X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অপরাধী না হয়েও কারাগারে ৫ শিশু

আরিফুল ইসলাম রিগান, কুড়িগ্রাম
১৪ মার্চ ২০২৩, ১০:০০আপডেট : ১৪ মার্চ ২০২৩, ১০:০০

কোনও অপরাধে জড়িত না থাকলেও মায়ের সঙ্গে কারাভোগ করছে কুড়িগ্রামের পাঁচ শিশু। তাদের সবার বয়স পাঁচ বছরের নিচে। তাদের মধ্যে চার শিশু একমাসেরও বেশি সময় ধরে কারাভোগ করছে। কুড়িগ্রাম জেলা কারাগার সূত্রে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, কারাগারে ক্ষুদ্র গণ্ডিতে বন্দি থাকার ফলে শিশুর মানসিক বিকাশ বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি মায়ের প্রতি শিশুদের বিরূপ মনোভাব সৃষ্টি হতে পারে। বিচারে অপরাধী সাব্যস্ত হওয়ার আগেই এসব শিশু তাদের মাকে অপরাধী ভাবতে শুরু করতে পারে। এমনকি এসব শিশুর প্রতি সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি হওয়ার সম্ভাবনা থাকে।

কারাগার ও মামলা সূত্রে জানা গেছে, কুড়িগ্রামের কচাকাটা থানার একটি হত্যা মামলার চার্জশিটভুক্ত আসামি একই পরিবারের সাত নারী গত ৭ ফেব্রুয়ারি আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। কিন্তু আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। ওইদিন থেকে তারা এখনও কারাগারে রয়েছেন। একই পরিবারের ওই সদস্যরা হলেন– মা, চার মেয়ে ও দুই পুত্রবধূ। তাদের মধ্যে চার নারীর সঙ্গে তাদের শিশু সন্তান রয়েছে। এ ছাড়া তাদের সঙ্গে কুড়িগ্রাম সদর থানার একটি মামলায় কারাবন্দি গোলাপি আক্তার নামে আরেক নারীর সঙ্গেও আড়াই বছরের শিশুসন্তান রয়েছে বলে কারা সূত্রে জানা গেছে।

শিশুসহ কারাগারে থাকা নারীরা হলেন– মণি বেগম, লাবণি, সাহেদা বেগম ও লিপি। তাদের মধ্যে মণি বেগমের সঙ্গে চার মাসের শিশুসন্তান রয়েছে। লাবণির সঙ্গে দুই বছরের, সাহেদার সঙ্গে চার বছরের এবং লিপির সঙ্গে দুই বছরের শিশুসন্তান রয়েছে।

সন্তানসহ কারাগারে থাকা লাবণির স্বামী সফিকুল ইসলাম জানান, ২০২২ সালে কচাকাটা থানার বালাবাড়ি এলাকায় তার চাচাদের সঙ্গে জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে মারামারি সংঘটিত হয়। এতে জবেদ আলী নামে একজন মারা যান। এ ঘটনায় প্রতিপক্ষের মামলায় পুলিশ একই পরিবারের সাত নারী সহ ১৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট দেয়। তবে অভিযুক্তদের মধ্যে কয়েকজন নারী সেদিন ঘটনাস্থলে ছিলেন না বলে দাবি করেন সফিকুল।

সফিকুল বলেন, ‘মামলায় আমরা কয়েকজন পুরুষ জেল খাটার পর জামিনে বাইরে আছি। আমার মা, স্ত্রী, চার বোন ও ভাবি আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে আদালত তাদের কারাগারে পাঠান। পরে দুইবার জামিন আবেদন করেছিলাম। কিন্তু জামিন মেলেনি। ছোট বাচ্চারাও তাদের মায়েদের সঙ্গে জেল খাটছে। তারা সমস্যায় আছে। আমরা জামিনের জন্য হাইকোর্টে কাগজপত্র পাঠিয়েছি।’

কারা কর্তৃপক্ষ বলছে, জেল কোড অনুযায়ী কারাবন্দি মায়ের সঙ্গে ছয় বছরের নিচের শিশুসন্তান কারাগারে থাকতে পারে। তবে কুড়িগ্রাম জেলা কারাগারে শিশুদের জন্য কোনও ডে-কেয়ার সেন্টার নেই। এমনকি খেলাধুলার তেমন সরঞ্জামও নেই।

কুড়িগ্রাম জেলা কারাগারের জেলার আবু সায়েম বলেন,  ‘মামলার আসামি হয়ে কারাগারে থাকা পাঁচ জন মায়ের সঙ্গে তাদের পাঁচ শিশুসন্তানও কারাগারে রয়েছে। নারী ওয়ার্ডে থাকা এসব শিশু তাদের মায়েদের সঙ্গে থাকায় তাদের তেমন কোনও সমস্যা হচ্ছে না। তারা ভালো আছে।’

আইনজীবীরা বলছেন, শিশু আইন ২০১৩ অনুযায়ী কোনও শিশুকে কারাগারে রাখা বিধিসম্মত নয়। এমনকি সাজাপ্রাপ্ত শিশু হলেও তাকে কারাগারের বাইরে কোনও শিশু উন্নয়ন কেন্দ্রে রাখার বিধান রয়েছে। সে ক্ষেত্রে আসামি মায়ের সঙ্গে হলেও শিশুকে কারাগারে রাখা শিশু আইনের সঙ্গে সাংঘর্ষিক।

এ বিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান বলেন, ‘আইনের সংস্পর্শে আসা শিশুদের কারাগারে রাখার বিধান নেই। তবে আসামি মায়ের সঙ্গে শিশুসন্তান কারাগারে থাকলে সেসব শিশুর জন্য বিশেষ সুবিধা রাখা উচিত। যাতে শিশুরা বুঝতে না পারে যে তারা বন্দি রয়েছে। এ ক্ষেত্রে কারা কর্তৃপক্ষ ও সমাজকল্যাণ মন্ত্রণালয় বিশেষ ব্যবস্থা নিতে পারে।’

মায়েদের সঙ্গে শিশুদের কারাগারে রাখা শিশু আইনের পরিপন্থি বলে জানিয়েছেন সাবেক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও সুপ্রিম কোর্টের আইনজীবী আজিজুর রহমান দুলু। তিনি বলেন, ‘যেখানে সাজাপ্রাপ্ত শিশুকেও কারাগারের বাইরে রাখার বিধান রয়েছে সেখানে যেকোনোভাবে শিশুকে কারাগারে রাখা বিধিসম্মত নয়, এটি শিশু আইনের পরিপন্থি। প্রয়োজনে এমন মায়েদের অগ্রাধিকার ভিত্তিতে জামিন দেওয়া যেতে পারে। দ্য অফেন্ডার্স প্রবেশন অর্ডিন্যান্স-১৯৬০ অনুযায়ী যাবজ্জীবন সাজাপ্রাপ্ত নারীকেও কারাগারে না পাঠিয়ে প্রবেশনে মুক্তির বিধান রয়েছে। সেখানে বিচারাধীন মামলায় দুগ্ধপোষ্য শিশুসন্তানের মাকে জামিন দেওয়া অধিকতর সমীচীন।’

/এমএএ/
সম্পর্কিত
ঢামেক হাসপাতালে কারাবন্দির মৃত্যু
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!