X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

মৃত্যুর চার দিন আগে ব্যবসায়ী রবিউলকে গ্রেফতার করে পুলিশ

গাজীপুর প্রতিনিধি
০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০২:২৫আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০২:২৫

মৃত্যুর চার দিন আগে পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন গাজীপুর মহানগরের বাসন থানার ভোগড়া পেয়ারাবাগান এলাকার গার্মেন্টস ব্যবসায়ী রবিউল ইসলাম। ঘটনার সত্যতা পেয়েছে তদন্ত কমিটি।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্ল্যা নজরুল ইসলাম তদন্ত কমিটির মাধ্যমে এ তথ্য পেয়েছেন বলে জানিয়েছেন। এ ছাড়া রবিউলকে জুয়া খেলার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল, সে অভিযোগ সঠিক কিনা তা তদন্ত করা হচ্ছে বলে জানান তিনি। সোমবার নিজ কার্যালয়ের সভাকক্ষে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান মোল্ল্যা নজরুল।

এদিকে, পুলিশ হেফাজতে ব্যবসায়ী রবিউলের মৃত্যুর অভিযোগ উঠার পর বাসন থানার দুজন সহকারী উপপরিদর্শক (এএসআই) মাহবুবুর রহমান ও নুরুল ইসলামকে বরখাস্ত করা হয়েছে। একইসঙ্গে বাসন থানার ওসি মালেক খসরুকে দায়িত্ব থেকে সরিয়ে নেওয়া হয়েছে। তাকেও বরখাস্তের সুপারিশ করে আইজিপির কাছে প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি।

সংবাদ সম্মেলনে কমিশনার মোল্ল্যা নজরুল ইসলাম বলেন, 'থানা হেফাজতে রবিউল ইসলামের মৃত্যু হয়নি, এটা নিশ্চিত হওয়া গেছে। আমরা রবিউলের পরিবারের সদস্য, তার বাসার আশপাশের মানুষজন এবং এর সঙ্গে সংশ্লিষ্ট ৮৭ জনের সাক্ষাতকার নিয়েছি। তাদের মধ্যে কেউ কেউ বলেছেন, মৃত্যুর চার দিন আগে রবিউলকে গ্রেফতার করেছিল পুলিশ।

তিনি বলেন, চার দিন আগে রবিউলকে গ্রেফতার, রাতে থানা থেকে ছেড়ে দেওয়া, ছেড়ে দেওয়ার সময় তাকে দায়িত্ব নিয়ে বাড়ি পৌঁছে না দেওয়া, থানা থেকে ছেড়ে দেওয়ার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে না জানানো, থানার সিসিটিভি ক্যামেরা বিকল হওয়াসহ প্রভৃতি বিষয় মহানগর পুলিশ কর্তৃপক্ষের নজরে এসেছে।

মোল্ল্যা নজরুল ইসলাম আরও বলেন, বাসন থানায় সিসিটিভির মনিটরিং ছিল। ঘটনার কয়েকদিন আগে কেন সিসিটিভি অকার্যকর ছিল, তাও খতিয়ে দেখা হচ্ছে। সিসিটিভি ক্যামেরা মহানগর পুলিশের পক্ষ থেকে স্থাপন করা হয়েছে। কেউ কেউ হয়তো ভিন্ন বক্তব্য দিয়ে থাকতে পারেন। আমরা সিসিটিভি ক্যামেরার কার্যক্রম শক্তিশালী করার জন্য হেডকোয়ার্টার থেকে মনিটরিংয়ের ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছি। এতে কে বা কারা ক্যামেরা বন্ধ বা ক্ষতিসাধন করছে, অথবা বন্ধ করে রাখছে তা ধরা পড়বে। তদন্ত কমিটি প্রাথমিকভাবে যেসব বিষয় হাতে পেয়েছে, তারই আলোকে বাসন থানার ওসির বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইজিপির কাছে সুপারিশ করেছে।

তিনি বলেন, তদন্ত এখনও শেষ হয়নি, অধিক গুরুত্ব দিয়ে আরও তদন্ত করা হচ্ছে। কিছু বিষয় তদন্তে বেরিয়ে আসলে প্রকৃত ঘটনা জানা যাবে। তাছাড়া রবিউলকে জুয়া খেলার যে অভিযোগে গ্রেফতার করা হয়েছিল, সে অভিযোগ সঠিক কিনা তাও তদন্ত করে দেখা হচ্ছে। আমরা একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে কাজ করছি, এর মাধ্যমে আসল ঘটনা বেরিয়ে আসবে।

প্রসঙ্গত, গত ১৪ জানুয়ারি মধ্যরাতে গাজীপুর মহানগরের পেয়ারাবাগান এলাকার বাড়ি থেকে ব্যবসায়ী রবিউল ইসলামকে ধরে নিয়ে যায় বাসন থানা পুলিশ। ঘটনার চার দিন পর ১৮ জানুয়ারি পুলিশ হেফাজতে তার মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেন স্বজনরা।

রবিউলের ভাগিনা অনিক ও ভাতিজা আশরাফুল ইসলাম জানান, ওই দিন রাত ২টার দিকে হঠাৎ পুলিশ বাসায় এসে বিনা ওয়ারেন্টে মোবাইলে গেম খেলার অভিযোগে রবিউলকে থানায় নিয়ে যায়। পরে তাকে ছেড়ে দেওয়া হবে বলে তাদের কাছে টাকা দাবি করে। ৩০ হাজার টাকা দেওয়া হলে পুলিশ জানায়, ৫ লাখ টাকা না দিলে রবিউলকে ছাড়া হবে না। পরে মঙ্গলবার রাত ৯টার দিকে থানার এসআই মাহবুব বাসায় এসে তাদের থানায় যেতে বলেন। পরে রবিউলের স্ত্রীসহ তারা থানায় যাওয়ার পর একটি সাদা কাগজে স্বাক্ষর নিয়ে বলেন, ‘আপনারা চলে যান রবিউলকে ছেড়ে দেওয়া হবে।’ কিছুক্ষণ পর থানা থেকে বলা হয়, রবিউলকে ছাড়ার পর বাসায় যাওয়ার পথে তিনি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। তাদের দাবি, চাহিদামতো টাকা না দেওয়ায় পুলিশ তাকে নির্যাতন করে মেরে ফেলেছে।

এ ঘটনায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি করে পুলিশ। কমিটির সদস্যরা হলেন অতিরিক্ত পুলিশ কমিশনার দেলায়ার হোসেন, উপ-কমিশনার (অপরাধ-উত্তর) আবু তোরাব মো. শামসুর রহমান ও অতিরিক্ত উপ-কমিশনার খায়রুল ইসলাম। এরই মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে কমিটি।

/এএম/আরআইজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
এক্সপ্রেসওয়েতে বাস উল্টে প্রাণ গেলো একজনের, আহত ১০
এক্সপ্রেসওয়েতে বাস উল্টে প্রাণ গেলো একজনের, আহত ১০
বেসিস নির্বাচনে ১১ পদে প্রার্থী ৩৩ জন
বেসিস নির্বাচনে ১১ পদে প্রার্থী ৩৩ জন
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক