X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

অটোরিকশা বিক্রির বকশিশ নিয়ে বিরোধের জেরে চালককে হত্যা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
০৬ ডিসেম্বর ২০২২, ১৬:৪৫আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২, ১৭:০২

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় হেলাল উদ্দিন নামে এক সিএনজিচালিত অটোরিকশাচালককে হত্যার ঘটনায় তিন জনকে গ্রেফতার করেছে র‌্যাব। সোমবার (৫ ডিসেম্বর) রাতে মহানগরের বাকলিয়া থানার নতুন সেতু এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর তারা হত্যার দায় স্বীকার করেছে। 

মঙ্গলবার (৬ ডিসেম্বর) দুপুরে র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো. নূরুল আবছার বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন।

গ্রেফতারকৃতরা হলো—মোহাম্মদ বখতিয়ার (২৭), মো. ইলিয়াস (৩৫) ও মনির আহম্মদ প্রকাশ মেহেরাজ (২৬)। 

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক নূরুল আবছার জানান, হত্যার শিকার হেলাল উদ্দিন পেশায়  অটোরিকশাচালক। তার গ্রামের বাড়ি নেত্রকোনার পূর্বধলা উপজেলার নিজহোগলা গ্রামে। তিনি দীর্ঘদিন ধরে চট্টগ্রামের বোয়ালখালীর জমাদারহাট এলাকায় একটি বাসা ভাড়া নিয়ে থাকতেন। সেখানে অটোরিকশা চালাতেন। অটোরিকশা চালানোর সুবাদে ইলিয়াসের সঙ্গে তার পরিচয় হয়। ইলিয়াস পেশায় অটোরিকশা গ্যারেজের মিস্ত্রি। 

চার মাস আগে মামাতো ভাইয়ের একটি অটোরিকশা বিক্রির জন্য হেলালের সহযোগিতা চায় ইলিয়াস। অটোরিকশা বিক্রি করে দিতে পারলে ইলিয়াসের মামাতো ভাই তাদের দুই জনকে পাঁচ হাজার টাকা বকশিশ দেওয়ার কথা বলেন। পরে ইলিয়াস ও হেলাল এক লাখ ৫৫ হাজার টাকায় সেটি বিক্রি করে। এ সময় ইলিয়াসের মামাতো ভাই খুশি হয়ে তাকে কিছু টাকা বকশিশ দেন। ওই টাকা থেকে ইলিয়াস কিছু রেখে বাকি এক হাজার টাকা হেলালকে দেয়। তখন হেলাল ইলিয়াসকে বলেন, ‘‘তোকে পাঁচ হাজার টাকা দিয়েছে, আর আমাকে মাত্র এক হাজার টাকা দিলি কেন?’ এ নিয়ে দুই জনের মধ্যে বাগবিতণ্ডা হয়। একপর্যায়ে একে-অপরকে মারধর করে। 

এই ঘটনার পর ইলিয়াস প্রতিশোধ নেওয়ার সুযোগ খুঁজতে থাকে। তার পূর্বপরিচিত অটোরিকশাচালক  বখতিয়ার ও মনির আহম্মদ ওরফে মেহেরাজকে ভাড়া করে হেলালকে হত্যার পরিকল্পনা করে। অটোরিকশা বেচা-কেনার কথা বলে গত ২৯ নভেম্বর সন্ধ্যায় হেলালকে বোয়ালখালী পৌরসভার সিও অফিস সংলগ্ন একটি সিএনজি স্টেশনে আসতে বলে ইলিয়াস। এরপর হেলাল অটোরিকশা নিয়ে সেখানে গেলে ইলিয়াসের সঙ্গে কথা হয়। তখন অটোরিকশা কেনার কথা বলে তাকে বোয়ালখালী থানার ৯ নম্বর আমুচিয়া ইউনিয়নের পোস্ট অফিস সড়ক থেকে একটু দুর্গম এলাকায় নিয়ে যায়। পূর্বপরিকল্পিতভাবে আরও একটি অটোরিকশা নিয়ে বখতিয়ার ও মেহেরাজ সেখানে যায়। তারা উল্লেখিত স্থানে একত্রিত হওয়ার পর হেলালকে কিল-ঘুষি ও লাথি মারতে থাকে। এরপর বখতিয়ার লাঠি দিয়ে তার মাথায় আঘাত করে। মেহেরাজ তাৎক্ষণিকভাবে তার সঙ্গে থাকা ছুরি দিয়ে পিঠে আঘাত করে। ইলিয়াস অটোরিকশা থেকে হাতুড়ি নিয়ে এসে হেলালের মাথায় উপুর্যপরি আঘাত করতে থাকে। হেলালের মৃত্যু নিশ্চিত করে ইলিয়াস অটোরিকশা নিয়ে পালিয়ে যায়। পরে ইলিয়াসের দুই সহযোগী বখতিয়ার ও মেহেরাজ লাশ পাশের একটি ধানক্ষেতে রেখে দেয়।

নূরুল আবছার জানান, এ ঘটনায় গত ৪ ডিসেম্বর হেলাল উদ্দিনের স্ত্রী বাদী হয়ে বোয়ালখালী থানায় পাঁচ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা ৩-৫ জনকে আসামি করে হত্যা মামলা করেন। হেলালের স্ত্রী ৪ ডিসেম্বর অধিনায়ক র‌্যাব-৭ বরাবর একটি লিখিত আবেদন করেন। আবেদনটি আমলে নিয়ে তথ্য প্রযুক্তি ব্যবহার ও ব্যাপক গোয়েন্দা নজরদারি শুরু করা হয়। এরই পরিপ্রেক্ষিতে সোমবার রাতে বাকলিয়া থানার নতুন সেতু এলাকা থেকে হত্যাকাণ্ডে সরাসরি জড়িত তিন জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা প্রাথমিক জিজ্ঞেসাবাদে হেলাল উদ্দিনকে হত্যার কথা স্বীকার করেছে।

/এসএইচ/
সম্পর্কিত
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
নীলফামারীতে জামায়াতের সহকারী সেক্রেটারিসহ ৩ জন গ্রেফতার
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
সর্বশেষ খবর
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
তীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগতীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া