X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জব্বারের বলী খেলাকে ঘিরে বসেছে বৈশাখী মেলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
২৪ এপ্রিল ২০২২, ২১:১৮আপডেট : ২৪ এপ্রিল ২০২২, ২১:১৮

চট্টগ্রামের ঐতিহ্যবাহী আব্দুল জব্বারের বলী খেলার ১১৩তম আসর বসছে সোমবার (২৫ এপ্রিল)। খেলায় অংশ নিতে আগ্রহীরা ইতোমধ্যে আয়োজক কমিটির কাছে নাম জমা দিতে শুরু করেছেন। এদিকে জব্বারের বলী খেলাকে কেন্দ্র করে রবিবার (২৪ এপ্রিল) সকাল থেকে লালদিঘী ময়দানের আশপাশের এলাকায় বসতে শুরু করেছে বৈশাখী মেলা। 

আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটির সভাপতি ও আন্দরকিল্লা ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারী বলেন, ‘সোমবার আবদুল জব্বারের বলী খেলা অনুষ্ঠিত হবে। এজন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তবে এবার লালদিঘী মাঠে নয়, খেলা হচ্ছে জেলা পরিষদ মার্কেটের সামনে খোলা জায়গায়। বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত চলবে বলীখেলা। প্রতিবার পাঁচ দিনব্যাপী মেলার আয়োজন করা হলেও এবার হবে তিন দিন। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত।’

সকালে মেলায় গিয়ে দেখা যায়, নগরের টেরিবাজার সোনালী ব্যাংক মোড় থেকে শুরু করে লালদিঘী ময়দান হয়ে কোতোয়ালি থানা এলাকা পর্যন্ত মেলা বসেছে। অপরদিকে মেলা বসেছে কেসিদে রোডের সিনেমা প্যালেস পর্যন্ত। মেলায় গ্রাম-বাংলার বিভিন্ন লোকজ শিল্পের পাশাপাশি পসরা সাজিয়ে বসেছে শিশুদের খেলনা, গৃহস্থালি সামগ্রী দা, ছুরি ও বটিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র। এছাড়া মেলায় নানা ধরনের হস্তশিল্প এবং ফল ও ফুলের গাছ নিয়ে পসরা সাজিয়েছে বিক্রেতারা। সকাল থেকে ক্রেতারা মেলায় আসতে শুরু করেছে।

মেলায় আসতে শুরু করেছেন দর্শনার্থীরা

বিক্রেতা নুরুল ইসলাম জানান, মেলায় ফুল-ফলসহ গাছের চারার চাহিদা বেশি। ক্রেতাদের কাছে আমসহ একটি গাছের দাম হাঁকাচ্ছেন চার হাজার টাকা। তবে তার কাছে ৫০, ১০০ টাকা থেকে শুরু করে ১০ হাজার টাকা পর্যন্ত ফুল ও ফলের গাছ রয়েছে বলে জানান তিনি।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির জানান, রবিবার থেকে মেলা বসতে শুরু করেছে। সোমবার মেলার পাশাপাশি বলী খেলা অনুষ্ঠিত হবে। মেলার নিরাপত্তায় কোতোয়ালি থানা-পুলিশ প্রস্তুত রয়েছে।

এদিকে জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলা উপলক্ষে লালদীঘি অভিমুখী সব যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করবে সিএমপি। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (জনসংযোগ) শাহাদত হোসেন রাসেল শনিবার (২৩ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন।

সোমবার মেলার পাশাপাশি বলী খেলা অনুষ্ঠিত হবে

মেলা আয়োজক কমিটির সভাপতি কাউন্সিলর জহর লাল হাজারী বলেন, ‘১৯০৯ সালে এই মেলার আয়োজন শুরুর পর কখনও বন্ধ ছিল না। তবে গত দুই বছর করোনা মহামারির কারণে জব্বারের বলীখেলা ও বৈশাখী মেলার ১১১ ও ১১২তম আসর বাতিল করা হয়।’

জানা গেছে, ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুবকদের সংগঠিত করতে ১৯০৯ সালে চট্টগ্রামের বকশিরহাটের ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর চালু করেছিলেন বলী খেলা। এরপর ২০১৯ সাল পর্যন্ত প্রতি ১২ বৈশাখ লালদীঘি ময়দানে অনুষ্ঠিত হতো জব্বারের বলীখেলা। এই খেলাকে কেন্দ্র করে লালদীঘির আশপাশের প্রায় কয়েক কিলোমিটার এলাকাজুড়ে বসে বৈশাখী মেলা। মেলায় কয়েক লাখ মানুষের সমাগম ঘটে।

/আরকে/এসএইচ/
সম্পর্কিত
প্রস্তুত বলী খেলার মঞ্চ, বসেছে মেলা
চট্টগ্রামে জব্বারের বলী খেলা ২৫ এপ্রিল থেকে
ঢাকায় প্রাণিসম্পদ মেলা শুরু বৃহস্পতিবার
সর্বশেষ খবর
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না