X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

গরমে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগী

নওগাঁ প্রতিনিধি
১৮ এপ্রিল ২০২৪, ১৬:৫৮আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১৬:৫৮

প্রচণ্ড গরমে নওগাঁর জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। গত কয়েকদিন ধরে জেলায় তাপমাত্রা ৩৫ থেকে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গরমে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া, নিউমোনিয়া, সর্দি ও জ্বরে আক্রান্ত রোগী। তাদের বেশির ভাগই বয়স্ক ও শিশু। হঠাৎ রোগীর চাপ বাড়ায় সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।

নওগাঁ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল সূত্রে জানা যায়, এক সপ্তাহে কমপক্ষে ৩০০ রোগী ভর্তি হয়েছেন। যাদের বেশির ভাগ বয়স্ক ও শিশু। আক্রান্ত হচ্ছেন ডায়রিয়া, নিউমোনিয়া, সর্দি ও জ্বরে। হাসপাতালের পঞ্চম তলায় শিশু ওয়ার্ডের বেড সংখ্যা ১৫টি হলেও ভর্তি রয়েছেন ৫৬ জন। তাদের মধ্যে ডায়রিয়া রোগী ২৬ জন। তবে হাসপাতালে থেকে বাড়তি রোগীদের জন্য অতিরিক্ত বেডের ব্যবস্থা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ৭০ জন রোগী ভর্তি হয়েছে। যার অধিকাংশ ডায়রিয়া ও নিউমোনিয়া রোগী।

জেলা সিভিল সার্জন অফিসের তথ্যমতে, গত সাত দিনে জেলার ১১টি উপজেলায় অন্তত ৭৯৮ জন ডায়রিয়ার এবং ২৪ জন কলেরার (এআরআই) চিকিৎসা নিয়েছেন। জেলা বদলগাছী আবহাওয়া কৃষি পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস।

প্রচণ্ড দাবদাহে কর্মজীবী মানুষদের কষ্ট বেড়েছে। হাঁপিয়ে উঠেছে শ্রমজীবী মানুষ। কর্মজীবী মানুষ বাইরে বের হলেই অতিরিক্ত ঘামে ক্লান্ত হয়ে পড়ছেন। রোদ থেকে বাঁচতে কেউ কেউ ছাতা ও কালো চশমা ব্যবহার করছেন। চিকিৎসকের পক্ষ থেকে প্রচণ্ড গরমে ঘরের বাইরে না যাওয়া, বিশুদ্ধ পানি ও তরল জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এ ছাড়া বাচ্চাদের শরীর ঘেমে গেলে তা মুছে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

সদর উপজেলার বর্ষাইর গ্রামের গৃহবধু জরিনা বানু বলেন, ‘প্রচণ্ড গরমে আমার শিশুসন্তান কয়েকবার পাতলা পায়খানা করে। গত রাতে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের বারান্দায় বেডের ব্যবস্থা করা হয়েছে। এখন কিছুটা সুস্থতা বোধ করছে। তবে হাসপাতাল থেকে ওষুধ পাওয়া গেলে ভালো হতো। হাসপাতলে প্রচুর রোগীর চাপ।’

কীর্তিপুর গ্রামের আলতাফ হেসেন বলেন, ‘হঠাৎ করেই আমার বমি ও পাতলা পায়খানা শুরু হয়। আজ সকালে হাসপাতালে ভর্তি হইছি।’

শিশু ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স সীমা খাতুন বলেন, ‘গত কয়েক দিন ধরেই রোগীর চাপ। বিশেষ করে, ডায়রিয়া রোগী। আমরা ৯ জন স্টাফ, পর্যায়ক্রমে ডিউটি করতে হচ্ছে। হঠাৎ রোগীর চাপ বাড়ায় সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। হাসপাতাল থেকে সরবরাহ করা ওষুধ রোগীদের দেওয়া হচ্ছে।’

নওগাঁ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. জাহিদ নজরুল চৌধুরী বলেন, ‘খাওয়ার অনিয়ম এবং প্রচণ্ড গরমে কারণে ডায়রিয়া, নিউমোনিয়া, সর্দি ও জ্বর হচ্ছে। হঠাৎ করে রোগীর চাপ বাড়ায় সেবা দিতে গিয়ে চিকিৎসক ও নার্সদের হিমশিম খেতে হচ্ছে। তবে পর্যাপ্ত ওষুধ হাসপাতাল থেকে সরবরাহ করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘প্রচণ্ড গরমে প্রয়োজন ছাড়া রোদে বা ঘরের বাইরে না যাওয়া; বাইরের খাবার না খাওয়া; বিশুদ্ধ পানি খাওয়া এবং বেশি করে তরল জাতীয় খাবারের পরামর্শ দেওয়া হচ্ছে। এ ছাড়া বাচ্চাদের শরীর ঘেমে গেলে তা মুছে দিতে হবে।

/এমএএ/
সম্পর্কিত
মুন্সীগঞ্জে ‘গরমে অসুস্থ হয়ে’ দুজনের মৃত্যু
তীব্র গরমে ক্রেতা সংকট, বন্ধ ফুটপাতের বেশিরভাগ দোকান
নির্দেশনা না মেনে বিদ্যালয় খোলা রাখলে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী
সর্বশেষ খবর
মন্ত্রী-এমপি’র আত্মীয়দের নিয়ে আ.লীগ কী ‘ইউটার্ন’ নিচ্ছে!
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপি’র আত্মীয়দের নিয়ে আ.লীগ কী ‘ইউটার্ন’ নিচ্ছে!
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
বরগুনায় দুই সাংবাদিকসহ পাঁচ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা
বরগুনায় দুই সাংবাদিকসহ পাঁচ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা
ভিনিসিয়ুসের জোড়ায় প্রথম লেগে বায়ার্নকে জিততে দেয়নি রিয়াল
চ্যাম্পিয়নস লিগ, সেমিফাইনালভিনিসিয়ুসের জোড়ায় প্রথম লেগে বায়ার্নকে জিততে দেয়নি রিয়াল
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস