X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

ধান কেটে জমানো ৩ শ্রমিকের সব টাকা নিয়ে গেলো প্রতারক

যশোর প্রতিনিধি
১১ মে ২০২৩, ২১:২০আপডেট : ১২ মে ২০২৩, ১২:০৪

১০ দিন ধান কেটে জমানো তিন শ্রমিকের সব টাকা নিয়ে গেছে প্রতারক চক্র। বৃহস্পতিবার (১১ মে) সকালে যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া রেল স্টেশনে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগী তিন জন হলেন- রাজশাহীর তানোর উপজেলার দেউলা গ্রামের তৈয়ব আলীর ছেলে গোলাম মোস্তফা (৫৫), একই গ্রামের ইউসুফ আলীর ছেলে জসিম উদ্দিন (৩০) ও সাইফুল ইসলামের ছেলে তোফাজ্জল হোসেন (৪০)।

তারা জানান, ১০ দিন ধান কাটা শ্রমিকের কাজ করে তারা প্রত্যেকে পেয়েছিলেন সাড়ে সাত হাজার টাকা করে। সেই টাকা নিয়ে বাড়ি ফেরার জন্য রেল স্টেশনে এসেছিলেন। পথে ব্যক্তিগত কাজের জন্য তাদের বিলম্ব হয়। স্টেশনে গিয়ে নির্ধারিত ট্রেনটি মিস করেন। তখন একটি প্রতারক চক্র ট্রাকে করে পৌঁছে দেওয়ার কথা বলে তাদের থেকে কৌশলে সাড়ে ১৯ হাজার টাকা নিয়ে সটকে পড়ে।

বোরো মৌসুমে ধান কাটার সময় দেশের উত্তরের জেলা রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও গাইবান্ধা থেকে শ্রমিকরা যশোরে ধান কাটতে আসেন। প্রচণ্ড গরমে এ বছর তুলনামূলক কম শ্রমিক এসেছেন।

ভুক্তভোগী গোলাম মোস্তফা জানান, ধান কাটার কাজ করতে ১২ দিন আগে তারা রাজশাহীর তানোর উপজেলা থেকে যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়ায় আসেন। তিন বেলা খেয়ে দিনে ৭৫০ টাকা মজুরিতে তারা উপজেলার সিদ্দিপাশা গ্রামের কৃষক আনছার আলী ও ইনছারের ধান কাটেন। ১০ দিন কাজ করে আজ সকালে বাড়ির উদ্দেশে রওনা দেন। পথে নওয়াপাড়া বাজারে সকালের নাস্তা সেরে তারা কাঁচি কেনেন। এরপর স্টেশনে এসে জানতে পারেন, খুলনা থেকে ছেড়ে আসা রাজশাহীগামী কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি চলে গেছে।

তিনি জানান, তখন মাঝ বয়সী দুই ব্যক্তি এসে একজন ট্রাকের মালিক আরেকজন চালক পরিচয় দেয়। তারা চা-নাশতা বাবদ ১০০ টাকার বিনিময়ে তাদেরকে পার করে দেওয়ার কথা বলে। এরপর ট্রাকের মালিক পরিচয় দেওয়া ব্যক্তি সেখান থেকে চলে যায়। রাজি হলে চালক দের নিয়ে নওয়াপাড়া রেল স্টেশন থেকে একটু দূরে নওয়াপাড়া বাজারের নূরবাগ এলাকায় নেয়। সেখানে আরেকজন অপেক্ষা করছিল। চালক তাকে অফিসার বলে পরিচয় করিয়ে দেয়। এরপর ওই দুজন নিরাপদে রাখার কথা বলে তাদের কাছে থাকা ১৯ হাজার ৫০০ টাকা নেয়। এরপর নূরবাগে চালকের সঙ্গে জসিম উদ্দিন ও তোফাজ্জল হোসেনকে দাঁড় করে রেখে অফিসার পরিচয় দেওয়া ব্যক্তি তাদের অফিসে কাগজ সই করানোর কথা বলে গোলাম মোস্তফাকে নিয়ে পাশের মসজিদ মার্কেটে যায়। এর কিছুক্ষণ পর একজন মার্কেটের দোতলায় অফিসে যাওয়ার কথা বলে এবং অপরজন পাশ থেকে ট্রাক আনতে যাওয়ার কথা বলে সটকে পড়ে।

এই শ্রমিক আরও বলেন, প্রচণ্ড গরমের মধ্যে খুব কষ্ট করে কাজ করে সাড়ে সাত হাজার টাকা পেয়েছিলাম। প্রতারক চক্র আমার ছয় হাজার টাকা নিয়ে গেছে। আমার কাছে এখন মাত্র ১৮০ টাকা আছে। এই টাকায় কী করে বাড়ি যাবো? অভয়নগর থানায় গিয়ে বিষয়টি জানিয়েছি।

তোফাজ্জল হোসেনের সাড়ে ছয় হাজার ও জসিম উদ্দিনের সাড়ে সাত হাজার টাকা নিয়ে যায় চক্রটি। তোফাজ্জল বলেন, থানায় জানানোর পর ওসি আমাদেরকে বাড়ি ফেরার জন্য এক হাজার ২০০ টাকা দিয়েছেন। সেই টাকায় মহানন্দা মেইল ট্রেনে বাড়ি যাচ্ছি।

অভয়নগর থানার ওসি মিলন কুমার মণ্ডল বলেন, প্রতারক চক্র তিন ধান কাটা শ্রমিকের কাছ থেকে প্রতারণা করে সাড়ে ১৯ হাজার টাকা নিয়ে গেছে। শ্রমিকদের অভিযোগ পাওয়ার পর রেল স্টেশনের সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করা হয়েছে। ওই চক্রের সদস্যদের চিহ্নিত করার চেষ্টা চলছে। শ্রমিকরা যাতে বাড়ি ফিরতে পারেন এ জন্য কিছু আর্থিক সহায়তা করা হয়েছে।

/এফআর/
সম্পর্কিত
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের স্ত্রীকেও জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ডিবি
শর্টকাটে বড়লোক হতে গিয়ে
সর্বশেষ খবর
প্লে অফের দিন বেছে নিতে দুই ক্লাবকে চিঠি
প্লে অফের দিন বেছে নিতে দুই ক্লাবকে চিঠি
সিদ্ধান্তের অপেক্ষায় রাজনৈতিক মামলা
অরাজনৈতিক মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশসিদ্ধান্তের অপেক্ষায় রাজনৈতিক মামলা
বাংলাদেশের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন অধিনায়ক খেলবেন না কেন?
বাংলাদেশের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন অধিনায়ক খেলবেন না কেন?
ইসরায়েলকে অস্ত্রের চালান দেওয়া স্থগিত করলো যুক্তরাষ্ট্র?
ইসরায়েলকে অস্ত্রের চালান দেওয়া স্থগিত করলো যুক্তরাষ্ট্র?
সর্বাধিক পঠিত
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র