X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

আমদানির খবরে সারাদেশে কমেছে কাঁচা মরিচের দাম

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৩ জুলাই ২০২৩, ২২:৪০আপডেট : ০৩ জুলাই ২০২৩, ২২:৪০

আমদানির খবরে সারাদেশে কমেছে কাঁচা মরিচের দাম। ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হওয়ার কোথাও কোথাও একদিনের ব্যবধানে দাম অর্ধেকে নেমে এসেছে।

কুড়িগ্রাম
দুই দিনের ব্যবধানে কুড়িগ্রামে কাঁচা মরিচের দাম কমেছে। প্রতি কেজি ৪০০ টাকা পাইকারি দরে বিক্রি হওয়া কাঁচা মরিচ সোমবার কুড়িগ্রামের বাজারে ১২০-১৬০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১৮০-২০০ টাকা প্রতি কেজি। দুই একদিনে দাম আরও কমে যাবে বলে ব্যবসায়ীদের সঙ্গেকথা বলে জানা গেছে। 

ব্যবসায়ীরা বলছেন, রবিবার বিকাল থেকেই বাইরের জেলা বিশেষ করে পঞ্চগড়, ঠাকুরগাঁও, রংপুরের বদরগঞ্জ থেকে কুড়িগ্রামে কাঁচা মরিচ ঢুকতে শুরু করলে দাম কমে। রবিবার বিকালে ২৫০-৩০০ টাকা কেজি বিক্রি হলেও সোমবার সকালে দাম একেবারে পড়ে যায়। দিনের শুরুতে ২০০ টাকা কেজি বিক্রি হলেও দুপুর গড়াতে গড়াতে ধরনভেদে প্রতি কেজি মরিচ ১২০-১৬০ টাকায় বিক্রি হয়।

বাজার ঘুরে খুচরা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, গতকালও প্রতি কেজি মরিচ ৪০০ টাকা বিক্রি হলেও সোমবার প্রতি কেজি কাঁচা মরিচ ২০০ টাকায় বিক্রি হচ্ছে। 
জিয়া বাজারের পাইকারি আড়তদার ও কমিশন এজেন্ট শাহিন বলেন, ‘আজ প্রায় প্রত্যেক পাইকার লোকসান করে মরিচ বিক্রি করছেন। চালানি মরিচ (বাইরের জেলার) আসতে থাকায় দাম একেবার কমে গেছে। এরমধ্যে ভারত থেকে (এলসি) দেশে মরিচ আসছে। এখন আর দাম বাড়ার সুযোগ নেই। এলসির মরিচ আসলে আরও দাম কমবে।’

বেনাপোল
যশোরের শার্শার বাজারে কাঁচা মরিচের দাম হঠাৎ বাড়লেও গতকাল বেনাপোল বন্দর দিয়ে আমদানির একদিনের ব্যবধানে তা অর্ধেকে নেমে এসেছে।

রবিবার (২ জুলাই) শার্শা ও বেনাপোলের বাজারগুলোতে ৫০০ থেকে ৫৫০ টাকা বিক্রি হলেও একদিনের ব্যবধানে সোমবার (৩ জুলাই) তা অর্ধেকে নেমে এসেছে।

বেনাপোল বাজারে রবিবার ৫৫০ থেকে ৬০০ টাকা দামে মরিচ খুচরা বাজারে বিক্রি হয়েছে। আড়তদাররা বলছেন, ঈদের কারণে আমদানি কম থাকায় দাম কিছুটা বেড়েছিল। তবে আমদানি বাড়ার সঙ্গে সঙ্গে দাম কমতে শুরু করেছে। 

শার্শার নাভারণ বাজারে (কাঁচামাল পট্টি) কাঁচা মরিচ কিনতে আসা তরিকুল ইসলাম বলেন, ‘কাঁচা মরিচের দামের যে ঊর্ধ্বমুখী তাতে গত কয়েকদিন ভয়েই কিনিনি। আজ ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কাঁচা মরিচের দাম অন্য সব পণ্যকে ছাড়িয়ে গেছে। তবে গতকালের চেয়ে আজকের দর অর্ধেক।’
 
শার্শা বাজারের কাঁচামরিচ বিক্রেতা রাশেদ আলী বলেন, ‘গরম ও বৃষ্টিপাত হবার কারণে কাঁচা মরিচের উৎপাদন ব্যাহত হয়েছে। এদিকে ঈদের কারণে আমদানি বন্ধ ছিল। এতে পণ্যটির দাম বেড়েছে। তবে গতকালের চেয়ে আজ মোকামে কাঁচা মরিচের দাম অনেক কম। ৬০০ টাকার মরিচ আজ ৩০০ টাকা হয়েছে। চলতি সপ্তাহে আরও কমবে।’

বেনাপোল বাজারের কাঁচামালের আড়তদার সাজ্জাদ হোসেন বলেন, ‘গত এক সপ্তাহে মধ্যে ২০০ টাকার কাঁচা মরিচ ৬০০ টাকায় গিয়ে ঠেকেছে। আমরা গত সপ্তাহে ২০০ টাকায় মরিচ বিক্রি করেছি। যেটা খুচরা বাজারে একটু বেশি ছিল। তবে গতকাল ৫০০ থেকে ৬০০ টাকায় মরিচ বিক্রি হয়েছে। যেটা আজ ২৫০ থেকে ২৬০ টাকা পর্যন্ত আমরা পাইকারি বিক্রি করেছি। তবে খুচরা বাজারে ৩০০ টাকা করে বিক্রি হচ্ছে। কাঁচামাল আমদানি বাড়লে দামও পড়ে যাবে।’


সাতক্ষীরা
সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে আজও কাঁচা মরিচের ট্রাক ঢুকছে। সোমবার সন্ধ্যা পর্যন্ত ছয়টি ট্রাকে ৬৫ মেট্রিক টনের মতো কাঁচা মরিচ বাংলাদেশে এসেছে। এর আগে গতকাল এসেছে সাতটি ট্রাকে করে ৭০ মোট্রক টন কাঁচা মরিচ। এদিকে ভারতীয় মরিচের প্রভাবে কমে গেছে কাঁচা মরিচের দাম।

সাতক্ষীরা সুলতানপুর বড় বাজারের ব্যবসায়ী আবুল ফজল জানান, ভারতীয় কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকায়। যার আগের দিনে দাম ছিল ৫০০ থেকে ৬০০ টাকা। দাম আরও কমবে বলে জানান তিনি।

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর সূত্রে জানা যায়, ভারতীয় কাঁচা মরিচের আমদানি মূল্য কেজিপ্রতি শুল্কসহ ৮০ থেকে ৮৫ টাকা। অনায়াসে সেই কাঁচা মরিচ ১০০ টাকায় বিক্রি করা সম্ভব।

সুলতানপুর বড়বাজারের ব্যবসায়ীরা জানান, তারা কেজিপ্রতি কাঁচা মরিচ কিনেছেন ১৭৫ টাকা থেকে ২২৫ টাকায়। কয়েকদিনের মধ্যে ভারতীয় কাঁচা মরিচ পর্যাপ্ত হলে দাম ১০০ টাকার মধ্যে চলে আসবে বলে জানান তারা। 

হিলি 
ঈদের ছুটি শেষে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হওয়ার প্রভাব দেশের বাজারে পড়তে শুরু করেছে। মাত্র একদিনেরব্যবধানে দিনাজপুরের হিলিতে কাঁচা মরিচের দাম কেজিতে ২০০ টাকায় নেমেছে। একদিন আগেও যা ৩৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। 

হিলি বাজারে কাঁচা মরিচ কিনতে আসা সবুজ হোসেন বলেন, গত কয়েকদিন ধরেই কাঁচা মরিচের দাম ছিল বেশি। রাত পার হলেই কাঁচা মরিচের দাম বাড়ছিল। বাড়তে বাড়তে ৫০০ টাকা কেজিতে উঠে গিয়েছিল দাম। তবে কাঁচা মরিচের দাম এখন কমে কেজিতে ২০০ টাকায় নেমে এসেছে। 

/আরআর/
সম্পর্কিত
কমছে সবজির দাম, ক্রেতাদের স্বস্তি
বাজারে শীতের সবজি, বিক্রি হচ্ছে চড়া মূল্যে
বাজারে শীতের সবজি এলেও কমছে না দাম
সর্বশেষ খবর
দুবাইয়ে তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর
দুবাইয়ে তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর
ওষুধের দাম নিয়ে যে নির্দেশ দিলেন হাইকোর্ট
ওষুধের দাম নিয়ে যে নির্দেশ দিলেন হাইকোর্ট
বাসচাপায় মাইক্রোবাসের ২ যাত্রী নিহত
বাসচাপায় মাইক্রোবাসের ২ যাত্রী নিহত
মুশফিকদের বন্ধু ফুটবলার হীরকের অকস্মাৎ মৃত্যু
মুশফিকদের বন্ধু ফুটবলার হীরকের অকস্মাৎ মৃত্যু
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড