X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

৯ বছর ধরে প্যারালাইজড, এখনও অসহায় নারীদের ভরসা তিনি

নাসির উদ্দিন রকি, চট্টগ্রাম
১২ ডিসেম্বর ২০২২, ২৩:৫৯আপডেট : ১৩ ডিসেম্বর ২০২২, ১১:০১

নির্যাতিত-নিপীড়িত নারীদের আইনি সহায়তা দিয়ে আনন্দ ও প্রশান্তি পান চট্টগ্রামের প্রবীণ আইনজীবী কামরুন নাহার বেগম। ৯ বছর ধরে প্যারালাইজড, তবু দমে যাননি। ৩৫ বছর ধরে আইন পেশায়। কর্মব্যস্ততায় কাটে প্রতিদিন। সমাজে নারীর অধিকার প্রতিষ্ঠায় লড়ে যাচ্ছেন। এখনও অসহায় নারীদের ভরসাস্থল তিনি। তার এই সংগ্রামকে স্বীকৃতি দিয়েছে রাষ্ট্র।

নারী অধিকার প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখায় বেগম রোকেয়া পদক-২০২২ পেয়েছেন চট্টগ্রামের এই প্রবীণ আইনজীবী। গত শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে তার হাতে এই পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেগম রোকেয়া পদক পাওয়ার অনুভূতি জানিয়ে কামরুন নাহার বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার জীবদ্দশায় কাজের স্বীকৃতি পেয়ে অনেক আনন্দিত। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে এই সম্মাননা নিতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি। জীবনের শেষদিন পর্যন্ত নির্যাতিত-নিপীড়িত নারীদের জন্য কাজ করে যাবো।’

কামরুন নাহারের পরিবার

পারিবারিক সূত্রে জানা যায়, কামরুন নাহারের পাঁচ ছেলে তিন মেয়ে। বড় ছেলে ড. হাছান মাহমুদ তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। উচ্চশিক্ষিত মেজো ছেলে মো. এরশাদ মাহমুদ স্বর্ণপদকপ্রাপ্ত মৎস্য খামারি। তৃতীয় ছেলে মো. খালেদ মাহমুদ শিক্ষানুরাগী ও শিপিং ব্যবসায়ী। চতুর্থ ছেলে মোরশেদ মাহমুদ উচ্চশিক্ষা গ্রহণের পর বেলজিয়ামে বসবাস করেন। ছোট ছেলে ইফতেখার মাহমুদ রাসেল আন্তর্জাতিক পর্যটন ব্যবসায়ী, থাকেন বেলজিয়ামে।

ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে রোকেয়া পদক নিচ্ছেন কামরুন নাহার

তিন মেয়ের মধ্যে একজন চিকিৎসক, অপরজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আর তৃতীয়জন স্বামীর কর্মস্থলের সুবাদে থাকেন যুক্তরাজ্যে। সবমিলে বলা চলে কামরুন নাহার বেগম একজন সংগ্রামী নারী ও রত্নগর্ভা মা।

মহান মুক্তিযুদ্ধে অবদান

মহান মুক্তিযুদ্ধেও কামরুন নাহার বেগমের রয়েছে অসামান্য অবদান। মুক্তিযুদ্ধের সময় মুক্তিবাহিনীকে রান্না করে খাওয়াতেন। একপর্যায়ে  লঙ্গরখানায় পরিণত হয় তার বাড়ি। সে কারণে পেট্রোল দিয়ে তার বাড়িঘর পুড়িয়ে দিয়েছিল পাক হানাদার বাহিনী। সেদিন জীবন বাঁচাতে বড় ছেলে হাছান মাহমুদ ও মেজো ছেলে এরশাদ মাহমুদকে নিয়ে আশ্রয় নেন পাহাড়ে। স্বামী নুরুচ্ছফা তালুকদার ছিলেন বীর মুক্তিযোদ্ধা। অস্ত্র হাতে পাক হানাদার বাহিনীর বিপক্ষে রনাঙ্গনে কেটেছিল নুরুচ্ছফার দিনগুলো। দেশ স্বাধীনের পর চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি ও জেলা পাবলিক প্রসিকিউটরের দায়িত্ব পান নুরুচ্ছফা তালুকদার।

যেভাবে আইন পেশায় আসা

১৯৫৩ সালের ২০ ফেব্রুয়ারি পটিয়ার খানমোহনা এলাকায় জন্মগ্রহণ করেন কামরুন নাহার। বাবার নাম মোহাম্মদ আবদুল মালেক এবং মায়ের নাম রাবেয়া খানম। চট্টগ্রামের পটিয়া বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাসের পর মহসিন কলেজ থেকে এইচএসসিতে উত্তীর্ণ হন। চট্টগ্রাম কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক-স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স পাস করেন। ১৯৮০ সালে বি.এড কলেজে ভর্তি হন। ১৯৮৫ সাল থেকে ১৯৮৮ সাল পর্যন্ত পদুয়া ডিগ্রি কলেজে রাষ্ট্রবিজ্ঞানে শিক্ষকতা করেন। ১৯৮৭ সালে চট্টগ্রাম আইন কলেজ থেকে এলএলবি ডিগ্রি নেন। ১৯৮৮ সালে চট্টগ্রাম বারে আইন পেশায় যোগ দেন। তখন থেকে গরিব-দুঃখী মানুষের পাশে দাঁড়ানোর সংকল্প করেন। শুরু হয় নির্যাতিত-নিপীড়িত নারীদের আইনি সহায়তা দেওয়ার সংগ্রাম।

২০০৯ সালে বিভাগীয় স্পেশাল পাবলিক প্রসিকিউটরের দায়িত্ব পান। পরে জজ কোর্টের অ্যাডিশনাল পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পান। বর্তমানে অ্যাডিশনাল পাবলিক প্রসিকিউটর। দীর্ঘদিন ধরে আদালত ও মানবাধিকার অঙ্গনে তার সুনাম রয়েছে। 

কামরুন নাহার বেগমের লেখা বই

কামরুন নাহার বেগমের লেখা বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো—নারী, মানবাধিকার ও বর্তমান সমাজ প্রেক্ষাপট, পৃথিবীর বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতি, আমার দেখা অস্ট্রেলিয়া মহাদেশ এবং এশিয়া ও ইউরোপের ১৩টি দেশ।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কামরুন নাহার

কামরুন নাহার বেগম বর্তমানে কেন্দ্রীয় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উপদেষ্টা, বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন, চট্টগ্রাম বিভাগের চেয়ারপারসন, মহিলা আওয়ামী লীগের সদস্য এবং মহিলা আওয়ামী আইনজীবী পরিষদের সদস্যসহ নানা সংগঠনের সঙ্গে জড়িত।

পুরস্কার ও সম্মাননা

কাজের স্বীকৃতিস্বরূপ অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন কামরুন নাহার। এর মধ্যে উল্লেখযোগ্য হলো—সফল মানবাধিকার কর্মী হিসেবে ২০০০ সালে মানবাধিকার কমিশনের জাতীয় সম্মেলনে ‘ন্যাশনাল হিউম্যান রাইটস পদক পান। দুস্থ নারী ও শিশুদের সহায়তাদানের স্বীকৃতিস্বরূপ যুক্তরাষ্ট্রের বায়োলজিক্যাল ইনস্টিটিউট ২০০৩ সালে তাকে উইম্যান অব দ্য ইয়ার মনোনীত করে। ২০১০ সালে সাহিত্যিক আবুল ফজল ফাউন্ডেশন থেকে গুণীজন সংবর্ধনা এবং ২০১১ সালে মুক্তিযোদ্ধা সংগঠন কর্তৃক মানবাধিকারে অবদান রাখায় মুক্তিযোদ্ধা সম্মাননা পেয়েছেন।

কামরুন নাহার বেগমের বড় মেয়ে ডা. আইরিন সুলতানা চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক। মায়ের সংগ্রামী জীবনের কথা উল্লেখ করে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মা রোকেয়া পদক পেয়েছেন, এটি আমাদের জন্য গৌরবের এবং আনন্দের। আমার মা চট্টগ্রাম বারের প্রথম মুসলিম নারী আইনজীবী। এছাড়া চট্টগ্রাম কলেজের দ্বিতীয় ব্যাচের ছাত্রী ছিলেন। আমাদের ভাইবোনকে মানুষ করতে গিয়ে অনেক কষ্ট করেছেন মা। আজ আমরা ভাইবোনেরা প্রতিষ্ঠিত। যার শতভাগ অবদান মায়ের।’

পরিবারের সদস্যদের সঙ্গে কামরুন নাহার

নির্যাতিত-নিপীড়িত নারীদের অধিকার প্রতিষ্ঠায় মা আইন পেশায় যোগদানের পর থেকে সংগ্রাম করছেন জানিয়ে ডা. আইরিন সুলতানা আরও বলেন, ‘অসংখ্য নির্যাতিত-নিপীড়িত নারীকে আইনি সহায়তা দিয়েছেন। ২০০৩ সালের ফেব্রুয়ারিতে হঠাৎ প্যারালাইজড হন। এতে শারীরিকভাবে অচল হয়ে পড়েন। প্রায় ছয় মাসের বেশি সময় শয্যাশায়ী ছিলেন। আমরা মনে করেছিলাম, হয়তো আর স্বাভাবিক হতে পারবেন না। কিন্তু আমাদের এই ধারণা ভেঙে দিয়ে ইচ্ছে শক্তির জোরে তিনি আবার স্বাভাবিক হয়ে ওঠেন। কিছুটা সুস্থ হওয়ার পর আবার নেমে পড়েন কর্মযজ্ঞে। নিয়মিত আদালত ভবনে যাতায়াতের পাশাপাশি চালিয়ে যাচ্ছেন বিভিন্ন কার্যক্রম।’

মায়ের সংগ্রামী জীবন আমাকে অনুপ্রাণিত করে উল্লেখ করে আইরিন সুলতানা বলেন, ‘যখন কোনও হতাশায় ভুগি তখন মায়ের কথা স্মরণ করি। মায়ের সংগ্রামী জীবন আমার কাছে উত্তম উদাহরণ। এমন মায়ের গর্বে জন্মে গর্ববোধ করি সবসময়।’

/এএম/
সম্পর্কিত
সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
দেশের জন্য কাজ করতে আ.লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
সর্বশেষ খবর
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ