X
রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩
২১ মাঘ ১৪২৯

বাস ধর্মঘটে নিষ্প্রাণ কুয়াকাটা

পটুয়াখালী প্রতিনিধি
০৪ নভেম্বর ২০২২, ২১:০০আপডেট : ০৪ নভেম্বর ২০২২, ২২:৪৬

পদ্মা সেতু চালুর পর থেকে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার পর্যটন কেন্দ্র কুয়াকাটায় দেশি-বিদেশি পর্যটকের ভিড় লেগেই ছিল। তবে এই প্রথমবার সেখানে পড়েছে ভাটা। শুক্রবার (৪ নভেম্বর) সকাল থেকে দুদিনের জন্য বরিশাল ও পটুয়াখালীতে বাস ও মিনিবাস মালিক সমিতি ধর্মঘটের ঘোষণা দেওয়ায় কুয়াকাটা সমুদ্রসৈকত পর্যটকশূন্য হয়ে পড়েছে।

গত কয়েক সপ্তাহের ছুটির দিনের তুলনায় আজ ২০ ভাগ পর্যটকও নেই কুয়াকাটায়। তাই কর্মহীন হয়ে পড়েছেন পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। সরেজমিন দেখা গেছে, পদ্মা সেতু চালুর পর প্রতি শুক্রবার ২০ থেকে ২৫ হাজার পর্যটকের আগমন হতো কুয়াকাটায়। বুকিং থাকতো সব হোটেল-মোটেল। তবে আজ সরকারি ছুটির দিন হলেও চিত্র ভিন্ন। বেশিরভাগ হোটেলের বুকিং বৃহস্পতিবার বাতিল হয়ে গেছে।

কুয়াকাটার জিরো পয়েন্ট, গঙ্গামতী, লেম্বুরবন, রাখাইন মার্কেট ও শ্রীমঙ্গল বৌদ্ধবিহারসহ সব স্পটে খুব কম পর্যটকের আনাগোনা লক্ষ করা গেছে। দীর্ঘ ১৮ কিলোমিটার সৈকতের বেশিরভাগ স্থানে এখন সুনসান নীরবতা। কর্মহীন সময় কাটাচ্ছেন খাবার হোটেল, ঝিনুক মার্কেট, শুঁটকি মার্কেট ও সৈকতের অস্থায়ী দোকানিরাও।

চলছে না বাস

সৈকত সংলগ্ন রকমারি পণ্যের ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, প্রতি শুক্রবার ৩০ থেকে ৪০ হাজার টাকা বিক্রি করি। কিন্তু আজ সকাল থেকে বিকাল পর্যন্ত চার হাজার টাকাও বিক্রি করতে পারিনি।

খাবার হোটেল অ্যারাবিল্লার ব্যবস্থাপক সবুজ মিয়া বলেন, সকাল থেকে এখন পর্যন্ত পাঁচ হাজার টাকা বিক্রি করতে পারিনি। যেসব পর্যটক আগে থেকেই কুয়াকাটায় এসেছে শুধু তাদের কাছেই বিক্রি করেছি। নতুন করে আজকে তেমন পর্যটক আসেনি।

কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ জানান, গত শুক্রবারের তুলনায় কুয়াকাটায় আজ মাত্র ২০ ভাগ পর্যটক রয়েছে। নতুন করে সকাল থেকে কোনও পর্যটকের আগমন ঘটেনি। তবে যাদের নিজস্ব মাইক্রোবাস রয়েছে শুধু তারা এসেছেন। এই অবস্থা চলতে থাকলে ফের পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বড় লোকসানে পড়বেন।

এদিকে, জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি রিয়াজ উদ্দিন মৃধা জানান, হাইকোর্টের রায় রয়েছে মহাসড়কে তিন চাকার বাহন চলতে পারবে না। এই তিন চাকার যান মহাসড়ক থেকে প্রশাসন না সরানো পর্যন্ত পরিবহন বন্ধ থাকবে।

অন্যদিকে, শনিবার (৫ নভেম্বর) বরিশালে বিভাগীয় গণসমাবেশ করবে বিএনপি। দলটির নেতারা দাবি করছেন, তাদের গণসমাবেশ বানচাল করতেই এই ধর্মঘট ডাকা হয়েছে।

/এফআর/এমওএফ/
সর্বশেষ খবর
শীর্ষে থাকা সিলেটকে উড়িয়ে দিলো রংপুর রাইডার্স
শীর্ষে থাকা সিলেটকে উড়িয়ে দিলো রংপুর রাইডার্স
ভারতকে হারাতে চায় বাংলাদেশ
ভারতকে হারাতে চায় বাংলাদেশ
১১ ফেব্রুয়ারি সারাদেশের ইউনিয়নে বিএনপির পদযাত্রা
লংমার্চ দিয়ে পরাজিত করার ঘোষণা ফখরুলের১১ ফেব্রুয়ারি সারাদেশের ইউনিয়নে বিএনপির পদযাত্রা
গণজাগরণ মঞ্চের দশক পূর্তি আজ
গণজাগরণ মঞ্চের দশক পূর্তি আজ
সর্বাধিক পঠিত
দিনদুপুরে তালা ভেঙে ব্যাংক থেকে ৪ লাখ টাকা লুট
দিনদুপুরে তালা ভেঙে ব্যাংক থেকে ৪ লাখ টাকা লুট
শাকিব ও জোভান প্রসঙ্গে মুখ খুললেন পূজা!
শাকিব ও জোভান প্রসঙ্গে মুখ খুললেন পূজা!
ক্রাইম প্যাট্রল থেকে কৌশল শিখে ৫ কিশোরের এক রোমহর্ষক কিলিং মিশন
ক্রাইম প্যাট্রল থেকে কৌশল শিখে ৫ কিশোরের এক রোমহর্ষক কিলিং মিশন
রডের টন লাখ ছুঁই ছুঁই
রডের টন লাখ ছুঁই ছুঁই
‘পুরো ইউক্রেন পুড়বে’
‘পুরো ইউক্রেন পুড়বে’