X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

বরিশাল জেলা পরিষদ নির্বাচন: কে আ. লীগের সত্যিকার দলীয় প্রার্থী?

বরিশাল প্রতিনিধি
০৬ ডিসেম্বর ২০১৬, ০২:৩১আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৬, ০২:৩৩

খান আলতাফ হোসেন ও মইদুল ইসলাম

আসন্ন জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বরিশালে আওয়ামী লীগের দলীয় প্রার্থিতা নিয়ে ধুম্রজালের সৃষ্টি হয়েছে।

সদ্যবিদায়ী প্রশাসক কৃষক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি খান আলতাফ হোসেন প্রথমে নিজেকে দল সমর্থিত চেয়ারম্যান প্রার্থী হিসেবে দাবি করেন। এর ঠিক পাঁচদিন পর জাতীয় পার্টির সাবেক সাংসদ ও মেহেন্দিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মইদুল ইসলামও নিজেকে দলীয় প্রার্থী বলে দাবি করেন।

দুজনেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষরিত চিঠি সংবাদপত্র অফিসে পাঠিয়ে জানান, দল তাকে মনোনয়ন দিয়েছে।

এর এক পর্যায়ে সোমবার দুপুরে নগরীর একটি রেস্তোরাঁয় সংবাদ সম্মেলন করে নিজেকে দলীয় প্রার্থী হিসেবে পুনরায় দাবি করেন সদ্য বিদায়ী প্রশাসক খান আলতাফ হোসেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ২৫ নভেম্বর আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে দলীয় সমর্থন প্রদান করেন। দলের সিদ্ধান্ত অনুযায়ী দলীয় প্রার্থী হিসেবে ৩০ নভেম্বর বরিশাল জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেন। হঠাৎ ১ ডিসেম্বর লোকমুখে তিনি জানতে পারেন, তার  প্রতি দলীয় সমর্থন পরিবর্তন করা হয়েছে। তার নাম বাদ দিয়ে অন্য আর একজনকে সমর্থন দেওয়া হয়েছে। এমন গুঞ্জন বা ঘটনা অনাকাঙ্ক্ষিত ও রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত। এ ঘটনা জানার পর তিনি ৩ ডিসেম্বর সন্ধা ৭টা ৩০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাত করেন।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি দিয়ে খান আলতাফ হোসেন ভুলু আরও বলেন, নেত্রী তাকে জিজ্ঞাসা করেন ‘আপনার সমর্থন পরিবর্তন হয়েছে এই মর্মে আপনার কাছে কি দলীয় কোনও চিঠি দেওয়া হয়েছে? আপনাকে কি দল থেকে কেউ যোগাযোগ করে আপনার সমর্থন পরিবর্তন হয়েছে এ কথা বলেছেন? উত্তরে আমি বলেছি, ‘না’। এরপর প্রধানমন্ত্রী তাকে বরিশালের দলীয় সমর্থিত প্রার্থী হিসেবে সমর্থন দিয়ে আসন্ন জেলা পরিষদ নির্বাচনে অংশ গ্রহণ করে নির্বাচিত হয়ে আবার দেখা করার জন্য বলেন।

ওই সময় নেত্রীর বাসভবনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কর্নেল ফারুক খান, কেন্দ্রিয় কমিটির সদস্য আক্তারুজ্জামান ও রিয়াজুল কবির কাওসার উপস্থিত ছিলেন বলে আলতাফ হোসেন ভুলু উল্লেখ করেন।

এদিকে ২ ডিসেম্বর বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় প্যাডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষর করা একটি চিঠি সংবাদপত্র অফিসে পাঠিয়ে নিজেকে দলীয় সমর্থন দেওয়া হয়েছে বলে জানান জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য ও মেহেন্দিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মইদুল ইসলাম।

তিনি বলেন, ১ ডিসেম্বর আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সদ্য বিদায়ী প্রশাসক খান আলতাফ হোসেনের সমর্থন বাতিল করে তাকে দলীয় সমর্থন প্রদান করেন।

এরপর থেকেই দলের সিদ্ধান্ত অনুযায়ী আসন্ন জেলা পরিষদ নির্বাচনে অংশ গ্রহণের জন্য প্রস্তুতি নিচ্ছে বলে জানান তিনি।

চেয়ারম্যান পদে বরিশালে আওয়ামী লীগের দলীয় সমর্থন নিয়ে সৃষ্ট জটিলতার বিষয়ে জানতে চাইলে বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস বলেন, কেউ দলের সিদ্ধান্তের বাইরে নয়। দল যে সিদ্ধান্ত দিবে তা মেনে নিয়ে সবাইকে কাজ করতে হবে। প্রথমে দল খান আলতাফ হোসেনকে দলীয় সমর্থন দিলেও পরে তার পরিবর্তন করে মেহেন্দিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মইদুল ইসলামকে দিয়েছে। তাই দলের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে দলের সিদ্ধান্ত অনুযায়ী কাজ করে যেতে হবে।

এব্যাপারে আলাপ করলে খান আলতাফ হোসেন ভুলু জানান, তার সমর্থন পরিবর্তনের বিষয়ে এখন পর্যন্ত কোনও দলীয় চিঠি বা খবর পাননি। এছাড়া কেন্দ্র থেকেও তাকে কিছু বলা হয়নি । তাই দলের সিদ্ধান্ত অনুযায়ী বরিশাল জেলার উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে নির্বাচনের জন্য তিনি প্রস্তুতি নিচ্ছেন।

এছাড়াও চেয়ারম্যান পদে বরিশালে আরো  দুইজন প্রার্থী তাদের মনোনয়ন জমা দিয়েছেন। তারা হলেন, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. হোসেন চৌধুরী ও বানারীপাড়া উপজেলা চেয়ারম্যান আলহাজ গোলাম ফারুক।

আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীরা তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন বলে জানান রিটার্নিং অফিসার জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান।

আগামী ২৮ ডিসেম্বরের অনুষ্ঠিতব্য নির্বাচনে বরিশাল জেলা পরিষদে স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের মোট ভোটার ১ হাজার ২৪৬জন।

/এইচকে/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
টানা দ্বিতীয় জয়ের খোঁজে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ
টানা দ্বিতীয় জয়ের খোঁজে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ
রুশ বোমারু বিমান ভূপাতিতের দাবি ইউক্রেনের
রুশ বোমারু বিমান ভূপাতিতের দাবি ইউক্রেনের
মেলায় এসেছেন চিত্রনায়িকা, দেখতে যাওয়ার পথে ব্যবসায়ী নিহত
মেলায় এসেছেন চিত্রনায়িকা, দেখতে যাওয়ার পথে ব্যবসায়ী নিহত
এ জে মোহাম্মদ আলীর সম্মানে বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচারকাজ
এ জে মোহাম্মদ আলীর সম্মানে বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচারকাজ
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি