X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কিছুটা ঘুরে দাঁড়ালো শেয়ার বাজার

গোলাম মওলা
০১ জুলাই ২০২২, ২০:৫২আপডেট : ০১ জুলাই ২০২২, ২০:৫২

গত সপ্তাহের প্রথম কার্যদিবসে দরপতন হলেও শেয়ার বাজারে মূলধন বেড়েছে ৩ হাজার কোটি টাকা। শুরুর দিন রবিবার অধিকাংশ শেয়ারের দর কমায় প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট হারিয়ে ৬৪০৬ পয়েন্টে নেমে যায়। অবশ্য গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসই’র বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ১৭ হাজার ৭৮১ কোটি টাকা। আগের সপ্তাহের শেষ কার্যদিবসে যা ছিল ৫ লাখ ১৪ হাজার ৩১৬ কোটি টাকা। অর্থাৎ গত সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৪৬৫ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যাচ্ছে, টানা দরপতনের পর গত সপ্তাহে কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতার দেখা পেয়েছে দেশের শেয়ার বাজার। সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে মূল্যসূচক। এতে প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন তিন হাজার কোটি টাকার ওপরে বেড়ে গেছে।

এর আগে, নতুন অর্থবছরের (২০২২-২৩) প্রস্তাবিত বাজেটের পর থেকেই শেয়ার বাজারে টানা দরপতন দেখা দেয়। গত সপ্তাহের আগের দুই সপ্তাহের টানা পতনে ডিএসই’র বাজার মূলদন ৮ হাজার ৫৬৫ কোটি টাকা কমে যায়।

বাজারের তথ্য বলছে, বাজার মূলধন বাড়ার পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ৯৪টির। আর ৩১টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে গত সপ্তাহে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৪৯ দশমিক ২৯ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি কমে ৯৮ দশমিক শূন্য ৮ পয়েন্ট। তার আগের সপ্তাহে কমে ৫৪ দশমিক ৫৬ পয়েন্ট।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি গত সপ্তাহে ইসলামি শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচকও বেড়েছে। গত সপ্তাহে এই সূচকটি বেড়েছে ৩ দশমিক ৮৫ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি কমে ২০ দশমিক ৩৩ পয়েন্ট। তার আগের সপ্তাহে কমে ১০ দশমিক ৪৯ পয়েন্ট।

অপরদিকে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ এর সূচক গত সপ্তাহেও কমেছে। গত সপ্তাহজুড়ে এই সূচকটি কমেছে ৩ দশমিক শূন্য ১ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি কমে ২৯ দশমিক ৩৪ পয়েন্ট। তার আগের সপ্তাহে কমে ২৪ দশমিক ৪৪ পয়েন্ট।

গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭৭১ কোটি ৪৮ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৭৬৪ কোটি ৪৩ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৭ কোটি ৫ লাখ টাকা।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৮৫৭ কোটি ৪১ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৩ হাজার ৮২২ কোটি ১৭ লাখ টাকা। সেই হিসাবে মোট লেনদেন বেড়েছে ৩৫ কোটি ২৪ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৫৪ কোটি ৩৩ লাখ ৮৮ হাজার টাকা, যা মোট লেনদেনের ৪ শতাংশ।

 

/এপিএইচ/
সম্পর্কিত
‘গুজবে’ কান না দেওয়ার অনুরোধ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার
‘ফিক্সড ইনকাম সিকিউরিটিজ হতে পারে বিনিয়োগের ভালো অপশন’
থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের আবেদন শুরু রবিবার
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া