X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

২৭ বছরেও পূর্ণাঙ্গ হয়নি রবীন্দ্র কমপ্লেক্স

হেদায়েৎ হোসেন, খুলনা
০৮ মে ২০২২, ০৮:০০আপডেট : ০৮ মে ২০২২, ০৮:০০

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী উপলক্ষে খুলনার ফুলতলা উপজেলার দক্ষিণডিহিতে ৮ মে থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী জন্মজয়ন্তী ও লোকজ মেলা। দক্ষিণডিহি রবীন্দ্র কমপ্লেক্স বিশ্বকবির স্মৃতিবিজড়িত স্থান। ফুলতলা বাজার থেকে এর দূরত্ব সাড়ে তিন কিলোমিটার। এটি কবির শ্বশুরবাড়ি। দীর্ঘ ২৭ বছরেও দক্ষিণডিহির রবীন্দ্র কমপ্লেক্স পূর্ণতা পায়নি।
ভারতের শান্তিনিকেতনের আদলে রবীন্দ্র কমপ্লেক্স গড়ে তোলার পরিকল্পনা থাকলেও আজও বাস্তবায়ন হয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, বিশ্বকবির মা সারদা দেবীর বাবার বাড়ি এবং মাতামহী দিগম্বরী দেবীর বাড়ি ছিল এই এলাকায়। রবীন্দ্রনাথ ঠাকুরের শ্বশুরবাড়ি ও মামার বাড়ি ফুলতলা উপজেলার দক্ষিণডিহিতে। তার পূর্ব-পুরুষ খুলনার রূপসা উপজেলার পিঠাভোগে বাস করতেন। রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে বিয়ে হয়েছিল ভবতারিনী ওরফে মৃণালিনী দেবীর। মৃণালিনীর বয়স তখন ১১ বছর। রবীন্দ্রনাথের বয়স ছিল ২২ বছর। রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন পীরালী বংশের লোক। রবীন্দ্রনাথ বর সেজে দক্ষিণডিহিতে আসেননি এমন জনশ্রুতি রয়েছে। তবে ভারতের কলকাতার জোড়া সাঁকোর ঠাকুর বাড়িতে তাদের বিয়ে সম্পন্ন হয়।

রবি ঠাকুরের শ্বশুর বেনী মাধব রায় চৌধুরী দক্ষিণডিহি গ্রামে ছিলেন। তার ছেলে নগেন্দ্রনাথ রায় চৌধুরী ওই বাড়ির দোতলা ভবনসহ ৮.৪১ একর জমির মালিক ছিলেন। নগেন্দ্রনাথের দুই ছেলে বীরেন্দ্রনাথ রায় চৌধুরী ও ধীরেন্দ্রনাথ রায় চৌধুরী ৭.০৮ একর জমির মালিক হন। পরবর্তী সময়ে এসব সম্পত্তি দখলদারদের হাতে চলে যায়। 

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, খুলনার তৎকালীন জেলা প্রশাসক কাজী রিয়াজুল হক ১৯৯৫ সালে দক্ষিণডিহিতে রবীন্দ্রনাথের শ্বশুরবাড়ি দখলমুক্ত করার উদ্যোগ নেন। ১৯৯৫ সালের ৭ সেপ্টেম্বর ফুলতলা উপজেলার তৎকালীন নির্বাহী কর্মকর্তা শামিমা সুলতানা, সহকারী কমিশনার (ভূমি) অমিতাভ সরকারসহ স্থানীয় চেয়ারম্যান, রাজনীতিবিদ ও সাংবাদিকদের সহায়তায় বাড়িটি দখলদারদের হাত থেকে উদ্ধার করা হয়। বাড়িটি সংরক্ষণ ও সংস্কারের উদ্যোগ নেওয়া হয়। ২০০০ সালের ৮ আগস্ট প্রত্নতত্ত্ব অধিদফতরকে বাড়িটি দেখাশোনার দায়িত্ব দেওয়া হয়।

একই সঙ্গে কাজী রিয়াজুল হকের নেতৃত্বে ফুলতলায় সুধীজন, বুদ্ধিজীবী, রাজনীতিবিদদের সমন্বয়ে মতবিনিময় সভায় বাড়িটিকে রবীন্দ্র কমপ্লেক্স করার সিদ্ধান্ত হয়। সেই থেকে কমপ্লেক্স ভবনের উন্নয়নসহ বিভিন্ন পরিকল্পনা করা হয়। 

পরিকল্পনা অনুযায়ী দক্ষিণডিহিতে পূর্ণাঙ্গ রবীন্দ্র কমপ্লেক্স নির্মাণের জন্য সংস্কৃতি মন্ত্রণালয়ের কাছে ৪৯ লাখ টাকা চেয়ে চিঠি দেওয়া হয়। মন্ত্রণালয় ২২ লাখ টাকা দেয়। ওই টাকা দিয়ে ২০১২ সালে ভবন সংস্কার, একপাশে বাউন্ডারি ওয়াল নির্মাণ, বিদ্যুৎ সংযোগসহ অন্যান্য কাজ করা হয়। 

এরই মধ্যে দোতলা ভবনের সামনে স্থাপন করা হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর এবং তার স্ত্রী মৃণালিনী দেবীর মূর্তি। বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিনের তত্ত্বাবধানে নির্মিত হচ্ছে পার্ক। সীমানাপ্রাচীরের কাজটি সমাপ্ত হয়েছে। তৈরি হয়েছে মৃণালিনী মঞ্চ। বাড়িটি ঘিরে রবীন্দ্রনাথের কর্মময় জীবনের ওপর সংগ্রহশালা কাম লাইব্রেরি এবং অডিটোরিয়ামসহ রবীন্দ্র চর্চা কেন্দ্র ও রেস্ট হাউস নির্মাণ এখনও হয়নি। পাশাপাশি পর্যটন কেন্দ্র গড়ে তোলা, পিকনিক স্পট নির্মাণ, রবীন্দ্র কমপ্লেক্সে প্রবেশের তিনটি রাস্তা প্রশস্তকরণের কাজ বাকি আছে। ভারতের শান্তিনিকেতনের আদলে রবীন্দ্র কমপ্লেক্স গড়ে তোলার পরিকল্পনা থাকলেও ২৭ বছরেও হয়নি।

এদিকে, করোনার কারণে গত তিন বছর কোনও অনুষ্ঠান আয়োজন করতে না পারলেও এবার রবীন্দ্র কমপ্লেক্সেকে নতুনরূপে সাজানো হয়েছে। উৎসব ঘিরে আয়োজক ও দর্শকদের মধ্যে রয়েছে উদ্দীপনা।

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ২৫ থেকে ২৭ বৈশাখ-১৪২৯ বঙ্গাব্দ অর্থাৎ ৮-১০ মে দক্ষিণডিহি রবীন্দ্র কমপ্লেক্সে তিন দিনব্যাপী অনুষ্ঠান ও লোকজ মেলার আয়োজন করেছে জেলা প্রশাসন।

৮ মে বিকাল ৪টায় উদ্বোধন অনুষ্ঠান ও সাড়ে ৪টায় আলোচনা সভা, ৯ মে বিকাল সাড়ে ৪টায় আলোচনা সভা এবং ১০ মে বিকাল সাড়ে ৪টায় আলোচনা সভা ও সমাপনী অনুষ্ঠান হবে। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে রাত সোয়া ৯টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে। 

এদিকে, রূপসা উপজেলার পিঠাভোগে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ৮ মে সকাল ১০টায় উদ্বোধনী অনুষ্ঠান, সাড়ে ১০টায় শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, দুপুর আড়াইটায় রবীন্দ্র সংগীত প্রতিযোগিতা, বিকাল ৪টায় আলোচনা সভা ও সাড়ে ৫টায় সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

ফুলতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন বলেন, ‌‘তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার প্রস্তুতি শেষ। এসব উৎসবমুখর পরিবেশে রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী পালিত হবে। রবীন্দ্র কমপ্লেক্সটিকে পূর্ণতা দিতে কার্যক্রম অব্যাহত রয়েছে।’ 

খুলনার জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার বলেন, ‘ধীরে ধীরে পূর্ণতা পাবে রবীন্দ্র কমপ্লেক্স। এবার তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ফুলতলার রবীন্দ্র কমপ্লেক্সে ৮ মে থেকে তিন দিনের লোকজ মেলা শুরু হচ্ছে। পাশাপাশি প্রতিদিন সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। ৮ মে লোকজ মেলা ও অনুষ্ঠানের উদ্বোধন করবেন বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির সাবেক সভাপতি ও জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।’

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
জোড়া আঘাতে হায়দরাবাদকে গুটিয়ে চেন্নাইয়ের জয় রাঙালেন মোস্তাফিজ
জোড়া আঘাতে হায়দরাবাদকে গুটিয়ে চেন্নাইয়ের জয় রাঙালেন মোস্তাফিজ
দিনাজপুরে ইউপি নির্বাচনে সংঘর্ষ, পুলিশের গুলিতে চেয়ারম্যান প্রার্থীর চাচা নিহত
দিনাজপুরে ইউপি নির্বাচনে সংঘর্ষ, পুলিশের গুলিতে চেয়ারম্যান প্রার্থীর চাচা নিহত
বাংলাদেশের ব্যাটারদের কাঠগড়ায় দাঁড় করালেন রাবেয়া
বাংলাদেশের ব্যাটারদের কাঠগড়ায় দাঁড় করালেন রাবেয়া
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ