X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

রামেক হাসপাতালে এ বছর প্রথম ডেঙ্গু রোগীর মৃত্যু

রাজশাহী প্রতিনিধি
০৮ জুলাই ২০২৩, ১৯:৪৬আপডেট : ০৮ জুলাই ২০২৩, ২০:০৪

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে পাপ্পু (৪০) নামে এক ডেঙ্গু রোগী মারা গেছেন। শনিবার (৮ জুলাই) সকাল পৌনে ১০টার দিকে হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

পাপ্পু রাজশাহীর বাঘা উপজেলার ঢাকাচন্দ্রগাঁতি গ্রামের সাহেব আলীর ছেলে। তিনি ২ জুলাই রামেক হাসপাতালে ভর্তি হন। অবস্থার অবনতি হলে ৪ জুলাই তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ সকাল পৌনে ১০টার দিকে তিনি মারা যান।

পাপ্পুর স্ত্রী অঞ্জনা খাতুন জানান, তার স্বামী মুন্সিগঞ্জে পল্লী বিদ্যুৎ অফিসের সিকিউরিটি গার্ড হিসেবে চাকরি করতেন। ঈদের দুই দিন আগে সেখানেই জ্বর হয়। জ্বর নিয়ে তিনি ঈদের পরদিন বাড়িতে আসেন। এরপর তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, জুন মাস থেকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি শুরু হয়েছে। শনিবার পর্যন্ত হাসপাতালে আট জন রোগী চিকিৎসাধীন ছিলেন। এর মধ্যে একজনকেই আইসিইউতে পাঠানো হয়েছিল। সকালে তার মৃত্যু হয়েছে। এ ছাড়া এ পর্যন্ত হাসপাতালটি থেকে ২৭ জন রোগী চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। বর্তমানে ৩০ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন। তারা হলেন, নাটোরের সিংড়া উপজেলার বিপাশা (১৮), গুরুদাসপুর উপজেলার সোহেল রানা (১৯.) নওগাঁর মান্দা উপজেলার মনিরা (১৩), ধামরহাট উপজেলার সাব্বির(২৫), রাজশাহী নগরীর বোয়ালিয়া থানা এলাকার সিরাতুন (১২), চাঁপাইনবাবগঞ্জের চরবাগডাঙ্গা এলাকার শহিদুল ইসলাম (৪০) ও কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার রাহুল (১২)।  

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহাম্মদ বলেন, ‘পাপ্পুর ডেঙ্গু রোগের আলমত দেখা যায়। সেই আলামত অনুযায়ী হাসপাতলে চিকিৎসা চলে। তার শারীরিক অবস্থার উন্নতি না হলে আইসিইউতে নেওয়া হয়। ডেঙ্গু রোগে তার লিভার ও কিডনী আক্রান্ত হয়। এই মৌসুমে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন পাপ্পুর প্রথম মৃত্যু হয়েছে।’

রামেক হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডের কর্মরত চিকিৎসক এ আর সুফায়েল আহমেদ বিপ্লব বলেন, ‘হাসপাতালে ভর্তিরত ডেঙ্গু রোগীরা সবাই রাজশাহীর বাইরে থেকে আক্রান্ত। বেশির ভাগ ঢাকা ফেরত। তারা আক্রান্ত হওয়ার পর বাসায় ফিরে আসে। পরবর্তিতে রামেক হাসাপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। এই হাসপাতলে আলাদা ডেঙ্গু ওয়ার্ড গত ১৯ জুন চালু হওয়ার পর রোগীদের পর্যাপ্ত চিকিৎসা ও ওষুধ দেওয়া হচ্ছে। অনেক সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে।’

ডেঙ্গু থেকে বাঁচতে চিকিৎসক এ আর সুফায়েল আহমেদ বিপ্লব সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে বলেন, আগামী তিনমাস এই রোগের প্রার্দুরভাব থাকবে। এ জন্য বাড়ির আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। এ ছাড়া দিনে-রাতে ঘুমানোর সময় মশারি টাঙানের পরামর্শ দেন।

রামেক হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. মাহবুবুর রহমান খান বাদশা বলেন, ‘বর্ষায় ডেঙ্গুর প্রকোপ বাড়ে। এ সময় সতর্ক থাকার কোনও বিকল্প নেই। বিশেষ করে শিশু ও বয়স্কদের বিষয়ে যন্ত্রবান হতে হবে। আর ডেঙ্গুর লক্ষণ প্রকাশ পেলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। অন্যথায় বড় জটিলতা তৈরি হতে পারে।’

/এসএন/
সম্পর্কিত
সুন্দরবনের খালে ভাসছে মৃত বাঘ, মারলো কারা?
মুন্সীগঞ্জে ‘গরমে অসুস্থ হয়ে’ দুজনের মৃত্যু
মাটি কাটার সময় ‘গরমে অসুস্থ হয়ে’ নারী শ্রমিকের মৃত্যু
সর্বশেষ খবর
ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সভাপতি অনিক, সম্পাদক জাওহার
ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সভাপতি অনিক, সম্পাদক জাওহার
মুম্বাইকে হারিয়ে পয়েন্ট টেবিলের তিনে লখনউ
মুম্বাইকে হারিয়ে পয়েন্ট টেবিলের তিনে লখনউ
তপ্ত রোদেও থামে না তাদের কাজ
আজ মহান মে দিবসতপ্ত রোদেও থামে না তাদের কাজ
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস