X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

যেভাবে নতুন জঙ্গি সংগঠনের সন্ধান পেলো র‌্যাব

নাসির উদ্দিন রকি, চট্টগ্রাম
২৩ অক্টোবর ২০২২, ২১:৩০আপডেট : ২৩ অক্টোবর ২০২২, ২২:২২

নতুন সশস্ত্র জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কিয়া’ বা ‘পূর্বাঞ্চলীয় হিন্দের জামাতুল আনসার’- এর অনেক সদস্যই সশস্ত্র প্রশিক্ষণপ্রাপ্ত। কেউ কেউ অস্ত্র চালানো থেকে শুরু করে বোমা তৈরির কারিগরও। ফলে এই জঙ্গি সংগঠনকে নিয়ে উদ্বিগ্ন আইনশৃঙ্খলা বাহিনী। ইতোমধ্যে এই সংগঠনে যুক্ত হতে বাড়ি ছেড়ে নিজ ইচ্ছায় নিরুদ্দেশ হয়েছেন অনেক তরুণ। যাদের অর্ধশতাধিকের নামও প্রকাশ করেছে র‌্যাব।

সমতলে থাকা জঙ্গিদের কাছে তাত্ত্বিকসহ নানা প্রশিক্ষণে উত্তীর্ণ হওয়াদের পার্বত্য চট্টগ্রামের গহিন অরণ্যে সশস্ত্র প্রশিক্ষণ দেওয়া হয় বলে জানিয়েছে র‌্যাব। সংস্থাটি বলছে, এই প্রশিক্ষণ দিচ্ছে পার্বত্য চট্টগ্রামের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)। প্রতিমাসে ৩ লাখ টাকার চুক্তিতে এই জঙ্গি সংগঠনের সদস্যদের প্রশিক্ষণ প্রদান করছে কেএনএফ।

শুক্রবার (২১ অক্টোবর) বান্দরবানে র‌্যাব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এসময় বলা হয়, নতুন এই জঙ্গি সংগঠনের সাত সদস্যসহ ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। অপর তিন জন পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ-এর সশস্ত্র কর্মী। গ্রেফতারকৃতরা হলো- সৈয়দ মারুফ আহমদ ওরফে মানিক (৩১), ইমরান হোসাইন ওরফে শাওন (৩১), কাওসার ওরফে শিশির (৪৬), জাহাঙ্গীর আহম্মেদ ওরফে জনু (২৮), মো. ইব্রাহিম ওরফে আলী (১৯), আবু বক্কর সিদ্দিক ওরফে বাপ্পি (২২), রুফু মিয়া (২৬)।

পাহাড়ি সশস্ত্র সংগঠনের তিন সদস্য হলো, জৌথান স্যাং বম (১৯), স্টিফেন বম (১৯) ও মাল সম বম (২০)।  

যেভাবে নতুন জঙ্গি সংগঠনের সন্ধান পেলো র‌্যাব

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার মুখপাত্র খন্দকার আল মঈন জানান, ‘গত ২৩ আগস্ট কুমিল্লা থেকে ৭ তরুণ নিখোঁজ হওয়ার পরিপ্রেক্ষিতে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে তাদের পরিবার বিভিন্ন তথ্য দিয়েছে। স্বজনরা জানান, তারা সন্দেহ করছেন উগ্রবাদ বা জঙ্গিবাদে জড়িত হয়ে বাড়িছাড়া হয়েছে বা নিরুদ্দেশ হয়েছে তাদের সন্তানরা। এর পরিপ্রেক্ষিতে র‌্যাব সদর দফতরের গোয়েন্দা শাখা গত ২৫ আগস্ট থেকে শুরু করে এই নিরুদ্দেশ হওয়া তরুণদের খুঁজে বের করতে কাজ শুরু করে।’

এই গোয়েন্দা কার্যক্রম চলাকালে র‌্যাব জানতে পারে, শুধু এই সাত জন নয়, আরও বেশ কয়েকজন তরুণ উগ্রবাদে বা জঙ্গিবাদে জড়িত হয়ে ঘর ছেড়েছে। আরও কিছু তরুণ ঘর ছাড়ার প্রস্তুতি নিচ্ছে বলেও জানান র‌্যাবের এই কর্মকর্তা। তিনি বলেন, ‘আমরা ঘর ছাড়ার প্রস্তুতি নেওয়া চার তরুণকে শনাক্ত করি। তাদের আমরা আগের মতো বুঝিয়ে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেই।’

মাদ্রাসার আড়ালে এসব ব্যবহৃত হতো জঙ্গি আস্তানা হিসেবে
একইভাবে নিলয় নামের নিরুদ্দেশ এক তরুণ নিজের ইচ্ছাতেই আবার বাসায় ফিরে এসেছে উল্লেখ করে বলেন, ‘আমরা তাকেও তার পরিবারের সান্নিধ্যে রেখে বুঝিয়েছি। তার কাছ থেকে আমরা বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য পাই। আমাদের গোয়েন্দারা নিলয়ের কাছ থেকে প্রাপ্ত তথ্য বিভিন্ন জায়গায় গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করে। আমরা যে তথ্য পেয়েছি, তার পরিপ্রেক্ষিতে অভিযান চালিয়ে গত ৬ অক্টোবর সাত জনকে আইনের আওতায় এনেছি। যার মধ্যে চার জন নতুন জঙ্গি সংগঠনটি সদস্য। মূলত তাদের কাছ থেকেই এই সংগঠনের নাম পাওয়া যায়। এই চার সদস্য তথাকথিত হিজরতের নামে ঘর ছেড়েছে। পরে আরও তিন তরুণকে আটক করতে সক্ষম হই আমরা। তাদের কাছ থেকেও বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য পাওয়া যায়। সেই তথ্যের ভিত্তিতে গত ১০ অক্টোবর আরেকটি অভিযান পরিচালনা চালানো হয়।’

কারা প্রতিষ্ঠা করেছে এ সংগঠন

র‌্যাব কর্মকর্তারা জানিয়েছেন, মূলত এই নব্য জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া’য় বেশ কিছু নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সদস্যরা সম্পৃক্ত। মূলত একাধিক জঙ্গি সংগঠনের সদস্যদের সমন্বয়ে নতুন এই জঙ্গি সংগঠন। যার মধ্যে আছে- হরকাতুল জিহাদ বাংলাদেশ (হুজি), জেএমবি এবং আনসার আল ইসলাম থেকে বিভিন্ন সদস্যরা এই নব্য জঙ্গি সংগঠনে যুক্ত হয়। কারণ, নিষিদ্ধ সংগঠন থেকে জঙ্গি কার্যক্রম পরিচালনা করা তাদের জন্য অনেকটাই দুরূহ ছিল। গ্রেফতারকৃত যৌথান স্যাং বম, স্টিপেন বম এবং মাল সম বম তারা সকলেই কুকি ন্যাশনাল ফ্রন্টের সদস্য। তারা ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া’র সদস্যদের তারা সশস্ত্র প্রশিক্ষণ দিচ্ছিল এবং তাদের সহযোগিতা করে আসছিল।

সংগঠনের নেতৃত্বে যারা

জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া’য় আমির হিসেবে আছে মো. আনিসুর রহমান ওরফে মাহমুদ, দাওয়াতি শাখার প্রধান হিসেবে আছে আবদুল্লাহ মাইমুন, সামরিক শাখার প্রধান মাসকুর রহমান, সহকারী সামরিক শাখার প্রধান মারুফ আহমেদ, অর্থ ও গণমাধ্যম ও সমতল শাখার প্রধান মোশারফ হোসেন, প্রধান উপদেষ্টা ও প্রশিক্ষণের সার্বিক তত্ত্বাবধায়ক শামীম মাহফুজ ও আলেম বিভাগের প্রধান ভোলার শায়েখ।  

যেভাবে দেওয়া হতো প্রশিক্ষণ

গ্রেফতারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানায়, তাদের প্রাথমিকভাবে বিভিন্ন স্থানে একাকী রাখা হয়েছে। তাদের সমাজ ব্যবস্থা বা প্রযুক্তি থেকে আলাদা রাখা হয়েছে। এমনকি আত্মীয়-স্বজনের সঙ্গে যোগাযোগ থেকেও তাদের আলাদা রাখা হয়েছে। একইভাবে তাদের বিভিন্ন সময়ে উগ্রবাদের ওপর বিভিন্ন ভিডিও দেখানো হয়েছে। তাদের ব্রেনওয়াশ করার জন্য বিভিন্ন জায়গায় বৈঠকের নামে তাদের সাথে আলাপ-আলোচনা করা হয়েছে। শুধু তাই নয়, তারা যেন বিভিন্ন পেশায় নিজেদের আত্মগোপনে রাখতে পারে এই জন্য তাদের রাজমিস্ত্রি, রঙমিস্ত্রিসহ বিভিন্ন কারিগরি প্রশিক্ষণও দেওয়া হয়েছে।

এই নব্য জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্তদের শুরুতেই সমতলে প্রশিক্ষণ দেওয়া হয়। সমতলে বিভিন্ন জায়গায় তারা প্রশিক্ষণ নেওয়া হয়। প্রাথমিক এই প্রশিক্ষণে উত্তীর্ণদের পার্বত্য চট্টগ্রামে দুর্গম জনবিচ্ছিন্ন পাহাড়ি এলাকায় সশস্ত্র প্রশিক্ষণের জন্য পাঠানো হয়। তাদের সেখানে বিভিন্নভাবে আইসোলেট করে রেখে বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হয়। সেখানে প্রশিক্ষণে পাঠানোর আগে তাদের যখন সদস্য হিসেবে সংগ্রহ করা হয়েছে, তখন তাদের বেশ কয়েকটি ধাপ অতিক্রম করতে হয়েছে।

প্রশিক্ষক কারা

র‌্যাব বলছে, কেএনএফ-এর প্রতিষ্ঠাতা নাথার বমের সঙ্গে ২০২০ সালের শেষের দিকে জামাতুল আনসারের আমির মো. আনিসুর রহমান ওরফে মাহমুদের সঙ্গে চুক্তি হয়। চুক্তি অনুযায়ী পার্বত্য অঞ্চলে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া’র সদস্যদের ২০২১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত কেএনএফ প্রশিক্ষণ প্রদান দেবে। চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৩ লাখ টাকা করে দেওয়া হয় কেএনএফকে। এমনকি প্রশিক্ষণার্থী এবং কেএনএফ-এর প্রশিক্ষকদের খাবার খরচ বহন করে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া’। যে চুক্তির মাধ্যমে এই নব্য জঙ্গি সংগঠনকে প্রশিক্ষণ প্রদান এবং আশ্রয় দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে। যেখানে তাদের বিপুল পরিমাণ অর্থ দেওয়ারও ওই চুক্তিতে বলা হয়। ওই অর্থের বিনিময়ে নব্য জঙ্গি সংগঠনটির সদস্যরা সেখানে অবস্থান করছিল, প্রশিক্ষণ নিচ্ছিল। তারা সেখানে খাবারসহ সব ধরনের সাপোর্টও পেয়ে আসছিল।

র‌্যাবের অভিযানে তিন প্রশিক্ষককে গ্রেফতার করা হয়। এরা হলো জৌথান স্যাং বম (১৯), স্টিফেন বম (১৯) ও মাল সম বম (২০)।

আরও পড়ুন-

আদালত প্রাঙ্গণে সৃষ্টি হয় জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া’

নিরুদ্দেশ ৪ তরুণসহ গ্রেফতার ৭, নেপথ্যে নতুন জঙ্গি সংগঠন

‘জঙ্গিবাদে জড়িয়ে ভুল বুঝতে পেরে চলে আসি’

সারা দেশে ঘুরে বিভিন্ন প্রশিক্ষণ নিয়েছে ৭ জন : র‌্যাব

৫০ তরুণ ঘরছাড়া: খোঁজা হচ্ছে কুশীলবদের

/ইউএস/এমওএফ/
সম্পর্কিত
নব্য জেএমবি’র সদস্য মিলনের দোষ স্বীকার
আনসার আল ইসলামের সদস্য গ্রেফতার
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
সর্বশেষ খবর
তিউনিসিয়ায় নৌকাডুবিতে মারা যাওয়া ৮ যুবকের লাশের অপেক্ষায় স্বজনরা
তিউনিসিয়ায় নৌকাডুবিতে মারা যাওয়া ৮ যুবকের লাশের অপেক্ষায় স্বজনরা
‘বাংলাদেশ ও ভারত একই লক্ষ্যে এগোচ্ছে’
‘বাংলাদেশ ও ভারত একই লক্ষ্যে এগোচ্ছে’
এবার ফিলিস্তিনপন্থি বিক্ষোভে সরব কানাডার বিশ্ববিদ্যালয়গুলো
এবার ফিলিস্তিনপন্থি বিক্ষোভে সরব কানাডার বিশ্ববিদ্যালয়গুলো
প্রত্যেক বস্তা থেকে সরানো হয় চাল, ডিলারের বিরুদ্ধে থানায় মামলা
প্রত্যেক বস্তা থেকে সরানো হয় চাল, ডিলারের বিরুদ্ধে থানায় মামলা
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি