X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

শীর্ষ ঋণখেলাপি লস্করের সম্পত্তি ওসির জিম্মায় দিলেন আদালত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
০৬ মে ২০২৪, ২৩:৩৪আপডেট : ০৬ মে ২০২৪, ২৩:৩৪

শীর্ষ ঋণখেলাপি চট্টগ্রামভিত্তিক ব্যবসাপ্রতিষ্ঠান মাহিন এন্টারপ্রাইজের মালিক আশিকুর রহমান লস্কর মাহিনের দুটি ভবনের রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য খুলশী থানার ওসিকে রিসিভার নিয়োগ দিয়েছেন আদালত। মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড আগ্রাবাদ শাখার দায়ের করা অর্থঋণ মামলায় ব্যাংকের আবেদনের ওপর শুনানি শেষে সোমবার (৬ মে) এই আদেশ দিয়েছেন অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান। 

১৪৫ কোটি টাকা খেলাপি ঋণ আদায়ের দাবিতে এই মামলা করেছিল মার্কেন্টাইল ব্যাংক। অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ঋণখেলাপি আশিকুর রহমান লস্কর বিদেশে চলে গেছেন। কানাডায় থেকে মামলা পরিচালনার সুযোগ চাইলে আদালত সে সুযোগ দেননি। খুলশী আবাসিক এলাকায় তার মালিকানাধীন দুটি আবাসিক ভবন মার্কেন্টাইল ব্যাংকের কাছে বন্ধক রয়েছে। দুই ভবনের ভাড়া প্রতিনিধির মাধ্যমে তুলে বিদেশে পাচার করছেন বলে অভিযোগ করেছিল মার্কেন্টাইল ব্যাংক। তাই বন্ধকী সম্পত্তি বিক্রি না হওয়া পর্যন্ত ভবন দুটির যাবতীয় ভাড়া তুলে আদালতে জমা দেওয়ার জন্য খুলশী থানার ওসিকে দায়িত্ব দিয়েছেন বিচারক।’

বন্ধকী সম্পত্তিতে রিসিভার নিয়োগ চেয়ে ব্যাংকের করা আবেদনে বলা হয়, ‘মাহিন এন্টারপ্রাইজের মালিক আশিকুর রহমান লস্কর বিভিন্ন ব্যাংক এবং অর্থলগ্নী প্রতিষ্ঠানের কাছ থেকে হাজার কোটি টাকা ঋণ নিয়ে দেশ ছেড়ে বিদেশে জীবনযাপন করছেন। তিনি ইচ্ছাকৃতভাবে ঋণখেলাপি হয়েছেন। বিভিন্ন ব্যাংক ও অর্থলগ্নী প্রতিষ্ঠানের দেনা ইচ্ছাকৃতভাবে পরিশোধ না করে বিদেশে রয়েছেন। ওই মামলায় বন্ধকী সম্পত্তি স্থিত এবং শিপইয়ার্ডে বিভিন্ন স্থাপনা বিক্রি করে তার প্রতিনিধির মাধ্যমে বিদেশে টাকা পাচার করছেন। ওই টাকা দিয়ে বিদেশে বিলাসবহুল জীবনযাপন করছেন।

আদালত সূত্র জানায়, একাধিক ব্যাংক থেকে ঋণ নেন আশিকুর রহমান। এর মধ্যে এবি ব্যাংক থেকে নামমাত্র জামানতের বিনিময়ে ঋণ নিয়েছিল এক হাজার ৫০০ কোটি টাকা। এছাড়া ন্যাশনাল ব্যাংক, ঢাকা ব্যাংকসহ একাধিক ব্যাংকে তার খেলাপি ঋণ রয়েছে।

জানা গেছে, আশিকুর রহমানের বাবা জামালপুরের আতিউর রহমান লস্কর। জার্মানভিত্তিক কোম্পানি ‘অ্যাকর্ড’র মেরিন সার্ভেয়ার ছিলেন। পেশা থেকে অবসর নেওয়ার পর ২০০০ সালে চট্টগ্রামে ভোগ্যপণ্যের ব্যবসা শুরু করেন। কিছুদিন পর নাম লেখান জাহাজ ভাঙার ব্যবসায়। পরবর্তীতে ব্যবসার হাল ধরেন ছেলে আশিকুর রহমান লস্কর। এরপর নামে-বেনামে একাধিক ব্যাংক থেকে ঋণ নিয়ে বিদেশে চলে যান।

/এএম/
সম্পর্কিত
বুয়েট শিক্ষার্থী ফারদিনের মৃত্যু: অধিকতর প্রতিবেদনের নতুন তারিখ
সালথা উপজেলায় ওয়াদুদের প্রার্থিতা বহাল, নির্বাচনে বাধা নেই
চট্টগ্রামের রাস্তায় নামছে এসি বাস, শিক্ষার্থীদের জন্য বিশেষ ছাড়
সর্বশেষ খবর
দ্বিতীয় ধাপে ৭১ শতাংশ প্রার্থী ব্যবসায়ী, আয় বেড়েছে ৫৩৩৬ শতাংশ
টিআইবির বিশ্লেষণদ্বিতীয় ধাপে ৭১ শতাংশ প্রার্থী ব্যবসায়ী, আয় বেড়েছে ৫৩৩৬ শতাংশ
বাবার জন্মশতবর্ষে কন্যার বর্ণিল আয়োজন
স্মরণে কলিম শরাফীবাবার জন্মশতবর্ষে কন্যার বর্ণিল আয়োজন
আবারও শেষ দিনের রোমাঞ্চে ইংলিশ প্রিমিয়ার লিগ
আবারও শেষ দিনের রোমাঞ্চে ইংলিশ প্রিমিয়ার লিগ
ভোটকেন্দ্রে আসতে বাধা দিলে ৯৯৯-এ জানালেই নেওয়া হবে ব্যবস্থা
যশোর জেলা প্রশাসনের সংবাদ সম্মেলনভোটকেন্দ্রে আসতে বাধা দিলে ৯৯৯-এ জানালেই নেওয়া হবে ব্যবস্থা
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোদির ভারতে কেমন আছেন মুসলিমরা?
মোদির ভারতে কেমন আছেন মুসলিমরা?