X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

পুষ্টিকর ড্রাগন ফলে ভরে গেছে কাজলের বাগান

তৈয়ব আলী সরকার, নীলফামারী
৩০ আগস্ট ২০২২, ১০:৪২আপডেট : ৩০ আগস্ট ২০২২, ১১:৩০

বিদেশি জাতের রসালো ও পুষ্টিকর লাল ড্রাগন ফলে ভরে উঠেছে উদ্যোক্তা কামরুল ইসলাম কাজলের বাগান। বাণিজ্যিক ভিত্তিতে ড্রাগন ফল চাষে সফলতা মিলেছে তার। তার সাফল্য দেখে অনুপ্রাণিত হচ্ছেন স্থানীয় কৃষকরাও। বাগানটি দেখতে ভিড় করছেন স্থানীয় কৃষক ছাড়াও বিভিন্ন এলাকার মানুষ। দেশের বাজারে সুস্বাদু ড্রাগন ফলের রয়েছে ব্যাপক চাহিদা।

নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার চাঁদখানা ইউনিয়নের দক্ষিণ চাঁদখানা গ্রামের তরুণ কৃষি উদ্যোক্তা কাজল। লেখাপড়া শেষ করে চাকরির পেছনে না ছুটে স্থানীয় কৃষি অফিসের পরামর্শে প্রথমে বাবার ৭০ শতাংশ জমিতে পরীক্ষামূলক ড্রাগন চাষ শুরু করেন। লাল ড্রাগন উৎপাদন করে বেকারত্ব থেকে ঘুরে দাঁড়িয়ে সম্ভাবনার দুয়ার খুলেছে তার। পরিপাটি বাগানের প্রতিটি গাছের ডগায় ডগায় দুলছে লাল ড্রাগন ফুল ও ফল।

এ অঞ্চলের আবহাওয়া ড্রাগন চাষে খুবই উপযোগী হওয়ায় চলতি মৌসুমে ড্রাগন চাষে চমক দেখিয়েছেন তিনি। এ ছাড়াও রোগবালাই কম, অল্প পুঁজিতে বেশি লাভ হওয়ায় ওই এলাকার কৃষকদের মাঝে ড্রাগন চাষে দিন দিন আগ্রহ বেড়েই চলেছে। 

এ ব্যাপারে, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক আবু বক্কর সিদ্দিক জানান, এখানকার আলো-বাতাস ও মাটি ড্রাগন চাষের জন্য উপযোগী। এখানকার মাটি উর্বর হওয়ায় কৃষকরা ড্রাগন চাষে লাভবান হতে পারবেন। বাজারে চাহিদাও বেশ ভালো ও ভালো দামও পাওয়া যায়।

বাগানের (ফার্মের) উৎপাদন ব্যবস্থাপক সালাহউদ্দিন জানান, কৃষি অফিসের পরামর্শে ২০২১ সালে আবরার অ্যাগ্রো ফার্ম দুই বিঘা ১০ শতাংশ জমিতে পাঁচ শতাধিক পিলারে ২০ হাজার চারা রোপণ করে। যশোর থেকে চারাগুলো সংগ্রহ করে নির্দিষ্ট দূরত্বে প্রতিটি পিলারে চারটি করে চারা রোপণ করা হয়। ড্রাগন গাছের লতাগুলো বড় হলে খুঁটি বেয়ে টায়ারের ভেতর থেকে বাইরে ঝুলে পড়ে, এরপর ফুল ও ফল আসা শুরু হয়।

প্রতিটি গাছের ডগায় ডগায় দুলছে লাল ড্রাগন ফুল ও ফল কৃষি উদ্যোক্তা কামরুল ইসলাম কাজল জানান, বাগান তৈরিতে খরচ হয়েছে প্রায় সাত থেকে আট লাখ টাকা। তবে আগামী ২০ বছর পর্যন্ত এর সুফল পাবেন তিনি। বছরে প্রতিটি গাছ ফলন দেয় ২৫-৩০ কেজি। প্রতি কেজি ড্রাগনের বর্তমান বাজার মূল্য ৩০০ থেকে ৩৫০ টাকা। প্রতি বছর ১২ থেকে ১৫ লাখ টাকার ফল বিক্রি করতে পারবেন বলেও জানান তিনি। প্রথম বছরেই রাজধানী ঢাকাসহ স্থানীয় বাজারে এক লাখ ৩০ হাজার টাকার ড্রাগন ফল বিক্রি করেছেন তিনি। চলতি বছর সিজন শেষে খরচ বাদে ১০ লাখ টাকা আয় হবে বলেও জানান তিনি।  

তিনি আরও জানান, গ্রামের কৃষি শ্রমিকরাও তার বাগানে কাজ করে জীবিকা নির্বাহ করছেন। প্রতিদিন ১০-১২ জন শ্রমিক নিয়মিত কাজ করেন। এতে তাদের এখন আর নতুন করে কাজ খুঁজতে হয় না এবং অন্যের জমিতে যেতে হয় না।

বাগানের কৃষি শ্রমিক অনাথ চন্দ্র রায় (৫৫) জানান, আগে সকাল হলেই তাকে কাজ খুঁজতে হতো। কিন্তু এখন তিনি ড্রাগন বাগানে কাজ করে সন্ধ্যার মধ্যেই তিনি চারশ’ বা তার বেশি টাকা নিয়ে বাড়ি যেতে পারছেন। এতে তার সংসারেও উন্নতি হয়েছে।

কিশোরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান জানিয়েছেন, কৃষি উদ্যোক্তা কাজল বাণিজ্যিক ভিত্তিতে লাল ড্রাগনের বাগান করে সফলতা পেয়েছেন। পাশাপাশি কাজলকে দেখে, আশেপাশের গ্রামের ৩০ জন কৃষক ২ হেক্টর জমিতে ড্রাগনের বাগান গড়ে তুলেছেন। শখের বসে হলেও বাগানগুলো বাণিজ্যিকভাবে গড়ে উঠেছে। এতে স্থানীয়দের পুষ্টির চাহিদা পূরণ হবে, অর্থনৈতিকভাবে কৃষকরাও স্বাবলম্বী হতে পারবেন। এই ফলের বাগান করতে মাঠ পর্যায়ে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে।

 

 

/এনবি/এমএএ/
সম্পর্কিত
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
লাভবান হওয়ায় বেগুন চাষে ঝুঁকছেন কৃষকরা
এক জেলায় দুই হাজার কোটি টাকার তরমুজ উৎপাদন
সর্বশেষ খবর
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা