X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

কাটা হলো সড়কের পাশের হাজারো গাছ, আন্দোলনে পরিবেশকর্মীরা

হবিগঞ্জ প্রতিনিধি
০৫ জুন ২০২৩, ২২:০২আপডেট : ০৫ জুন ২০২৩, ২২:০৬

হবিগঞ্জে প্রয়োজন ছাড়াই কেটে ফেলা হয়েছে গুরুত্বপূর্ণ সড়কের পাশের হাজার হাজার গাছ। সড়ক বিভাগের রাস্তায় থাকা গাছগুলো কেটে ফেলায় পরিবেশে পড়েছে বিরূপ প্রভাব। জানা গেছে, বন বিভাগ সামাজিক বনায়নের কথা বলে এই গাছ কেটেছে। এদিকে, গাছ কাটার প্রতিবাদে আন্দোলনে নেমেছেন হবিগঞ্জবাসী।

সোমবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতরের উদ্যোগে পরিবেশ দিবসের অনুষ্ঠানে গাছ কাটার বিষয়টি তুলে ধরেন পরিবেশ আন্দোলনের কর্মীরা। সেখানে এ বিষয়ে বক্তব্য দেন– বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল ও সহ-সভাপতি কবি তাহমিনা বেগম গিনি।

বন বিভাগ এবং সড়ক ও জনপথ অধিদফতর সূত্রে জানা যায়, হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ সড়কের কলিমনগর থেকে পুরানবাজার পর্যন্ত আট কিলোমিটার এলাকাজুড়ে ২০০৪-৫ সালে সামাজিক বনায়নের মাধ্যমে লাগানো হয়েছিল কয়েক হাজার আকাশমণি, শীলকড়ই, ম্যানজিয়াম, লোহা, মেহগনি গাছ। এসব গাছের জন্য রাস্তাটি হয়ে ওঠে অপরূপ। গাছে বসতো পাখিরা। পথচারীরা বিশ্রাম নিতেন নিচে। মনোরম পরিবেশে ওই রাস্তা দিয়ে হবিগঞ্জ থেকে ঢাকা ও সিলেটসহ বিভিন্ন এলাকার গাড়ি চলাচল করে। কিন্তু দুই সপ্তাহ আগে হঠাৎ করেই কেটে ফেলা হয় বড় বড় গাছ। এমনকি ছোট গাছগুলোও রক্ষা পায়নি।

গাছ কাটার প্রতিবাদে আন্দোলনে নেমেছেন হবিগঞ্জবাসী বন বিভাগের গাছ কাটার প্রতিবাদে বিভিন্ন ব্যানারে দিনব্যাপী কর্মসূচি পালন করছে বিভিন্ন সংগঠন। সকালে শহরের কোর্ট মসজিদের সামনে গাছ কাটা বন্ধের দাবিতে ‘আমরা হবিগঞ্জবাসী’র ব্যানারে নারী নেত্রী মাহমুদা খাঁর আহ্বানে প্রতিবাদ সভার আয়োজন করা হয়। এতে একাত্মতা প্রকাশ করে বক্তব্য দেন– বাপা হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল ও সহসভাপতি কবি তাহমিনা বেগম, সদস্য অ্যাডভোকেট বিজন বিহারী দাশ। এতে শত শত তরুণ-তরুণী অংশ নেন।

দুপুরের দিকে ‘গাছ কাটা যাবে না’ প্ল্যাকার্ড নিয়ে হবিগঞ্জ শায়েস্তাগঞ্জ সড়কের কাটা গাছে কাফনের কাপড় পরিয়ে রাস্তায় বসে প্রতিবাদ করা হয়। এ সময় ‘গাছ কেটে তথাকথিত উন্নয়ন চাই না’সহ বিভিন্ন প্রতিবাদলিপি লিখে প্ল্যাকার্ড প্রদর্শন করা হয়। এ সময় রাস্তায় যান চলাচল বন্ধ থাকে।

নারী নেত্রী মাহমুদা খাঁ বলেন, ‘ “গাছ কাটা যাবে না” স্লোগান নিয়ে আমরা হবিগঞ্জবাসী আন্দোলন করেছি। মঙ্গলবারও আমরা কর্মসূচি পালন করবো। আর যাতে গাছ কাটা না হয় সে জন্য আমরা বৃহত্তর আন্দোলনে নামবো।’

খোঁজ নিয়ে জানা যায়, সড়ক বিভাগ হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ সড়কটি ডাবল লেন করার উদ্যোগ নিয়েছে। এ ব্যাপারে একটি প্রকল্প তৈরি করে অনুমোদনের জন্য ঢাকায় পাঠানো হলেও এখনও সেটি অনুমোদিত হয়নি। অনুমোদন হওয়ার পর জমি অধিগ্রহণসহ আনুষঙ্গিক কাজে কয়েক বছর সময় লাগতে পারে। কিন্তু কোনও প্রয়োজন ছাড়াই এখনি গাছগুলো কাটা হয়েছে বলে দাবি করেন পরিবেশ আন্দোলনের কর্মীরা।

এ বিষয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলন হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, ‘এই উষ্ণায়নের সময়ে যখন গাছ রক্ষার জন্য আমরা আন্দোলন করছি তখন বন বিভাগ এভাবে গাছ কেটে শুধু পরিবেশের ক্ষতি করেনি, রাস্তার সৌন্দর্যও নষ্ট হয়েছে। আশ্রয়হীন হয়েছে পাখিরা। বন বিভাগ এ ব্যাপারে লুকোচুরি করছে।’

তিনি আরও বলেন, ‘যখন ক্রমাগত তাপমাত্রা বাড়ছে, বেশি বেশি করে গাছ লাগানোর কথা বলা হচ্ছে– ঠিক সেই সময় বন বিভাগের গাছগুলো না কেটে বিকল্প চিন্তা করা উচিত ছিল। যেহেতু এখনই রাস্তা প্রশস্ত হচ্ছে না, তাই একসঙ্গে না কেটে ভাগ করে কাটলে পরিবেশ রক্ষা পেতো।’

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কেটে ফেলা গাছগুলো বিক্রির টাকা থেকে বন বিভাগ পাবে ৪৫ ভাগ। ৪৫ ভাগ পাবেন যারা গাছ রোপণ করেছিলেন তারা। বাকি ১০ ভাগ টাকা দিয়ে বন বিভাগ আবারও বনায়ন করবে।

এ প্রসঙ্গে বন বিভাগ শায়েস্তাগঞ্জ রেঞ্জের অফিসার শাহ আহমদ বলেন, ‘৫০ জন উপকারভোগী এই সামাজিক বনায়ন করেছিলেন।’ বিস্তারিত তথ্যের জন্য সরাসরি অফিসে যাওয়ার কথা বলেন তিনি।

হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সল বলেন, ‘আট কিলোমিটার সড়কে বন বিভাগ সামাজিক বনায়নের মাধ্যমে এই গাছ লাগায়। বন বিভাগ এই গাছ কাটার জন্য জেলা বন ও পরিবেশ কমিটি বরাবর আবেদন করে। ওই কমিটির সিদ্ধান্ত অনুযায়ী গাছগুলো কাটা হয়েছে বলে জানতে পেরেছি।’

তিনি আরও বলেন, ‘হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ সড়কটি ডাবল লেন করতে একটি ডিপিপি (ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল) ঢাকায় পাঠানো হয়েছে। তবে সেটি এখনও অনুমোদিত হয়নি।’

/এমএএ/
সম্পর্কিত
সড়ক সম্প্রসারণকাজে ৩৪৩ গাছের মৃত্যু, জনমনে ক্ষোভ
‘স্বাভাবিক পরিবেশে বাঁচতে প্রত্যেককে গাছ রোপণ করতে হবে’
গাছ লাগানো ও কাটার ক্ষেত্রে নীতিমালা করতে হাইকোর্টের রুল জারি
সর্বশেষ খবর
সড়কে নিম্নমানের বিটুমিন: ঝিনাইদহ-কালীগঞ্জ মহাসড়ক পরিদর্শন দুদকের
সড়কে নিম্নমানের বিটুমিন: ঝিনাইদহ-কালীগঞ্জ মহাসড়ক পরিদর্শন দুদকের
গণমাধ্যমের তথ্যপ্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: আরাফাত
গণমাধ্যমের তথ্যপ্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: আরাফাত
প্রাণহানি ছাড়া শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে: কাদের
প্রাণহানি ছাড়া শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে: কাদের
কেন্দ্রে ভোটার দেখি নাই: মঈন খান
কেন্দ্রে ভোটার দেখি নাই: মঈন খান
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
কেমন আছেন মিল্টনের আশ্রমে আশ্রিতরা
কেমন আছেন মিল্টনের আশ্রমে আশ্রিতরা
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন