X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কী হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের?

গোলাম মওলা
০৪ মে ২০২২, ১০:০০আপডেট : ০৪ মে ২০২২, ১০:০০

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের অর্থ পরিশোধে সৃষ্ট জটিলতা এখনও কাটেনি।

অর্থ পরিশোধ সংক্রান্ত জটিলতা নিরসনে করণীয় নিয়ে পর্যালোচনা করছে বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংক। বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

সরকারের ফাস্ট ট্র্যাকভুক্ত জাতীয় গুরুত্বপূর্ণ এই প্রকল্পের রাশিয়ার ঠিকাদারি প্রতিষ্ঠান ‘জেএসসি এটমস্টয় এক্সপোর্ট’-এর নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্ট ‘ভিইবিআরএফ’-এর মাধ্যমে লেনদেন করা যাচ্ছে না। ফলে নির্মাণ-চুক্তির অগ্রিম অর্থ চাইলেও বাংলাদেশ ওই প্রতিষ্ঠানকে পরিশোধ করতে পারছে না।

যদিও অর্থ পেতে বিকল্প পথে বাংলাদেশের ভেতর এফসি (বৈদেশিক মুদ্রায়) অ্যাকাউন্ট খুলে লেনদেনের প্রস্তাব দিয়েছে রাশিয়ার ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু সোনালী ব্যাংকের পক্ষে সেই প্রস্তাব অনুযায়ী এফসি অ্যাকাউন্ট খোলা সম্ভব হচ্ছে না।

এদিকে বাংলাদেশের কাছে নির্মাণ-চুক্তির প্রাপ্য অর্থ পেতে সোনালী ব্যাংকের মাধ্যমে ব্যাংক হিসাব খুলতে না পারায় রাশিয়ান ঠিকাদারি প্রতিষ্ঠান অসন্তোষ প্রকাশ করেছে বলে জানা গেছে।

অর্থ পেতে বিকল্প পথে বাংলাদেশের ভেতর এফসি অ্যাকাউন্ট খোলার আইনি বিধান আছে কিনা তা খতিয়ে দেখতে বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংককে অনুরোধ করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

সাধারণত, এফসি অ্যাকাউন্ট বিদেশ থেকে বৈদেশিক মুদ্রা আনার জন্য খোলা হয়। এ ছাড়া এ ধরনের হিসাব খোলার পর তাদের অ্যাকাউন্টে দেশের অভ্যন্তরীণ উৎস থেকে বৈদেশিক মুদ্রা জমা হবে। কিন্তু সুইফট ব্যবহার না করে দেশের অভ্যন্তরে এ বিশাল অঙ্কের মার্কিন ডলারের ব্যবস্থা করা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে সোনালী ব্যাংকের জন্য।

পাশাপাশি এফসি অ্যাকাউন্টে মার্কিন ডলার জমা হওয়ার পর সেই মুদ্রা রাশিয়ান ঠিকাদারি প্রতিষ্ঠান কোথায় ব্যবহার করবে, অন্য কোনও জটিলতা হবে কি না সেটিও গুরুত্বপূর্ণ বিষয়।

এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ২০১৮ সালে বাংলাদেশ রাশিয়ার সঙ্গে ১ হাজার ১৩৮ কোটি ডলারের ঋণচুক্তিতে আবদ্ধ হয়। এই ঋণের টাকা আসছে প্রধানত যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক হয়ে।

বর্তমানে ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত ভিবি ব্যাংকসহ দেশটির কিছু ব্যাংক যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের নিষেধাজ্ঞার মুখে পড়েছে।

জানা গেছে, অর্থ পরিশোধের বিকল্প পথ খুঁজতে সম্প্রতি একটি বৈঠক করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, ঠিকাদারি প্রতিষ্ঠানের নামে দেশের অভ্যন্তরে এফসি (বৈদেশিক মুদ্রায় হিসাব) খুলতে প্রয়োজনীয় সহযোগিতা করবে সোনালী ব্যাংক। এফসি ব্যাংক হিসাব খোলা, অপারেশন এবং বৈদেশিক মুদ্রার ব্যবস্থাপনার বিষয়ে প্রয়োজনীয় নীতিগত ও অন্যান্য সহায়তা করবে বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য, ২০১৩ সালের ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এই বিদ্যুৎকেন্দ্র পরিচালনার জন্য নিউক্লিয়ার পাওয়ার কোম্পানি অব বাংলাদেশ প্রতিষ্ঠা করা হয়েছে।

২০১৫ সালের ১৬ সেপ্টেম্বর সংসদে এ সংক্রান্ত আইন পাস হয়েছে। বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে ২০১৫ সালের ২৫ ডিসেম্বর রাশিয়ার অ্যাটমিক করপোরেশনের সঙ্গে বাংলাদেশ অ্যাটমিক এনার্জি কমিশন চুক্তি করে।

এই বিদ্যুৎকেন্দ্রে দুটি ইউনিট থেকে মোট ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।

প্রকল্পের পরিচালক শওকত আকবর ২০২১ সালে বলেছিলেন, ২০২৪ সালে বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটটি চালু হওয়ার সময়সীমা থাকলেও ২০২৩ সালেই এটি চালু হতে পারে।

রাশিয়ার অর্থনৈতিক ও কারিগরি সহায়তায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের খরচ ধরা হয়েছে ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি টাকা। এর মধ্যে ৯১ হাজার ৪০ কোটি টাকা ঋণ হিসেবে দিচ্ছে রাশিয়া। বাকি টাকা দিচ্ছে বাংলাদেশ সরকার।

রাশিয়ান ঠিকাদার যে টাকা পাবে তা হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ-চুক্তির অগ্রিম ১০ শতাংশ অর্থ।

বাংলাদেশ সরকার এবং রুশ ফেডারেশনের মধ্যে আন্তঃরাষ্ট্রীয় ঋণ চুক্তি এবং পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য রাশিয়ান ঠিকাদারি প্রতিষ্ঠান ‘জেএসসি এটমস্টয়এক্সপোর্ট’ ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের মধ্যে স্বাক্ষরিত জেনারেল কন্ট্রাক্ট আলোকে এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।

ঋণ চুক্তি ও বিদ্যুৎকেন্দ্র নির্মাণের শর্ত অনুযায়ী, নির্মাণ চুক্তিমূল্যের ১০ শতাংশ অগ্রিম মূল্য বছরে চার কিস্তিতে পরিশোধ করা হচ্ছে।

/আইএ/এফএ/
সম্পর্কিত
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা