X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর কাছে যশোরবাসীর প্রাণের দুই দাবি

মাহফুজ সাদি ও তৌহিদ জামান, যশোর থেকে
২৪ নভেম্বর ২০২২, ০৭:০০আপডেট : ২৪ নভেম্বর ২০২২, ০৮:২৯

যশোরের শামস-উল হুদা স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভাকে ঘিরে ব্যস্ত দিন কাটিয়েছেন এখানকার মানুষ। এই কর্মসূচি সফল করতে গেলো সাত দিন ধরেই আওয়ামী লীগের নানা তৎপরতার মধ্যে শহরজুড়ে সাধারণ মানুষের মধ্যেও ব্যাপক উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে। বঙ্গবন্ধুকন্যার এই আগমনকে ঘিরে তার কাছে দীর্ঘদিনের দুটি প্রাণের দাবির কথা জানিয়েছেন স্থানীয়রা। তা হলো- যশোর পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করা এবং যশোর বিমানবন্দরকে আন্তর্জাতিকে রূপান্তর করা।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রাচীন জনপদ যশোর, যা জেলা হিসেবে প্রতিষ্ঠিত হয় প্রায় ২৪০ বছর আগে, ১৭৮১ সালে। যশোর পৌরসভা হয়েছে ১৮৬৪ সালের ১ আগস্ট, তাও ১৫৭ বছর আগে। সেই সময়ের যশোর পৌর সমিতি স্বাধীনতার পর পৌরসভার মর্যাদা পায়। ইতিহাসের সাক্ষী এই পৌর শহর ১৪ দশমিক ৭২ বর্গকিলোমিটার, লোকসংখ্যা ৪ লাখ ৪৭ হাজার ৯১৪।

ব্রিটিশরা ১৯৪২ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জড়ালে যশোরে একটি বিমানঘাঁটি নির্মাণের উদ্যোগ নেয়, ছয় মাসের মধ্যে সেটি চালু হয়। ঘাঁটিটি ১৯৪৫ সাল পর্যন্ত সচল ছিল। ব্রিটিশদের কাছ থেকে পাকিস্তান স্বাধীন হলে ১৯৫০ সালে যশোরে ফের বিমানঘাঁটি স্থাপন করে। তৎকালীন পূর্ব-পাকিস্তান আমলে ১৯৫৬ সালে যশোরে একটি পূর্ণাঙ্গ বিমানবন্দর করার উদ্যোগ নেওয়া হয়, যা চালু হয় ১৯৬০ সালে। সেটিই যশোর বিমানবন্দর হিসেবে ব্যবহৃত হচ্ছে।

প্রধানমন্ত্রীর কাছে যশোরবাসীর প্রাণের দুই দাবি

যশোরবাসী বলছেন, দীর্ঘদিন ধরে যশোর বিমানবন্দরকে আন্তর্জাতিকে রূপান্তর করা এবং পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার দাবি জানিয়ে আসছেন তারা। পূর্ণাঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নির্মাণ, যশোরকে বিভাগ করা, ভৈরব নদ সংস্কার, ভবদহে জোয়ারাধার চালুসহ আরও কিছু দাবিও রয়েছে তাদের।

এর আগে ২০১২ সালে শহরের ঈদগাহ মাঠে আওয়ামী লীগের এক নির্বাচনি জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ দেন। সে সময় দাবিগুলো সামনে আসে। এবারও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার এই জনসভাকে নিয়ে স্বপ্নে বুক বাঁধছেন স্থানীয়রা।

বিভিন্ন শ্রেণি-পেশার বেশ কয়েকজন মানুষের সঙ্গে কথা হলে তারা বলেন, পৌরসভাটি সিটি করপোরেশন হলে নাগরিক সুযোগ-সুবিধা বাড়বে। পদ্মা সেতু ও মধুমতি সেতু নির্মাণসহ যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হওয়ায় এটি এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রী যখন প্রতিশ্রুতি দিয়েছেন, তখন এটি আজ হোক আর কাল হোক বাস্তবায়ন হবেই।  

তারা আরও বলেন, যশোরসহ এই অঞ্চলের বিপুল সংখ্যক মানুষ চিকিৎসাসহ নানা প্রয়োজনে প্রতিবেশী ভারতে নিয়মিত যাতায়াত করে থাকেন। আকাশপথে দেশটিতে যেতে হলে রাজধানী ঢাকা হয়ে যেতে হয়। এমতাবস্থায় যশোর বিমানবন্দরটি আন্তর্জাতিক করা হলে এসব মানুষ উপকৃত হবে।

অন্য দাবিগুলোর মধ্যে যশোর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল হয়েছে। তবে হাসপাতালটি ২৫০ শয্যা থেকে ৫০০ শয্যায় উন্নীত করার দাবি রয়ে গেছে। বেশ কিছু উন্নয়ন কাজ হওয়ায় এবার প্রধানমন্ত্রীর কাছে ৫০০ শয্যার হাসপাতালের ঘোষণা প্রত্যাশা করছেন যশোরের মানুষ। এ ছাড়া অন্য দাবিগুলোও তিনি আগামীতে নজরে আনবেন বলে মনে করেন তারা।

যশোর শহরের রিকশাচালক আসাদুজ্জামান বলেন, আমরা গরীব মানুষ। দিন আনতে পান্তা ফুরায়। হাসপাতালটা ৫০০ সিটের হলে খুব ভালো হয়। অনেকে চিকিৎসা পাবে। পৌরসভা সিটি করপোরেশন হলে হয়তো রিকশা ছেড়ে অটোরিকশা চালাতে হবে। তবুও আমি চাই, সিটি করপোরেশন হোক, অনেক সুযোগ-সুবিধা পাবে নাকি।

কেশবলাল সড়কের চায়ের দোকানি আজিজুল ইসলাম বলেন, যশোর অনেক পুরনো শহর। রাস্তা-ঘাট উন্নত হয়েছে। এখন এটি সিটি করপোরেশন হওয়া দরকার। তাহলে এখানকার মানুষের জন্য ভালো হতো। বিমানবন্দরটাও অনেক পুরাতন। এটিও আন্তর্জাতিক হওয়া উচিত। আশা করি, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দুটি করে দেবেন।

বিসিক শিল্প মালিক সমিতির সভাপতি ও জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির যশোর জেলা সবাপতি সাকির আলীর মতে, যশোর পৌরসভাকে সিটি করপোরেশন করার দাবি দীর্ঘদিনের। এটি হলে ইন্ডাস্ট্রিয়াল ট্যাক্স ফি বাড়বে। তবুও আমাদের আকাঙ্ক্ষা সিটি করপোরেশন হোক। আর যশোর থেকে বিপুল সংখ্যক মানুষ ভারতে যান, সে কারণে বিমানবন্দরটি আন্তর্জাতিক করা হলে মানুষের উপকার হবে।

জাসদের কার্যকরি কমিটির সভাপতি ও আইনজীবী রবিউল আলম বলেন, এই মুহূর্তে যশোর মেডিক্যাল কলেজের হাসপাতালটি ৫০০ শয্যা করা, ভবদহ সমস্যার স্থায়ী সমাধান এবং শ্রমজীবী মানুষের জন্য রেশনিং ব্যবস্থা চালু করা জরুরি। আর যশোর বিভাগ হলে স্বাভাবিকভাবেই পৌরসভাটি সিটি কর্পোরেশন হয়ে যাবে।

সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথ বলেন, বিমানবন্দরটি আন্তর্জাতিক করা, হাসপাতালটি ৫০০ শয্যায় উন্নীত করা, যশোর ও আশেপাশের ১০ কিলোমিটারের রাস্তাগুলো চার লেনে উন্নীত করা এবং পুরানো ম্যাপ অনুযায়ী ভৈরব নদের নাব্যতা ফিরিয়ে আনা প্রয়োজন।

জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু বলেন, ‘জরুরিভিত্তিতে ৫০০ শয্যার হাসপাতাল, ভবদহ সমস্যার স্থায়ী সমাধান এবং জীবন্ত ভৈরব নদ চাই। বিমানবন্দরটি আন্তর্জাতিক হলে ভালো হয়।’

এসব বিষয়ে জানতে চাইলে যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর পর তিন মেয়াদে ক্ষমতায় এসে যশোরবাসীকে অনেক কিছু উপহার দিয়েছেন। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিয়েছেন, মেডিক্যাল কলেজ দিয়েছেন, শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক দিয়েছেন, ভৈরব নদ খনন শুরু করেছেন। স্বপ্নের পদ্মা সেতু ও কামলা সেতু করে দিয়েছেন। তারপরও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমাদের কিছু প্রাপ্তি বাকি আছে। তিনি আরও উপহার দেবেন বলে আমরা আশা করি।’

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর কাছে আমাদের দীর্ঘদিনের দাবি, তিনি যেন যশোরকে সিটি করপোরেশন করে দেন। আমাদের আরেকটি দাবি, মেডিক্যাল কলেজের সাথে ৫০০ শয্যার হাসপাতাল তৈরি করে দেওয়া। যশোর বিমানবন্দরটি অত্যন্ত পুরোনো। আমাদের দাবি, প্রধানমন্ত্রী এই বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে পরিণত করে দেবেন। তিনি সব সময় আমাদের দক্ষিণবঙ্গের মানুষের প্রতি বিশেষ দৃষ্টি দিয়ে থাকেন। আমরা তার প্রতি অত্যন্ত কৃতজ্ঞ।’

/ইউএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী