X
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২
২১ আষাঢ় ১৪২৯
জেলায়-জেলায় সমাবেশ

আন্দোলনে ব্যর্থতার কথা স্বীকার বিএনপি নেতাদের, বিভাজন কমানোর আহ্বান

আপডেট : ০২ মার্চ ২০২২, ২২:৪৮

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ জানিয়ে জেলায় জেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বিএনপি। বুধবার (২ মার্চ) অনুষ্ঠিত এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন দলের কেন্দ্রীয় নেতারা। সরকারের বিরুদ্ধে জিনিসপত্রের দাম বাড়ানোর অভিযোগ করার পাশাপাশি ক্ষমতাসীনদের বিরুদ্ধে আন্দোলনে দলের ব্যর্থতার বিষয়টিও উল্লেখ করেছেন নেতারা।

কোথাও কোথাও স্থানীয় বিএনপির বিভক্তি কেন্দ্রীয় নেতারা দ্রুত মিটিয়ে ফেলার আহ্বান জানান। সমাবেশকে কেন্দ্র করে দেশের কিছু কিছু জেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও ক্ষমতাসীন দলের অনুসারীদের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটেছে, আহত হয়েছেন অসংখ্য নেতাকর্মী। বাংলা ট্রিবিউনের স্থানীয় প্রতিনিধিরা জানিয়েছেন, পুলিশের অনুমতি না পেয়ে বেশ কিছু জেলায় দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে বিএনপি।

আন্দোলনে ব্যর্থতার স্বীকারোক্তি বিএনপি নেতাদের

কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে দিনাজপুর জেলায় অনুষ্ঠিত বিএনপির সমাবেশে দলের ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী  বলেন, ‘যেকোনও কারণে হোক আমরা মাঠে আন্দোলন করতে পারিনি। তবে ধর্মের কল বাতাসে নড়ে। বর্তমানে বিভিন্ন দেশ সরকারের অনেক ব্যক্তির ওপর তার দেশে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। তাদের নাম প্রকাশ করা হচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘একটি নির্বাচন কমিশন গঠন করেছে, যেটি সম্পূর্ণ অগ্রহণযোগ্য। এই সরকারের অধীনে শুধু বিএনপি নয়, অন্য ছোট দলগুলোও নির্বাচন করবে না।’

সমাবেশে বক্তব্য রাখছেন আলতাফ হোসেন চৌধুরী ও শামা ওবায়েদ

চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা কমিটির উদ্যোগে আয়োজিত সমাবেশে ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান বলেন, ‘সাধারণ মানুষ এখন রাস্তায় নামার জন্য উদগ্রীব। তারা চায় নেতারাও মাঠে নামুক। নিজের দায়িত্বটা ঠিকমতো পালন করেন। দলের মধ্যে হন্তদন্ত বন্ধ করেন। জিয়াউর রহমান, বেগম খালেদা জিয়াকে বিএনপির ঐক্যের প্রতীক মেনে কে নেতা হলেন, কে হলো না; এসব নিয়ে উচ্চবাচ্য না করে মাঠে কাজ করেন।’ এখানে (চট্টগ্রামে) নিজেদের মধ্যে, নেতাদের কিছু সমস্যা আছে, এগুলো ঠিক করতে হবে বলেও মন্তব্য করেন মো. শাহজাহান। এ সময় তিনি ঐক্যবদ্ধভাবে নেতাকর্মীদের রাজপথের কর্মসূচি বাস্তবায়নের আহ্বান জানান।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সারা দেশের মতো শরীয়তপুর জেলায়ও কর্মসূচি পালন করেছে বিএনপি। তবে এই জেলায় বিভক্ত হয়ে কর্মসূচি পালন করেছেন নেতাকর্মীরা। এতে দুঃখ প্রকাশ করেছেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। উভয় পক্ষের অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, ‘কেন্দ্রীয়ভাবে নির্দেশ দেওয়া হয়েছিল শরীয়তপুর জেলায় একটি কর্মসূচিতে অংশগ্রহণ করার জন্য। কিন্তু দুঃখের বিষয় আপনারা ঐক্যবদ্ধ হতে পারেননি। ছোট একটি জেলা, তাও কয়েকটি ভাগে বিভক্ত। আপনারা যদি ঐক্যবদ্ধ থাকতেন তাহলে আজ আওয়ামী লীগ কোনও সুবিধা নিতে পারতো না। দেশ ও জনগণকে বাঁচানোর জন্য ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই।’

ময়মনসিংহ জেলা বিএনপি আয়োজিত সমাবেশে দলের স্থায়ী কমিটির অন্যতম সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘আন্দোলন-সংগ্রাম ছাড়া কোনও স্বৈরাচারকে হটানো যায়নি। এজন্য সব ভেদাভেদ ভুলে আগামী দিনে সরকার পতনের যেকোনও আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে রাস্তায় নামতে হবে। স্বৈরাচার সরকারের পতন ঘটাতে হবে।’

‘বিএনপি আন্দোলন করতে পারে কিনা এসে দেখে যান’ বলে সরকারের উদ্দেশে বক্তব্য দিয়েছেন সংসদের সংরক্ষিত আসনের সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা। জামালপুর জেলায় দলের সমাবেশে তিনি বলেছেন, ‘বর্তমান সরকারের বিদায় ঘণ্টা বেজে গেছে। তারা বলে বিএনপি নাকি আন্দোলন করতে পারে না। আওয়ামী লীগ ১৩ বছরে মামলা-হামলা দিয়ে নির্যাতন করেও বিএনপির মনোবল ভাঙতে পারেনি। বন্দুকের নল ও পুলিশ প্রশাসন সরিয়ে দিয়ে দেখেন, আন্দোলন কাকে বলে।’

সাভারের সমাবেশে রুহুল কবির রিজভী আহমেদ

এছাড়া চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, রাঙামাটি, গাইবান্ধা, মোংলা, হবিগঞ্জ, কক্সবাজার, লক্ষ্মীপুর, হবিগঞ্জ, ঝিনাইদহ, নওগাঁ, কুড়িগ্রাম, রাজশাহী, চাঁদপুর, রংপুর, জয়পুরহাট ও সিলেট জেলায় সমাবেশ করেছে বিএনপি।

আইনশৃঙ্খলা বাহিনীর বাধা আর হামলার অভিযোগ, আহত শতাধিক

স্থানীয় প্রতিনিধিরা জানিয়েছেন, বুধবার বিএনপির সমাবেশকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জেলায় আইনশৃঙ্খলা বাহিনী বাধা দিয়েছে। পাশাপাশি কোনও কোনও জেলায় ক্ষমতাসীন দলের নেতাকর্মী ও পুলিশ হামলা করেছে বলেও বিএনপি অভিযোগ করেছে। এসব ঘটনায় অন্তত শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন বলে জানিয়েছেন প্রতিনিধিরা। তবে ক্ষমতাসীন দলের নেতারা জানান, স্থানীয় বিএনপির দ্বন্দ্বের কারণেই সংঘর্ষ হয়েছে।

চট্টগ্রামের সমাবেশে বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান অভিযোগ করেন, অনেক জায়গায় সমাবেশে বাধা দিয়েছে পুলিশ। বিএনপি সমাবেশ ডাকে বিনা খরচে, এতে হাজার হাজার লোক জড়ো হন।

পটুয়াখালীতে সরকারি দলের কর্মী-সমর্থকদের হামলায় বিএনপির অন্তত ৩০ জন অনুসারী আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে অন্তত ১১ জন পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। 

যদিও জেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীর ও সাধারণ সম্পাদক আব্দুল মান্নানের দাবি, পটুয়াখালী বিএনপির অভ্যন্তরীণ কোন্দল ও দ্বন্দ্ব চলে এসেছে অনেক দিন ধরে। এই দ্বন্দ্বে একাধিক হামলা ও সংঘাতের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কয়েকটি মোটরসাইকেল পোড়ানো হয়েছে।

সুনামগঞ্জে বিএনপির বিক্ষোভ মিছিল

নাটোর প্রতিনিধি জানিয়েছেন, পুলিশের ব্যারিকেডের পাশাপাশি দফায় দফায় আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের হামলার চেষ্টা, হুমকি-ধমকি ও মোটরসাইকেল বহর নিয়ে বাধা দেওয়ার চেষ্টার মধ্যেই অনুষ্ঠিত হয়েছে নাটোর বিএনপির বিক্ষোভ সমাবেশ। এতে চেয়ারপারসনের উপদেষ্টা মশিউর রহমান বক্তব্য দেন।

ঢাকার সাভারে বিএনপির সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ অংশগ্রহণ করেন। কর্মসূচি পালনকালে আইনশৃঙ্খলা বাহিনী বাধা দিয়েছে বলে অভিযোগ করেছেন রিজভী। পরে দুপুরে কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন তিনি।

সুনামগঞ্জ জেলায় সমাবেশ করেছে বিএনপি। শহরের পুরাতন বাসস্ট্যান্ড থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে পৌর শহরের মূল সড়ক প্রদক্ষিণ করতে চাইলে কালীবাড়ি পয়েন্টে পুলিশ বাধা দেয়। পরে বিএনপির নেতাকর্মীরা রাস্তা অবরোধ করে প্রতিবাদ সমাবেশ করেন। সুনামগঞ্জ জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুলের পরিচালনায় প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন।

জামালপুরে বিএনপির সমাবেশ

পঞ্চগড়ের সমাবেশে বিএনপির কেন্দ্রীয় কমিটির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বলেন, ‘শত বাধা-বিপত্তি উপেক্ষা করে এই সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে। এদেশে সমাবেশ হয় ও জনসভা হয় মাঠে-ময়দানে। কিন্তু অনুমতি না দেওয়ায় আমরা অসময়ে সরকারি রাস্তায় সমাবেশ করছি। যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে।’ 

তিনি আরও বলেন, ‘এবার পার পাবেন না। মেঘে মেঘে অনেক বেলা হয়েছে। ভবিষ্যতেও সংবিধান ঠিকঠাক করে ১৯৯১ সালের মতো তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হবে।’

এছাড়া ঝালকাঠিসহ কয়েকটি জেলায় বিক্ষিপ্ত সংঘর্ষের খবর পাওয়া গেছে। এতে কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে।

নারায়ণগঞ্জের সমাবেশে অংশ নিয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান বলেন, এই অবৈধ সরকারের পতন ঘটিয়ে ঘরে ফিরবো। এ সময় নেতাকর্মীদের শপথ করান তিনি।

যশোরের সমাবেশে দলের ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন অংশগ্রহণ করেন। পাশাপাশি ঠাকুরগাঁওয়ের সমাবেশে অংশ নেন বিএনপির কেন্দ্রীয় কমিটির বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন। 

গাজীপুরের সমাবেশে দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, সারা বিশ্বে তেলের দাম কমছে, আমাদের দেশে বেড়েই চলছে। দেশের মানুষ ক্ষুধার জ্বালায় ছটফট করছে। অপরদিকে জিনিসপত্রের দাম বেড়েই চলছে। সরকার নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ করতে পারছে না।

বগুড়ায় সমাবেশে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খাঁন বলেছেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দেশে আজ শ্বাসরুদ্ধকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। জনগণের কাছে জবাবদিহি ও দায়বদ্ধতা নেই বলেই দফায় দফায় পানি, তেল, গ্যাস ও বিদ্যুৎসহ জিনিসপত্রের দাম বাড়াচ্ছে সরকার।

লক্ষ্মীপুরের সমাবেশে বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি বলেছেন, যতদিন নিরপেক্ষ নির্বাচন হবে না, ততদিন দ্রব্যমূল্য লাগামহীন থাকবে। জিনিসপত্রের দাম বাড়ায় মানুষ নীরবে কাঁদছেন। এখন অসহায় মানুষগুলো অন্ধকার দেখছেন। 

মানিকগঞ্জের সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, সার্চ কমিটি নিয়ে আমাদের মাথাব্যথা নেই। সার্চ কমিটি চোরদের সহযোগী। নীলফামারীর সমাবেশে চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া বলেছেন, শত চেষ্টা করেও নিজেদের অপকর্ম ঢাকতে পারবে না সরকার। জনগণ অচিরেই ভোট চোর সরকারকে আস্তাকুঁড়ে নিক্ষেপ করবে।

প্রতিবেদন তৈরিতে সহযোগিতা করেছেন বাংলা ট্রিবিউনের জেলা প্রতিনিধিরা

এসটিএস/এএম/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
কাঠগড়ায় তারকারা: দেশ মানে না আপনি মোড়ল!
কাঠগড়ায় তারকারা: দেশ মানে না আপনি মোড়ল!
শিক্ষা প্রতিষ্ঠানে শপথবাক্য ঠিকমতো পড়ানো হয় না
শিক্ষা প্রতিষ্ঠানে শপথবাক্য ঠিকমতো পড়ানো হয় না
‘প্রবাসী ফুটবলারদের বাঁকা চোখে দেখা হয়’
‘প্রবাসী ফুটবলারদের বাঁকা চোখে দেখা হয়’
ফারিয়ার ঈদ এবার কলকাতায়
ফারিয়ার ঈদ এবার কলকাতায়
এ বিভাগের সর্বশেষ
বাড়ি ফেরার পথে যুবককে কুপিয়ে হত্যা
বাড়ি ফেরার পথে যুবককে কুপিয়ে হত্যা
প্রাইভেট ক্লিনিক সিলগালা করে ৫০ হাজার টাকা জরিমানা
প্রাইভেট ক্লিনিক সিলগালা করে ৫০ হাজার টাকা জরিমানা
নারায়ণগঞ্জে যুদ্ধ করে টিকে থাকতে হয়: আইভী
নারায়ণগঞ্জে যুদ্ধ করে টিকে থাকতে হয়: আইভী
আড়াই বছরের সন্তানকে হত্যার অভিযোগে মা আটক
আড়াই বছরের সন্তানকে হত্যার অভিযোগে মা আটক
পদ্মা সেতুর টোল প্লাজার ব্যারিয়ারে এবার পিকআপের ধাক্কা
পদ্মা সেতুর টোল প্লাজার ব্যারিয়ারে এবার পিকআপের ধাক্কা