X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প থেকে ২২ মে.টন চাল পাচার, গ্রেফতার ৩

নোয়াখালী প্রতিনিধি
২০ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪২আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪২

নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প থেকে বিশ্ব খাদ্য কর্মসূচির রিলিফের চাল পাচারকালে চালভর্তি দুটি ট্রাকসহ তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দুপুরে এ তথ্য জানান চরজব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবপ্রিয় দাস।

গ্রেফতার ব্যক্তিরা হলো– উপজেলার চর জুবিলী ইউনিয়নের আব্দুস সোবহানের ছেলে জব্দ চালের মালিক দাবিদার মো. মনির (২৮), চর আমান উল্লাহ ইউনিয়নের আবুল খায়েরের ছেলে ট্রাক ড্রাইভার মো. শামীম (৩২) এবং পূর্ব চরবাটা ইউনিয়নের চর মজিদ গ্রামের আব্দুল হালিমের ছেলে ট্রাক ড্রাইভার মো. ওসমান (১৯)। 

এর আগে, সোমবার দিবাগত রাত দেড়টায় উপজেলার ২নং চরবাটা ইউনিয়নের তোতার বাজার এবং ৭নং পূর্ব চরবাটা ইউনিয়নের মঞ্জু চেয়ারম্যান বাজার থেকে বিশ্ব খাদ্য কর্মসূচির রিলিফের ২২ মেট্রিক টন চালভর্তি দুটি ট্রাকসহ তাদের আটক করা হয়।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পের ব্যবসায়ী মো. মনির এবং সুবর্ণচরের পূর্ব চরবাটা ইউনিয়নের হাজীপুর গ্রামের আব্দুল মালেকের ছেলে আবদুর রহমান ওরফে ডিলার রহমান (৪২)। সোমবার রাতে তারা পরস্পর যোগসাজশে ট্রলারযোগে কালোবাজারে বিক্রির উদ্দেশ্যে ভাসানচর আশ্রয়ণ প্রকল্পের রোহিঙ্গাদের জন্য বরাদ্দ ২২ মেট্রিক টন চাল সুবর্ণচর উপজেলার তোতার বাজার ও মঞ্জু চেয়ারম্যান বাজার সংলগ্ন ঘাটে নিয়ে আসে। বাজারসংলগ্ন ঘাটের পাশে খালি জায়গা থেকে ট্রাকে (ঢাকা মেট্রো-ট-১৮-২০৮৫) লোড করার সময় স্থানীয়দের সন্দেহ হয়। পরে স্থানীয় গ্রামপুলিশ নূর করিম পুলিশকে খবর দিলে ট্রাক এবং আলামতসহ পরিবহন কাজে নিয়োজিত তিন ব্যক্তিকে আটক করে থানায় নেওয়া হয়। এ সময় মঞ্জু চেয়ারম্যান বাজার সংলগ্ন ঘাটে পুলিশের অভিযান টের পেয়ে ওই ট্রাকের ড্রাইভার ডিলার আবদুর রহমানের সঙ্গে মোবাইল ফোনে কথা বলতে বলতে পালিয়ে যায়।

রিলিফের চালভর্তি ট্রাক চাল আটক করা গ্রামপুলিশ নূর করিম বলেন, ‘সোমবার বিকালে মেঘনা নদী পার হয়ে হাতিয়া থেকে চালগুলো প্রথমে ভূমিহীন বাজারে আনা হয়। সেখানে বেশ কিছু বস্তা পরিবর্তন করে পাচারকারীরা। খবরটি ভূমিহীন বাজারের স্থানীয় লোকজন সন্ধ্যার সময় আমাকে জানান। পরে সেখানে গেলে ট্রাক ড্রাইভার জানায়, চালগুলো পূর্ব চরবাটা ইউনিয়নের হাজীপুর গ্রামের আব্দুল মালেকের ছেলে ডিলার আবদুর রহমানের। তাৎক্ষণিক আব্দুর রহমানের সঙ্গে স্থানীয় একজন সাংবাদিক ফোনে আমার সামনে কথা বললে সে জানায়, ভাসানচর থেকে কিছু চাল খাওয়ার জন্য আনার কথা ছিল। সাংবাদিক তাকে দুই ট্রাক চাল আটকের কথা বললে আবদুর রহমান ফোনের সংযোগ বিচ্ছিন্ন করে মোবাইল ফোন বন্ধ করে দেয়।’  

তবে আবদুর রহমান ওরফে ডিলার রহমান অভিযোগ নাকচ করে দিয়ে জানান, তিনি রাজনীতি করেন। গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে তিনি চেয়ারম্যান প্রার্থী হলে ওই গ্রামপুলিশ তার বিরোধিতা করেছেন। গ্রামপুলিশ শত্রুতা করে এসব বলছেন। 

এ বিষয়ে চর জব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবপ্রিয় দাস জানান, ২২ মেট্রিক টন চাল আটকের বিষয়টি পুলিশ খতিয়ে দেখছে।

এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানা গেছে।

/এমএএ/
সম্পর্কিত
৩০০টিরও বেশি ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশ করেছে
গাজায় প্রতিদিন প্রবেশ করবে ৩৫০ ত্রাণবাহী ট্রাক
৮০০ রোহিঙ্গার মাঝে ইফতারসামগ্রী বিতরণ
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক