X
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২
২০ আশ্বিন ১৪২৯

চট্টগ্রামে মিলেছে করোনার ভারতীয় ধরন, রোগী নিখোঁজ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
১৪ জুন ২০২১, ১৮:২২আপডেট : ১৪ জুন ২০২১, ১৮:২২

চট্টগ্রামে প্রথমবারের মতো করোনাভাইরাসের ভারতীয় ধরন ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। দুজনের শরীরে এই ভাইরাস শনাক্ত হয়েছে বলে জানালেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

গবেষক দলের প্রধান বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান এ তথ্য নিশ্চিত করেছেন। সোমবার (১৪ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে তিনি এ তথ্য জানান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ এবং ঢাকাস্থ আইসিডিডিআরবি'র যৌথভাবে গবেষণাটি পরিচালনা করে।

সংবাদ সম্মেলনে অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান বলেন, সম্প্রতি আমরা বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের (বিএমআরসি) অর্থায়নে চট্টগ্রামে করোনায় আক্রান্তদের নিয়ে একটি গবেষণা পরিচালনা করি। সাতটি করোনা পরীক্ষাগারে ৪২টি নমুনা সংগ্রহ করে তার ভ্যারিয়েন্ট বিশ্লেষণ করে দুটি নমুনায় ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি পেয়েছি। ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত দুজন রোগীর কেউই সম্প্রতি ভারতে যাননি এবং তারা ভারতফেরত কারও সংস্পর্শেও আসেননি। ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়া দুজনের মধ্যে একজন ফটিকছড়ি উপজেলার এবং অন্যজন চট্টগ্রাম নগরের বাসিন্দা। ফটিকছড়ির রোগীকে খুঁজে পাওয়া গেলেও অন্যজনকে এখনও খুঁজে পাওয়া যায়নি।

তিনি আরও বলেন, ৪২টি নমুনার মধ্যে অধিকাংশ নমুনায় দক্ষিণ আফ্রিকান বিটা ভ্যারিয়েন্ট পাওয়া যায়। ৪২টির মধ্যে ৩৩টির নমুনায় আফ্রিকান বিটা ভ্যারিয়েন্ট, দুটি ভারতীয় ডেল্টা, তিনটি নাইজেরিয়ান ইটা এবং চারটি যুক্তরাজ্যের আলফা পাওয়া যায়। ধারণা করছি, চট্টগ্রামে ডেল্টা ভ্যারিয়েন্টের কমিউনিটি সংক্রমণ প্রাথমিকভাবে শুরু হয়েছে।

গবেষণার সহযোগী গবেষক চট্টগ্রাম মেডিক্যাল কলেজের মেডিসিন বিভাগের প্রধান ডা. সুযত পাল বলেন, ডিএনএ সিকোয়েন্সিংয়ের মাধ্যমে করোনাভাইরাসের প্রকরণ বিশ্লেষণের কাজটি কারিগরিভাবে বেশ চ্যালেঞ্জিং এবং ব্যয়বহুল। জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ এবং আইসিডিডিআরবির গবেষকদলের প্রচেষ্টায় এই গবেষণাটি করা সম্ভব হয়েছে। গবেষণার ফলে বর্তমানে চট্টগ্রামে করোনাভাইরাসের কোন প্রকরণের আধিক্য রয়েছে; তা জানা যাবে। যা আক্রান্ত রোগীদের চিকিৎসায় সহায়তা করতে পারে।

আরেক সহযোগী গবেষক বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. লায়লা খালেদা বলেন, করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ পরিস্থিতির ওপর ভিত্তি করে সরকার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে। এ সময় নতুন করে চট্টগ্রামে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়া উদ্বেগজনক। এখনই সতর্ক না হলে সংক্রমণ কমানোর বিষয়টি অনিশ্চয়তার দিকে চলে যাবে।

অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকানের নেতৃত্বে গবেষণা কার্যক্রমে সহযোগিতা করেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের মেডিসিন বিভাগের প্রধান ডা. সুযত পাল, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. লায়লা খালেদা, প্রভাষক মো. জিবরান আলম, রাহী হাসান চৌধুরী ও এমফিল গবেষক অমিত দত্ত ও ডা. শুভ দাশ।

গবেষণা সহকারী হিসেবে কাজ করেন ইনজামামুল ইসমাইল শাওন, বিভাগের শিক্ষার্থী মো. আবদুর রহমান অপু, মো. মিফতাহ মুশফিক এবং অম্লান ভট্টাচার্য্য।

প্রসঙ্গত, এর আগে গত ৮ মে ভারত থেকে দেশে আসা দুজনের শরীরে প্রথম করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছিল।

/এএম/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
রোহিঙ্গাদের নিয়ে মালয়েশিয়াগামী ট্রলারডুবি: আরও ২ লাশ উদ্ধার
রোহিঙ্গাদের নিয়ে মালয়েশিয়াগামী ট্রলারডুবি: আরও ২ লাশ উদ্ধার
কবীর সুমনের ঢাকা লাইভ চূড়ান্ত
কবীর সুমনের ঢাকা লাইভ চূড়ান্ত
রুশ সেনাবাহিনীর কর্নেল জেনারেল হলেন রমজান কাদিরভ
রুশ সেনাবাহিনীর কর্নেল জেনারেল হলেন রমজান কাদিরভ
জয় যেভাবেই আসুক, খুশি বাংলাদেশ কোচ
জয় যেভাবেই আসুক, খুশি বাংলাদেশ কোচ
বাংলাট্রিবিউনের সর্বাধিক পঠিত
৪০তম বিসিএস নন-ক্যাডার: পিএসসির অবহেলিত এক সন্তানের গল্প
৪০তম বিসিএস নন-ক্যাডার: পিএসসির অবহেলিত এক সন্তানের গল্প
সরবরাহ ব্যাপক, তবু কেন নাগালের বাইরে ইলিশের দাম?
সরবরাহ ব্যাপক, তবু কেন নাগালের বাইরে ইলিশের দাম?
থাইল্যান্ডে এক মাস, গুঞ্জনের জবাব কক্সবাজার থেকে 
থাইল্যান্ডে এক মাস, গুঞ্জনের জবাব কক্সবাজার থেকে 
প্রেমের শহরে রূপের ঝলক
প্রেমের শহরে রূপের ঝলক
সাকিব যোগ দেননি তাই ফটোসেশনে সোহান
সাকিব যোগ দেননি তাই ফটোসেশনে সোহান