X
শুক্রবার, ২৪ মে ২০২৪
৯ জ্যৈষ্ঠ ১৪৩১

এমপি নয়নের আড়াই বছরে আয় বেড়েছে ৮ গুণ

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি
১৪ ডিসেম্বর ২০২৩, ০৯:০৫আপডেট : ১৪ ডিসেম্বর ২০২৩, ০৯:৩১

লক্ষ্মীপুর-২ (রায়পুর-সদর আংশিক) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরউদ্দিন চৌধুরী নয়ন এবারও দলীয় মনোনয়ন পেয়েছেন। দ্বাদশ সংসদ নির্বাচনের হলফনামায় তিনি নিজেকে আইনজীবী হিসেবে দেখিয়েছেন। যদিও ২০২১ সালের জুনে উপনির্বাচনে (সাবেক এমপি কাজী শহীদুল ইসলাম পাপুল দুর্নীতির মামলায় কুয়েতের কারাগারে সাত বছরের দণ্ডপ্রাপ্ত) সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর থেকে তাকে আইন পেশায় তেমন একটা দেখা যায়নি। তবে সংসদ সদস্য হওয়ার পর গত আড়াই বছরে তার পেশাগত আয় বেড়েছে ৮ গুণ।

এদিকে, হলফনামায় তার কাছে ১০ তোলা (ভরি) সোনা রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। যার মূল্য ধরা হয়েছে ৪০ হাজার টাকা। আর তার স্ত্রী চৌধুরী রুবিনা ইয়াসমিন লুবনার ৫০ তোলা (ভরি) সোনার মূল্য দেখানো হয়েছে ২ লাখ টাকা (প্রতি ভরি চার হাজার টাকা)। যদিও বর্তমান বাজারে প্রতি ভরি সোনার মূল্য লাখ টাকার ওপরে। জেলা শহরে তার একটি পাঁচতলা বাসভবন রয়েছে। যার মূল্য দেখানো হয়েছে ৩০ লাখ ২৫ হাজার টাকা। অথচ বর্তমান বাজারমূল্যের সঙ্গে নির্ধারিত এ অঙ্ক আকাশ-পাতাল ব্যবধান। তবে বাসাটির মালিক স্ত্রী রুবিনা ইয়াসমিন লুবনা বলে উল্লেখ করা হয়েছে। তিনিও স্বতন্ত্র প্রার্থী ও স্বশিক্ষিত।

হলফনামা থেকে জানা যায়, ২০২১ সালের জুনে লক্ষ্মীপুর-২ আসন থেকে নৌকা প্রতীকে উপনির্বাচন করে জয়ী হন নয়ন। ওই সময় নয়ন তার বাৎসরিক আয় দেখিয়েছেন ৯ লাখ ১৮ হাজার টাকা। নগদ টাকার তালিকায় ১০ লাখ ৯০ হাজার ৮৬৮ টাকা দেখানো হয়। তখন ব্যাংকে ২ লাখ ৮০ হাজার টাকা জমা ছিল, কৃষি খাতে নয়নের আয় ছিল ছয় হাজার ৭৮১ টাকা এবং বাড়ি ভাড়া বাবদ আয় হতো ৯০ হাজার টাকা।

প্রায় আড়াই বছর পর দ্বাদশ সংসদ নির্বাচনের হলফনামায় পেশাগত বাৎসরিক আয় দেখিয়েছেন ৭২ লাখ ৯১ হাজার ২৯৩ টাকা। যদিও সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর তাকে আইন পেশায় তেমন একটা দেখা যায়নি। তারপরও তার পেশাগত আয় প্রায় ৮ গুণ বৃদ্ধি পেয়েছে। এবার নগদ দেখিয়েছেন ১৮ লাখ ৮৪ হাজার ৮৪৮ টাকা। তবে ব্যাংকে কোনও জমা টাকা নেই। কৃষি খাত এবং বাড়ি ভাড়ায় কোনও আয় দেখাননি তিনি।

এদিকে, ২০২১ সালে নয়ন তার স্ত্রী লুবনার নামে জেলা শহরের বাড়িটি হলফনামায় দেখিয়েছেন। তবে তখন ঢাকায় জমি ও ফ্ল্যাট ছিল না। নয়নের ব্যাংকেও কোনও ঋণ ছিল না। অন্যান্য খাতে নয়নের বাৎসরিক আয় ছিল ২৫ লাখ ৯৫ হাজার ৫০৯ টাকা। তবে এবার তার স্ত্রীর নামে ঢাকার ধানমন্ডিতে দশমিক ৫৬৯ কাঠার জমিতে একটি ফ্ল্যাট দেখানো হয়েছে। যার বাজার মূল্য ১ কোটি ৩৭ লাখ ৮০ হাজার ৮০০ টাকা। এ ছাড়া একটি বেসরকারি ব্যাংক থেকে ৬০ লাখ টাকা ঋণ নিয়েছেন। এর মধ্যে ৮ লাখ ৩৮ হাজার ২৩৩ টাকা পরিশোধ করেছেন। এখনও ৫১ লাখ ৬১ হাজার ৭৬৭ টাকা ঋণ রয়েছে তার।

সংসদ সদস্য হিসেবে ২৫ লাখ ৪৬ হাজার ১২৫ টাকা বেতন দেখানো হয়েছে। এ ছাড়া অন্যান্য খাতে কোনও আয় দেখাননি তিনি।

২০২১ সালে নয়নের এক লাখ ৬২ হাজার টাকার ইলেক্ট্রনিক সামগ্রী, ৫৫ হাজার টাকার আসবাবপত্র দেখানো হয়েছে। তবে এবার বাড়তি কোনও ইলেকট্রনিক সামগ্রী ও আসবাবপত্র দেখাননি তিনি। নয়ন তার পৈত্রিক সূত্রে কৃষিজমির মালিক হয়েছেন ৫৬ দশমিক ৫১ শতাংশ। অকৃষিজমির মালিক ৪৩ দশমিক ১৭ শতাংশের। আইনজীবী সমিতি ভবনে ২০০ বর্গফুটের ৫০ হাজার টাকা মূল্যের চেম্বার রয়েছে তার। ২০২১ সালে ব্যবহৃত নয়নের গাড়ির মূল্য ছিল এক কোটি তিন লাখ টাকা। ২০২৩ সালে এসে দুটি গাড়ি ব্যবহার করেন। এর একটির মূল্য ৮৩ লাখ ৯৯ হাজার ১৮৮ টাকা এবং অন্যটির মূল্য এক কোটি ৪৩ লাখ ৭৫ হাজার ৯৫৫ টাকা।

উল্লেখ্য, লক্ষ্মীপুর-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট নয়ন ও তার স্ত্রী স্বতন্ত্র প্রার্থী চৌধুরী রুবিনা ইয়াসমিন লুবনা ছাড়াও ১১ প্রার্থী নির্বাচন করছেন।

/কেএইচটি/
সম্পর্কিত
হলফনামায় তথ্য গোপন, ওবায়দুল কাদেরের ভাইয়ের মনোনয়নপত্র বাতিল
ঘরবাড়ি নেই বগুড়ার নৌকার প্রার্থী মানিকের
নির্বাচনের খরচ জোগাতে আত্মীয়স্বজন থেকে ধারদেনা করছেন কোটিপতি প্রার্থী
সর্বশেষ খবর
দুই কোরবানির হাটে ক্যাশলেস লেনদেন
দুই কোরবানির হাটে ক্যাশলেস লেনদেন
কানের অফিসিয়াল লালগালিচায় ঢাকার একমাত্র মুখ
কান উৎসব ২০২৪কানের অফিসিয়াল লালগালিচায় ঢাকার একমাত্র মুখ
ফেসবুকে ‘পাত্রী চাই’ বিজ্ঞাপন দিয়ে তরুণীকে ধর্ষণ, গ্রেফতার ১
ফেসবুকে ‘পাত্রী চাই’ বিজ্ঞাপন দিয়ে তরুণীকে ধর্ষণ, গ্রেফতার ১
১৪ দলের শরিকদের অবমূল্যায়নের অভিযোগ, সান্ত্বনা জোটনেত্রীর
১৪ দলের শরিকদের অবমূল্যায়নের অভিযোগ, সান্ত্বনা জোটনেত্রীর
সর্বাধিক পঠিত
পূর্ব তিমুরের মতো খ্রিষ্টান দেশ বানানোর চক্রান্ত চলছে: শেখ হাসিনা
পূর্ব তিমুরের মতো খ্রিষ্টান দেশ বানানোর চক্রান্ত চলছে: শেখ হাসিনা
কবে থেকে পরিকল্পনা ও কেন কলকাতায় হত্যা, জানালো ডিবি
এমপি আনার হত্যাকবে থেকে পরিকল্পনা ও কেন কলকাতায় হত্যা, জানালো ডিবি
সেই শিক্ষকের ‘ওপরের চেহারা’ বিভ্রান্ত করেছে সহকর্মীদেরও
৩০ শিশুকে যৌন নির্যাতনের অভিযোগে গ্রেফতারসেই শিক্ষকের ‘ওপরের চেহারা’ বিভ্রান্ত করেছে সহকর্মীদেরও
নেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
এমপি আজীম হত্যাকাণ্ডনেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
এখনও বিশ্বাস করতে পারছি না আমার ভাই এমপি হত্যাকাণ্ড ঘটিয়েছে: মেয়র সেলিম
এখনও বিশ্বাস করতে পারছি না আমার ভাই এমপি হত্যাকাণ্ড ঘটিয়েছে: মেয়র সেলিম