X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

আগামী বাজেটে শুল্ক ও কর ছাড় চায় নোয়াব

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১০আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১০

আমিদানি শুল্কের ক্রমবর্ধমান ভ্যাট বিপাকে ফেলেছে দেশের পত্রিকাগুলোকে। এ অবস্থায় আগামী বাজেটে আমদানি শুল্ক ২ ও ভ্যাট ৫ শতাংশ করার প্রস্তাব জানিয়েছে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন (নোয়াব)। একইসঙ্গে আগামী বাজেটে এ সংবাদপত্র খাতকে সেবামূলক শিল্প হিসেবে বিবেচনা করে করপোরেট কর সর্বনিম্নে নির্ধারণ, অথবা অবলোপন করার দাবি জানিয়েছে সংগঠনটি।

রবিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও নোয়াবের ২০২৪-২৫ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় এ প্রস্তাব দেওয়া হয়। বৈঠকে সভপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এটি  আগামী অর্থবছরের বাজেট প্রণয়নের জন্য অংশীজনদের সঙ্গে প্রথম বৈঠক।

বৈঠকে নোয়াবের পক্ষে প্রস্তাব তুলে ধরেন সংগঠনের সভাপতি এ. কে. আজাদ। তিনি বলেন, ‘সংবাদপত্র শিল্প সাম্প্রতিককালে একটা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। একদিকে বিভিন্ন ধরনের ডিজিটাল মাধ্যমের বহিঃপ্রকাশ, টেলিভিশনের অপ্রতিরোধ্য অগ্রগতি সংবাদপত্র শিল্পকে বিরূপ পরিস্থিতির মুখোমুখি করেছে। অপরদিকে বিভিন্ন শুল্ক, ভ্যাট, করপোরেট ট্যাক্স এই শিল্পের বিকাশে বাঁধা হয়ে দাঁড়িয়েছে।’ তিনি বলেন, ‘বিশ্ব অর্থনীতি বর্তমান অবস্থায়, বিশেষত ডলারের ক্রমবর্ধমান বিনিময় হার, এই শিল্পকে নতজানু করে ফেলেছে। অল্প কিছুদিন আগেও এক টন নিউজপ্রিন্টের মূল্য ছিল ৬০০ ডলারের নিচে, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৭০০ ডলারের ওপরে। এর অন্যতম প্রধান কারণ টাকা ও ডলারের বিরূপ বিনিময় হার।’

এ. কে. আজাদ বলেন, ‘নিউজপ্রিন্টে আমদানি শুল্ক ৫ শতাংশ হলেও তার সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট, অগ্রিম আয়কর, পরিবহন বিমা ইত্যাদিসহ ল্যান্ডের ব্যয় প্রায় ৩০ শতাংশে দাঁড়ায়।’

তিনি বলেন, ‘সংবাদপত্রকে সেবা শিল্প হিসেবে ঘোষণা করেছে সরকার। সাংবাদিক বাদেও মুদ্রণ, বিপণন, বিতরণ ও বিজ্ঞাপন ইত্যাদিসহ অগণিত মানুষ এই শিল্পের নির্ভরশীল। এর অব্যাহত অগ্রগতি ও পরিচালনার জন্য শুষ্ক ও করনীতি প্রয়োগের বিপুল সংস্কার তথ্য সহায়ক ভূমিকা প্রয়োজন। এ প্রেক্ষিতে নোয়াব নিম্নবর্ণিত প্রস্তাব পেশ করছে— নিউজপ্রিন্টের আমদানি শুল্ক ২ শতাংশ করা হোক। ভ্যাট ১৫ শতাংশের স্থলে ৫ শতাংশ করা হোক।’ সংবাদপত্র শিল্পকে সেবামূলক শিল্প হিসেবে বিবেচনা করে করপোরেট ট্যাক্স সর্বনিম্নে নির্ধারণ করা, অথবা অবলোপন করার প্রস্তাব করেন তিনি।

নোয়াবেরর লিখিত প্রস্তাবনায় বলা হয়, বেশ কয়েক বছর সরকার সংবাদপত্র শিল্পের বিকাশে তাদের কোনও প্রস্তাব বা প্রয়োজনীয়তার কথা বিবেচনায় নেওয়া হয়নি। তবে আগামী বাজেটে প্রস্তাবিত বিষয়গুলো বিবেচনায় নেওয়ার অনুরোধ করা হয়।

ডেইলি স্টার সম্পাদক ও নোয়াবের নির্বাহী কমিটির সদস্য মাহফুজ আনাম বলেন, ‘প্রতিবছর বাজেটের আগে এ শিল্পের জন্য যৌক্তিক কিছু প্রস্তাব দেওয়া হলেও তা আমলে নেওয়া হয় না।’ আলাদা কোনও বৈঠকে হলেও কোন সমস্যার কারণে এটি আমলে নেওয়া হয় না, তা জানানোর অনুরোধ জানান তিনি। সার্বিকভাবে নোয়াবের প্রস্তাবগুলো কার্যকরের আহ্বানও জানান মাহফুজ আনাম।

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ‘কোনও  খাতকে বিশেষ সুবিধা দেওয়া হলে এর অপব্যবহারের জন্য অনেকেই বসে থাকে। নিউজপ্রিন্টে আমদানি শুল্ক কমানো হলে তখন সব কাগজই দেশে আসবে নিউজপ্রিন্ট হয়ে।’ তবে এবার নোয়াবের দেওয়া হাতেগোনা তিনটি প্রস্তাব গুরুত্ব দিয়ে বিবেচনা করবে এনবিআর বলে আশ্বস্ত করেন তিনি। এনবিআর চেয়ারম্যান সংবাদপত্রকে সেবামূলক শিল্প হিসেবে বিবেচনা করার আশ্বাস দিয়ে তিনি বলেন, ‘প্রিন্ট আর ইলেকট্রনিক মিডিয়া থেকে অনেক সহযোগিতা পাচ্ছে এনবিআর।’

/জিএম/এপিএইচ/
সম্পর্কিত
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
তামাক কর বাস্তবায়নে প্রায় সাড়ে ৫ লাখ তরুণের অকালমৃত্যু প্রতিরোধ সম্ভব
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সর্বশেষ খবর
জেসি অনভিজ্ঞ বলেই আপত্তি ছিল মোহামেডান-প্রাইম ব্যাংকের
জেসি অনভিজ্ঞ বলেই আপত্তি ছিল মোহামেডান-প্রাইম ব্যাংকের
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
শেখ জামালের জন্মদিন আজ
শেখ জামালের জন্মদিন আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু