X
মঙ্গলবার, ২১ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

জ্বালানি খাতের সব কোম্পানিতে কর্মকর্তা নিয়োগের ক্ষমতা চায় পেট্রোবাংলা

সঞ্চিতা সীতু
২৫ এপ্রিল ২০২৩, ১৬:০০আপডেট : ০১ মে ২০২৩, ২০:৪৪

কেন্দ্রীয়ভাবে জ্বালানি খাতের সব কোম্পানিতে কর্মকর্তা নিয়োগ দিতে চায় পেট্রোবাংলা। ইতোমধ্যে পেট্রোবাংলার অধীনস্থ কোম্পানির বোর্ড এই প্রস্তাবে সম্মতি জানিয়েছে। প্রস্তাবটি চূড়ান্ত অনুমোদনের জন্য জ্বালানি বিভাগে পাঠানো হয়েছে।

এখন রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলো নিজেরাই নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে কর্মী নিয়োগ করে থাকে। কোনও কোনও প্রতিষ্ঠান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে নিয়োগ পরীক্ষার একটি অংশ সম্পাদন করে থাকে। এরপর মৌখিক পরীক্ষাগুলো কোম্পানির পক্ষ থেকে নেওয়া হয়।

কিন্তু সম্প্রতি পেট্রোবাংলা থেকে কেন্দ্রীয়ভাবে নিয়োগ পরীক্ষা নেওয়ার কথা উল্লেখ করা হয়। বিষয়টি জ্বালানি বিভাগের সমন্বয় সভায় আলোচনাও করা হয়েছে।

ওই সভায় পেট্রোবাংলা চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার বলেন, কেন্দ্রীয়ভাবে পেট্রোবাংলার মাধ্যমে কর্মকর্তা নিয়োগের বিষয়টি ইতোমধ্যে পেট্রোবাংলার অধীনস্থ কোম্পানিগুলোর বোর্ডে অনুমোদন করা হয়েছে। এখন জ্বালানি বিভাগের সম্মতি পেলেই কার্যক্রম শুরু করা হবে।

জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্র বলছে, পেট্রোবাংলার কোনও কোনও কোম্পানিতে দীর্ঘ সময় ধরে কর্মী নিয়োগ হয় না। আবার পদোন্নতি হওয়ার বিষয়েও জটিলতা রয়েছে। কোনও কোনও কোম্পানির কর্মীরা নিজেরাই মামলা করে পদোন্নতিসহ কর্মী নিয়োগ আটকে রেখেছেন।

সম্প্রতি পেট্রোবাংলা চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার বলেন, বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানিতে (বাপেক্স) এ ধরনের কিছু ঘটনা রয়েছে। তিনি চেষ্টা করছেন সমস্যাগুলো সমাধান করতে। ইতোমধ্যে বেশ কিছু সমস্যা সমাধান করে কর্মীদের পদোন্নতি দেওয়া হয়েছে। জনেন্দ্রনাথ সরকার জ্বালানি বিভাগকেও পেট্রোবাংলার অধীনস্থ কোম্পানিগুলোর কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন।

সারা দেশে গ্যাস অনুসন্ধান, উত্তোলন, সঞ্চালন, বিতরণের সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানিগুলোর সবকটি পেট্রোবাংলার অধীনে। রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোর বেশিরভাগের শতভাগ শেয়ার সরকারের। তবে তিতাস গ্যাস বিতরণ কোম্পানির আংশিক শেয়ার অবমুক্ত করা হয়েছে।

গ্যাস বিতরণ কোম্পানির মতো সরকারের বিদ্যুৎ খাতেও কোম্পানি রয়েছে। এসব কোম্পানির চাকরিতেও আকর্ষণীয় সুযোগ সুবিধা দেওয়া হয়ে থাকে।

তবে কেন্দ্রীয়ভাবে কর্মী নিয়োগ দেওয়ার সমালোচনা করেছেন কেউ কেউ। তিতাসের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, কোনও কোম্পানিতে যদি সমস্যা থেকে থাকে তার সমাধান ওই কোম্পানির হাতেই ছেড়ে দেওয়া উচিত। অথবা তাদের বিষয়টি সমাধান করে দেওয়া উচিত। কিন্তু এভাবে কর্মী নিয়োগ দেওয়ার ক্ষমতা কেড়ে নেওয়া উচিত না। তাহলে ওই কোম্পানি কোনও দিন স্বাবলম্বী হতে পারবে না। তিনি বলেন, জ্বালানি বিভাগের কোম্পানিগুলো সাবলম্বী হতে না পারার প্রধান কারণ তাদের ওপর বেশি বেশি হস্তক্ষেপ করা।

অন্যদিকে কোম্পানি আইন অনুযায়ী নিয়োগ দেওয়ার অধিকার কোম্পানির নিজস্ব ব্যবস্থাপনা কর্তৃপক্ষের হাতে থাকে। কিন্তু পেট্রোবাংলার ইচ্ছায় সেখানেও পরিবর্তন আনতে হবে।

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র কিনেছে ৭ আন্তর্জাতিক কোম্পানি
সাগরে তেল-গ্যাস অনুসন্ধান: দরপত্র মূল্যায়নের সময় বেঁধে দিলো সরকার
বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম আবার বাড়লো
সর্বশেষ খবর
স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে চলেছে রকমারি ডট কম
স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে চলেছে রকমারি ডট কম
বিছানায় পড়ে ছিল স্ত্রীর লাশ, ঘরের আড়ায় ঝুলছিলেন স্বামী
বিছানায় পড়ে ছিল স্ত্রীর লাশ, ঘরের আড়ায় ঝুলছিলেন স্বামী
রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন আজ
রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন আজ
সংসদীয় কমিটির তোপের মুখে টেলিটক
সংসদীয় কমিটির তোপের মুখে টেলিটক
সর্বাধিক পঠিত
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...
কান উৎসব ২০২৪এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...