X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভাষাসৈনিকদের রাষ্ট্রীয় সম্মানে সমাহিত করা হোক: খান জিয়াউল হক

মাজহারুল হক লিপু
০৩ ফেব্রুয়ারি ২০১৯, ২১:১১আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ২১:১৬

ভাষাসৈনিক খান জিয়াউল হক ‘জীবনে যা পেয়েছি তা অনেক। তবে একটাই আক্ষেপ। আজ পর্যন্ত ভাষা সৈনিকদের কোনও রাষ্ট্রীয় স্বীকৃতি (সরকারিভাবে তালিকাভুক্ত) দেওয়া হলো না।’ এ আক্ষেপ মাগুরার একমাত্র জীবিত ভাষাসৈনিক খান জিয়াউল হকের।
তার প্রশ্ন, ‘মুক্তিযোদ্ধাদের মতো কেন ভাষাসৈনিকদের রাষ্ট্রীয়ভাবে শেষ শ্রদ্ধা জানানো হয় না?’
৯২ বছর বয়সী ভাষাসৈনিক খান জিয়াউল হকের কাছে ভাষা আন্দোলনের স্মৃতি এখনও স্পষ্ট। ১৯৪৮ সালে তিনি যশোর এম এম কলেজে ছাত্র। তখনই মূলত উর্দুকে রাষ্ট্রভাষা করার ঘোষণা এলো। এ সময় এম এম কলেজের সাধারণ ছাত্ররা প্রতিবাদ মিছিল করেন। সেই মিছিলে খান জিয়াউল হক ছিলেন অগ্রভাগে। তবে ১৯৪৮ সালে খুব বেশি আন্দোলন দানা বাঁধেনি যশোরে।
১৯৪৯ সালে তিনি কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৫০ সালে নির্বাচিত হন সভাপতি। ১৯৫২ সালে সারাদেশে যখন ভাষা আন্দোলন তীব্রতর হতে থাকে তখন তিনি বি.এ. পরিক্ষার্থী। যশোর শহরে তখন প্রতিদিন মিছিল-মিটিং চলতে থাকে। এসব কর্মসূচিতে নেতৃত্ব দেন আলমগীর সিদ্দিকী ও তৎকালীন এম এম ছাত্র সংসদের জিএস শরীফ হোসেন।
খান জিয়াউল হক তখন কলেজ থেকে ছাত্রদের নিয়ে মিছিল-মিটিংয়ে যোগ দিতে থাকেন। যেহেতু তিনি মুসলিম ছাত্রলীগের কর্মী ছিলেন তাই তাকে ডেকে পাঠানো হলো পার্টি অফিসে। তৎকালীন মুসলিম লীগ নেতারা সরাসরি জানিয়ে দেন ভাষা আন্দোলন নিয়ে তাদের আপত্তির কথা। খান জিয়াউল হক কলেজে তার অনুসারীদের নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেন তারা আর মুসলিম ছাত্রলীগ করবেন না। এরপর সাধারণ ছাত্রদের নিয়ে এম এম কলেজ ক্যাম্পাসে একটি বিশাল মিছিল বের করেন। এই মিছিলে তার সঙ্গে নেতৃত্বে ছিলেন শরিফ হোসেন।
এ সময় মিছিল নিয়ে শহরে যাওয়ার চেষ্টা করলে বেশ কয়েকবার পুলিশ তাদের বাধা দেয়। মুসলিম লীগ নেতারা প্রবল চাপ প্রয়োগ করতে থাকেন। একপর্যায়ে পুলিশ তাকে গ্রেফতারের চেষ্টা চালায়। ১৫ ফেব্রুয়ারির দিকে তিনি বন্ধুদের পরামর্শে নিজ বাড়ি মাগুরায় চলে যেতে বাধ্য হন। মাগুরায় ফিরে যাওয়ার পর তিনি সেখানে আন্দোলন সংগঠিত করার কাজে যুক্ত হন।
সেই সময়কার স্মৃতিচারণ করে তিনি বলেন, তখনও মাগুরায় তেমন কোনও আন্দোলন হয়নি। আবু মিয়া সংগঠিত করছিলেন সবাইকে। ২১ ফেব্রুয়ারি ঢাকার ঘটনা জানতে পেরে আমরা পরদিনই মাগুরার সংগঠক নাসিরুল ইসলাম আবু মিয়ার সঙ্গে দেখা করি। সেখান থেকেই ঠিক করা হয়, ২৩ ফেব্রুয়ারি মিছিল ও সমাবেশ করা হবে। ২৩ ফেব্রুয়ারি সকালেই সবাই মাগুরার সেগুনবাগিচায় একত্রিত হই। সেখানে আবু মিয়ার সভাপতিত্বে সমাবেশ হয়। সমাবেশ শেষে আমরা মিছিল নিয়ে এগিয়ে চৌরঙ্গী মোড়ে যেতেই পুলিশ ব্যাপক লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। অন্যরা নিরাপদ স্থানে সরে গেলেও আমি, জলিল খান এবং চান্দু মিয়া পুলিশের হাতে ধরা পড়ি। আমাদের পাশের জিআরও অফিসে বসিয়ে রাখা হয়।
খান জিয়াউল হক মাগুরার শিক্ষা ও সাংস্কৃতিক অঙ্গনে এক পরিচিত নাম। মাগুরার অসংখ্য শিক্ষা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান সৃষ্টিতে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। রাষ্ট্রপতি কর্তৃক বাংলাদেশে স্কাউটসের সর্বোচ্চ সম্মান রৌপ্য ব্যঘ্র, জাতীয় সমাজসেবা পুরস্কার, শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, নরেন বিশ্বাস পদক, গোলাম মুস্তাফা আবৃত্তি পদক, জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা, উদীচী কর্তৃক হরিশ দত্ত নাট্য পদক, থিয়েটার ইউনিট পদক, আব্দুল হক স্বর্ণপদকসহ জাতীয় ও স্থানীয় পর্যায়ে অসংখ্য পদক ও সম্মাননায় ভূষিত হয়েছেন।
খান জিয়াউল হক বলেন, স্থানীয় অনেক বেসরকারি সংস্থা আমাদের সম্মান জানালেও স্থানীয় প্রশাসন কোনও দিন ভাষাসৈনিক হিসেবে কোনও অনুষ্ঠানে ডাকেনি।

আরও পড়ুন: ‘ভাষা আন্দোলন করার জন্য মুসলিম ছাত্রলীগ থেকে পদত্যাগ করতে হয়েছিল’

               ‘ভাষা আন্দোলনের হরতালে খান এ সবুরের ভাড়াটে সন্ত্রাসীরা হামলা চালিয়েছিল’

/ওআর/
সম্পর্কিত
বাস-অটোরিকশার সংঘর্ষে মাগুরায় নিহত ৩
‘কিংস পার্টিতে’ সাকিবের যোগদানের বিষয়টি জানেন না মহাসচিব
মেয়াদোত্তীর্ণ ৮০ বস্তা খেজুর বিক্রির পর  ১২০ বস্তা জব্দ
সর্বশেষ খবর
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
রামরুর কর্মশালায় বক্তারাঅভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের