X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১
প্রধানমন্ত্রীর জনসভা

যশোরে উৎসবের আমেজ, স্মরণকালের জনসমাগমের আশা

তৌহিদ জামান, যশোর
২১ নভেম্বর ২০২২, ২১:৫৫আপডেট : ২১ নভেম্বর ২০২২, ২২:০৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা ঘিরে যশোর স্টেডিয়ামসহ পুরো শহরকে নতুনরূপে সাজানো হচ্ছে। এ নিয়ে সরগরম পুরো জেলা। ব্যস্ত সময় পার করছেন দলীয় নেতাকর্মীরা। জনসভায় পাঁচ লাখের বেশি মানুষের জমায়েতের লক্ষ্য নিয়ে প্রচার-প্রচারণা চালাচ্ছেন তারা। বিরাজ করছে উৎসবের আমেজ। চলছে স্মরণকালের জনসমাগমের প্রস্তুতি।

দলীয় নেতাকর্মীরা জানিয়েছেন, পুরো যশোর শহর জনসভাস্থলে পরিণত করার প্রস্তুতি নেওয়া হয়েছে। সরকারের উন্নয়ন ও সফলতার বার্তা তৃণমূলে পৌঁছে দিচ্ছেন দলীয় নেতাকর্মীরা। প্রধানমন্ত্রীর সফর ঘিরে সাধারণ মানুষের মাঝে নতুন আশা জেগেছে। জনসভা সফল ও শান্তিপূর্ণ করতে প্রধানমন্ত্রীর আসার আগের দিন ও জনসভার দিন কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যে থাকবে জেলা শহর ও শহরতলী। এ লক্ষ্যে গত কয়েকদিন ধরে লাগাতার কর্মযজ্ঞ পরিচালিত হচ্ছে। জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে গঠন করা হয়েছে বিভিন্ন উপ-কমিটি। তারা যৌথভাবে জনসভা সফলের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

রঙিন করে সাজানো হয়েছে আদালতপাড়া

উৎসবের আমেজ

দলের দায়িত্বশীল নেতারা জানিয়েছেন, দীর্ঘ পাঁচ বছর পর ২৪ নভেম্বর যশোরে দলীয় জনসভায় আসছেন প্রধানমন্ত্রী। ফলে জনসভা জনসমুদ্রে রূপ দিতে দলের কেন্দ্রীয় নেতা থেকে শুরু করে তৃণমূল পর্যায়ের কর্মী পর্যন্ত সবাই একযোগে কাজ করছেন। স্টেডিয়ামের গ্যালারি লাল-সবুজ রঙে রাঙানো হয়েছে। বিশাল আকৃতির নৌকা বানিয়ে সেটিকে করা হচ্ছে জনসভার মঞ্চ। শহরের সড়কগুলো সংস্কার ও দেয়ালগুলোতে লাগানো হয়েছে নতুন রঙ। প্রতিনিয়ত পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করছেন পরিচ্ছন্নতাকর্মীরা। প্রধানমন্ত্রীর যশোরে আগমনের বার্তায় শুধু যশোর নয়, গোটা দক্ষিণাঞ্চলের নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। সর্বশেষ ২০১৭ সালের ৩১ ডিসেম্বর যশোর কেন্দ্রীয় ঈদগাহে নির্বাচনি জনসভায় ভাষণ দিয়েছিলেন শেখ হাসিনা।

আরও পড়ুন: ৫০ বছর পর বঙ্গবন্ধুর ঐতিহাসিক সেই মাঠে ভাষণ দেবেন শেখ হাসিনা

পাঁচ লাখের বেশি জনসমাগমের আশা

জনসভায় পাঁচ লাখের বেশি জনসমাগম হবে বলে আশা প্রকাশ করেছেন আওয়ামী লীগের জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন। তিনি বলেন, ‘গোটা শহরে সেদিন পা রাখার জায়গা পাওয়া যাবে না। জেলা ছাড়াও খুলনা বিভাগের সবকটি জেলা ও গোপালগঞ্জ থেকে নেতাকর্মীরা আসবেন। সেক্ষেত্রে তিন হাজারের বেশি যানবাহন ব্যবহার হবে, যার বেশিরভাগই স্বতঃপ্রণোদিত এবং কিছু গাড়ির ভাড়া পরিশোধ করবো আমরা।’

শহরের সড়কগুলো সংস্কার ও দেয়ালগুলোতে লাগানো হয়েছে নতুন রঙ

নৌকার আদলে বিশাল মঞ্চ

যশোর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আবদুল মজিদ বলেন, ‘নৌকার আদলে বিশাল মঞ্চ তৈরি করা হচ্ছে। নৌকার পরিমাপ ১২০ ফুট বাই ৪০ ফুট। তবে স্টেজ করা হবে ৮০ ফুট বাই ৪০ ফুট। মঞ্চে ৭৬ ফুট বাই ১০ ফুট ব্যানার দেওয়া হবে। ইতোমধ্যে ব্যানারের কাজ সম্পন্ন করতে চারুকলার শিক্ষার্থীরা কাজ শুরু করেছেন। আমি সার্বক্ষণিক জনসভাস্থলে আছি। আশা করছি, মঙ্গলবারের মধ্যে মঞ্চের কাজ সম্পন্ন হয়ে যাবে।’

৪০০ সদস্যের স্বেচ্ছাসেবক কমিটি

জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুখেন মজুমদারকে আহ্বায়ক করে শৃঙ্খলা ও স্বেচ্ছাসেবক উপ-কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, ‘জননেত্রীর জনসভা সুন্দরভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে ৪০০ সদস্যের স্বেচ্ছাসেবক কমিটি গঠন করা হয়েছে। তারা সমাবেশস্থল, সমাবেশস্থলের প্রবেশমুখ ও জনসভায় আগতদের সহযোগিতা করতে শহরের প্রবেশমুখে থাকবেন।’

চলছে প্রচার-প্রচারণা ও তোরণ নির্মাণ

দলীয় সূত্র জানায়, জনসভা উপলক্ষে এরই মধ্যে পোস্টারিং, মাইকিং ও প্রচার-প্রচারণা চলছে। সভা-সমাবেশের বাইরে সহযোগী অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা জনসভা সফল করতে প্রতিনিয়ত প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে মূল দল ছাড়াও ছাত্রলীগ ও যুবলীগের কেন্দ্রীয় নেতারা জনসভা সফলের লক্ষ্যে বিশেষ প্রস্তুতি সভা করেছেন।

আরও পড়ুন: ‘যশোরে প্রধানমন্ত্রীর জনসভা জনসমুদ্রে রূপ নেবে’

প্রধানমন্ত্রীর যাওয়া-আসার রাস্তা বাদ রেখে শহরের অন্যান্য সড়কে তোরণ নির্মাণ করা হয়েছে। জনসভা ঘিরে শহরজুড়ে নিজেদের প্রচারণার ব্যানার কমিটি ছাড়াও পোস্টার করেছেন স্থানীয় নেতারা। শহরের দড়াটানা মোড়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ম্যুরাল চত্বর, গরিবশাহ সড়কসহ বিভিন্ন এলাকায় প্রধানমন্ত্রী ও দলীয় প্রধানকে স্বাগত জানিয়ে ব্যানার-ফেস্টুন ও পোস্টার টানিয়েছেন দলীয় নেতারা।

সড়কগুলো প্রতিনিয়ত পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করছেন পরিচ্ছন্নতাকর্মীরা

সড়ক সংস্কার ও রঙিন ভবনগুলো

শহর ঘুরে দেখা গেছে, যশোর বিমানবন্দর থেকে যে সড়কপথে প্রধানমন্ত্রী জনসভাস্থলে পৌঁছাবেন, সেই সড়কে থাকা কয়েকশ তোরণ ইতোমধ্যে সরানো হয়েছে। সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ভবনের দেয়ালে নতুন রঙ করা হয়েছে। সড়কগুলোর ক্ষতিগ্রস্ত অংশ সংস্কার করে ঝকঝকে করা হয়েছে। দেয়ালে প্রধানমন্ত্রীর বাণী লেখার কাজ চলছে। শহরের মুজিব সড়ক, সিভিল কোর্টের মোড়, শহীদ সড়ক, দড়াটানা মোড়, পুলিশ লাইনস ও বিমানবন্দর সড়কসহ বিভিন্ন সড়ক পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে।

স্মরণকালের জনসমাগমের প্রস্তুতি 

দলের নেতাকর্মীরা জানান, যশোরে স্মরণকালের বৃহৎ জনসমাগম ঘটাতে চায় আওয়ামী লীগ। জনসভায় পাঁচ লাখের বেশি মানুষের সমাগমের লক্ষ্য রয়েছে নেতাকর্মীদের। জনসভায় খুলনা বিভাগের ১০ জেলা ও আশপাশের জেলার নেতাকর্মীরা অংশ নেবেন। ফলে নিরাপত্তা জোরদার, ট্রাফিক ব্যবস্থা, পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে।

পাঁচ হাজার যানবাহন পার্কিংয়ের স্থান নির্ধারণ

যশোর ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে, আওয়ামী লীগ নেতৃবৃন্দের সঙ্গে সমন্বয়ে ইতোমধ্যে বিশাল গণজমায়েতের জন্য বাস, প্রাইভেটকার ও মাইক্রোবাস মিলিয়ে পাঁচ হাজার যানবাহন আসা ও পার্কিংয়ের স্থান নির্ধারণ করেছে ট্রাফিক বিভাগ। চার হাজার গাড়ি পার্কিংয়ের জন্য ১০টি স্থান নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে এমপি-মন্ত্রীদের জন্য চারটি স্থান, অন্য ভিআইপিদের জন্য একটি স্থান ও আওয়ামী লীগ নেতাকর্মী ও শুভানুধ্যায়ীদের বাস, প্রাইভেটকার এবং মাইক্রোবাস পার্কিংয়ের জন্য আরও পাঁচটি পার্কিং এলাকা নির্ধারণ করা হয়েছে। প্রয়োজনে সীমানা বাড়ানো হবে। জনসভার দিন শহরে কোনও যানবাহন প্রবেশ করতে দেওয়া হবে না। শহরের অংশে হেঁটে সবাইকে চলাচল করতে হবে। অবশ্য হেঁটে চলাচলে রোডম্যাপ করা হচ্ছে।’

প্রথমবার ব্যবহার হচ্ছে কলরেডির মাইক

এদিকে, যশোরে প্রধানমন্ত্রীর জনসভায় প্রথমবারের মতো আনা হয়েছে দেশের ঐতিহ্যবাহী কলরেডি কোম্পানির মাইক। জনসভার ভাষণ প্রচারে শহরজুড়ে থাকবে এই কোম্পানির দুই শতাধিক মাইক। ১৯৭১ সালের ঐতিহাসিক ৭ মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে কোম্পানির মাইকে ভাষণ দিয়ে জাতিকে জাগ্রত করেছিলেন, সেই কলরেডির মাইকে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। নিখুঁত সাউন্ড সিস্টেম পেতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ নেতারা।

শহরের সড়কগুলো সংস্কার ও দেয়ালগুলোতে লাগানো হয়েছে নতুন রঙ

সোমবার দুপুরে শহরের মুসলিম একাডেমির সামনে বিদ্যুতের খুঁটিতে মাইক বাঁধছিলেন অপারেটর ফারুহ হোসেন। তিনি বলেন, ‘রবিবার থেকে মাইক লাগানো শুরু হয়েছে। ১২ জন কর্মী ২০০ মাইক লাগাচ্ছি। প্রশাসনের দেওয়া তালিকা অনুযায়ী শহরের বিভিন্ন স্থানে মাইক বাঁধার কাজ করছি। ২৩ নভেম্বরের মধ্যে মাইক বাঁধার কাজ সম্পন্ন হয়ে যাবে।’

থাকছে খাওয়া-দাওয়া ও চিকিৎসার ব্যবস্থা 

সার্বিক প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন বলেন, ‘জনসভা সফলের লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। কাজ সুন্দরভাবে সম্পন্ন করতে অভ্যর্থনা, মঞ্চ ও সাজসজ্জা, আপ্যায়ন, স্বাস্থ্য ও চিকিৎসা, প্রচার ও প্রকাশনা, শৃঙ্খলা ও স্বেচ্ছাসেবকসহ আটটি উপ-কমিটি গঠন করা হয়েছে। প্রত্যেকটি কমিটিতে বেশ কয়েকজনকে সদস্য করা হয়েছে। এসব কমিটি তাদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করছেন।’

আরও পড়ুন: বিএনপি-জামায়াত আবারও দেশকে সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত করতে চায়: এমপি নাবিল

প্রসঙ্গত, ১৯৭২ সালের ২৬ ডিসেম্বর যশোরের এই স্টেডিয়ামে ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেদিনের ঐতিহাসিক জনসভা জনসমুদ্রে পরিণত হয়েছিল। একই মাঠে ৫০ বছর পর ২৪ নভেম্বর জনসভায় ভাষণ দেবেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

/এএম/
সম্পর্কিত
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা
মহামারি মোকাবিলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব
সর্বশেষ খবর
কবিগুরুর  ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি