X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পরিবহন নেতার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ চালক-শ্রমিকদের

গাজীপুর প্রতিনিধি
০৩ জানুয়ারি ২০২৩, ২৩:৩৬আপডেট : ০৩ জানুয়ারি ২০২৩, ২৩:৩৬

গাজীপুরে পরিবহন নেতা সুলতান আহমেদ সরকারের বিরুদ্ধে পরিবহনে চাঁদাবাজির অভিযোগ উঠেছে। সড়কে গাড়ি চালানোর জন্য ভর্তি, নবায়ন ফি, স্ট্যান্ড খরচের নামে ছোটবড় গাড়ি থেকে নিজস্ব লোকজন দিয়ে চাঁদা উত্তোলন করা হচ্ছে বলে অভিযোগ আনা হয়েছে। অভিযুক্ত সুলতান আহমেদ সরকার গাজীপুর পরিবহন মালিক-শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি। তবে ওই নেতা এসব অভিযোগ মিথ্যা বলে দাবি করেছেন।

মঙ্গলবার (০৩ জানুয়ারি) বিকাল ৩টায় গাজীপুর মহানগরীর একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে এসব অভিযোগ তুলেছেন সিএনজিচালিত অটোরিকশাচালক এবং মালিকরা। ওই পরিবহন নেতার পক্ষে মাঠপর্যায়ে চাঁদা আদায় করতে গিয়ে মামলার আসামি হয়েছেন বলে জানিয়েছেন ম্যানেজার, লাইনম্যান ও সিরিয়ালম্যান। নিজেদের বিরুদ্ধে দায়ের হওয়া বিভিন্ন মামলার কপি, আদালতে দেওয়া জবানবন্দিসহ বিভিন্ন তথ্য-প্রমাণ উপস্থাপন করেছেন তারা।

এদিকে, ওই পরিবহন নেতার বিরুদ্ধে জমি দখলের অভিযোগ তুলেছেন ভুক্তভোগী এক পরিবারের সদস্যরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ভুক্তভোগী পরিবারের সদস্য নূরুন নাহার সাথী। তিনি গাজীপুর মহানগরের কাশিমপুর থানার বাগবাড়ি এলাকার কফিল উদ্দিন আহমেদের মেয়ে। 

তিনি অভিযোগ করেন, ‘সুলতান সরকার বিভিন্ন রাজনৈতিক নেতা ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন সময়ে তোলা ছবি এবং তাদের নাম ভাঙিয়ে জেলার অভ্যন্তরীণ বিভিন্ন সড়ক মহাসড়কে চলাচলকারী যানবাহন থেকে চাঁদা আদায় করেন। সম্প্রতি তিনি আমার জমি দখল করেছেন।’

রাজেন্দ্রপুর সিএনজি স্ট্যান্ডের সিএনজিচালক ও মালিক আক্কাস আলী বলেন, ‘সুলতান সরকারের প্রতিনিধি হয়ে মোশারফ ও মামুন রাজেন্দ্রপুর এলাকায় লাইনম্যান হিসেবে চাঁদাবাজি করেন। রোডে নতুন কোনও গাড়ি নামানো হলে সুলতান সরকারের কাছ থেকে ছয় মাস মেয়াদি টোকেন নিতে ১০ হাজার টাকা ফি দিতে হয়। ছয় মাস পর আবার নতুন করে ১০ হাজার টাকা দিতে হয়। প্রতিদিন ৫০ টাকা করে জিপি ও ৫০ টাকা করে সিরিয়ালের জন্য টাকা দিতে হয়। না দিলে রোডে গাড়ি চালানো বন্ধ করে দেন।’

সংবাদ সম্মেলনে একই অভিযোগ করেছেন রাজেন্দ্রপুর সিএনজি স্ট্যান্ডের অটোরিকশা মালিক ও চালক সুমন মিয়া, পারভেজ জাহের, জামাল উদ্দিন এবং মনোয়ার হোসেন।

তারা জানান, চাঁদাবাজির ঘটনায় মোশারফ ও মামুনকে মাস দুয়েক আগে হাতেনাতে আটক করে পুলিশ। চাঁদাবাজির প্রতিবাদ করলে সুলতান সরকার বিভিন্ন লোক দিয়ে তাদের মিথ্যা মামলা দিয়ে হয়রানি করে। ছয় মাস আগে সুলতান সরকারের নামে অভিযোগ দিতে গেলে পুলিশ তা নেয়নি। পরে মামলা হওয়ার পর গত দুই মাস ধরে তাদের সহায়তা করছে পুলিশ।

তারা আরও অভিযোগ করেন, চাঁদাবাজির ঘটনায় সুলতান সরকারের সহযোগীদের নামে অটোরিকশাচালক শরীফ মিয়া বাদী হয়ে গত বছরের ২৬ অক্টোবর মামলা করেন। পাশাপাশি অটোরিকশাচালক নাসির উদ্দিন গত ২০ জুলাই মহানগরীর বাসন থানায়, অটোরিকশাচালক আক্কাস আলী  মহানগরীর সদর থানায় গত ৮ নভেম্বর সুলতানের পাঁচ সহযোগীর নাম উল্লেখ করে মামলা করেন। এসব মামলায় গ্রেফতার আসামিদের কয়েকজন আদালতে সুলতান সরকারের বিরুদ্ধে জবানবন্দি দিয়েছেন।

মামলার এজাহার ও জবানবন্দিতে উল্লেখ করা হয়েছে, গ্রেফতারকৃতরা মহানগরীর তাকওয়া পরিবহনের বাস থেকে দৈনিক ৭৫০ টাকা করে, ভোগড়া বাইপাস এলাকায় বিভিন্ন ভ্যান-ট্রাক ও সিএনজি অটোরিকশা থেকে ১০০ টাকা করে, চান্দনা চৌরাস্তা, রাজেন্দ্রপুর চৌরাস্তা এলাকা দিয়ে যাতায়াত করা বিভিন্ন বাস থেকে দৈনিক ৫০০ টাকা, গাজীপুর কাপাসিয়া-শিববাড়ি সড়কে চলাচলকারী রাজদূত ও পথের সাথী পরিবহন থেকে ৫০০ টাকা, রাজেন্দ্রপুর চৌরাস্তা ময়মনসিংহ রুটের মিনি বাসসহ মহানগর দিয়ে চলাচলকারী পরিবহন থেকে নিয়মিত চাঁদা আদায় করতেন। পরে সুলতান সরকারের ম্যানেজার খোকনের কাছে টাকা পৌঁছে দিতেন তারা।

নূরুন নাহার সাথী অভিযোগ করেন, কাশিমপুর এলাকায় আমার এক একর ৮০ শতাংশ জমি আছে। সুলতান সরকার ও তার সহযোগী ইমতিয়াজ করিম শুভ জমি দখলের জন্য আমাদের বিরুদ্ধে মহানগরীর বিভিন্ন থানায় দুই ডজনের বেশি মামলা দিয়ে হয়রানি করছেন। মামলা হওয়ার পর পুলিশ আসামিদের গ্রেফতার করে কারাগারে পাঠায়। পরে জামিনে মুক্ত হন তারা। কিন্তু গত প্রায় সাত বছর ধরে এসব মামলার তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করছে না পুলিশ। ফলে এসব মিথ্যা মামলায় পালিয়ে বেড়াচ্ছি আমি ও আমার পরিবারের সদস্যরা।

এসব বিষয়ে জানতে চাইলে গাজীপুর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সুলতান আহমেদ সরকার বলেন, ‘আমার বিরুদ্ধে ওঠা অভিযোগগুলোর সত্যতা নেই। প্রয়োজনে আপনারা তদন্ত করুন। যেসব অভিযোগ করা হয়েছে, তার কোনও ভিত্তি নেই।’

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোল্ল্যা নজরুল ইসলাম বলেন, ‘মামলা দিয়ে একটি পরিবারকে হয়রানির অভিযোগ পেয়েছি। তদন্ত করে করে ওই ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া পরিবহনে চাঁদাবাজির ঘটনায় যেসব মামলা হয়েছে, সেগুলোর আসামি ও সাক্ষীরা আদালতে জবানবন্দি দিয়েছেন। আদালতের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

/এএম/
সম্পর্কিত
তামাক কর বাস্তবায়নে প্রায় সাড়ে ৫ লাখ তরুণের অকালমৃত্যু প্রতিরোধ সম্ভব
ঈদযাত্রার সময় দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত: জরিপ
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
সর্বশেষ খবর
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ