসিবির পণ্য কিনতে দীর্ঘ লাইন

জানতে চাইলে প্রেসক্লাবের সামনে লাইনে দাঁড়ানো সচিবালয়ের কর্মচারী মকবুল হোসেন জানিয়েছেন, বাজারে তেল ১৬৮ টাকা। এখানে ১১০ টাকা। দুই লিটারের এক বোতল সয়াবিনে ১২০ টাকা বাঁচে। বাজারে যে মসুর ডাল ১০০ টাকা, এখানে ৬৫ টাকা। দুই কেজি ডালে বাঁচে ৭০ টাকা। ২ কেজি চিনিতে বাঁচে ৫০-৬০ টাকা। একটি প্যাকেজ পেলে বেঁচে যায় প্রায় আড়াই শ’ টাকা।

টিসিবির লাইনে দাঁড়ানো অনেকেই সংবাদমাধ্যমের ক্যামেরা দেখলেই লুকাচ্ছেন মুখ। পরিচিত কেউ দেখলে নাকি লজ্জায় পড়তে হবে। এ প্রসঙ্গে ক্যাব-এর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির জানিয়েছেন, আগে টিসিবির লাইনে নিম্মআয়ের মানুষেরাই দাঁড়াতেন। এখন নিম্ন মধ্যবিত্তরাও দাঁড়াতে বাধ্য হচ্ছেন। জীবনযাত্রার ব্যয় যে পরিমাণ বেড়েছে তাতে লাইনে দাঁড়ানো ছাড়া তাদের উপায় নেই।

টিসিবির মুখপাত্র হমায়ুন কবির জানিয়েছেন, বাজারের তুলনায় টিসিবির পণ্যের মান ভালো। দামের পাশাপাশি এ কারণেও লাইন বড় হচ্ছে। আবার এই সুযোগে একটি চক্র একাধিকবার লাইনে দাঁড়িয়ে পণ্য নিয়ে যাচ্ছে। তারা আবার সেসব খোলা বাজারে বিক্রি করছে বলে অভিযোগ পাচ্ছি। এসব প্রতারকদের ঠেকাতে বাড়তি জনবল টিসিবির নেই বলে জানান তিনি।

টিসিবি জানিয়েছে, সারাদেশে ৪৫০টি পয়েন্টে এখন ট্রাকে করে টিসিবির পণ্য বিক্রি হচ্ছে। এর মধ্যে ঢাকা বিভাগে ১০১টি পয়েন্টে বিক্রি হচ্ছে৷ শুক্রবার ছাড়া সপ্তাহে প্রতিদিন প্রতিটি ট্রাকে দিনে ৬০০ লিটার তেল, ৪০০ কেজি ডাল, ৫০০ কেজি চিনি ও ৫০০ কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, সাধারণ আয়ের মানুষদের কিছুটা স্বস্তি দিতেই সরকার ভর্তুকি দিয়ে তেল, চিনি, ডাল ও পেঁয়াজ বিক্রি করছে। খাদ্য অধিদফতরের মাধ্যমে একইভাবে ভর্তুকি মূল্যে আটা ও চাল বিক্রি হচ্ছে। এই কর্মসূচি আগামী রমজানেও চালু থাকবে বলে জানিয়েছেন টিপু মুনশি।

/এফএ/
সম্পর্কিত
টিসিবির জন্য ৩৪৭ কোটি টাকার ডাল-তেল কিনছে সরকার
টিসিবির উপকারভোগী নির্ধারণের পদ্ধতি জানতে চেয়েছে সংসদীয় কমিটি
টিসিবির পণ্য নিতে গিয়ে ইউপি চেয়ারম্যানের মারধরে আহত দিনমজুর
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া