X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

আবারও অস্থির কাঁচা মরিচের বাজার, কেজি ৫০০ টাকা

বেনাপোল প্রতিনিধি
০৬ জুলাই ২০২৩, ২০:২৩আপডেট : ০৬ জুলাই ২০২৩, ২১:০২

বেশ কিছু দিন ধরে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে কাঁচা মরিচ। রান্নার এই গুরুত্বপূর্ণ উপাদানের দাম লাগামহীনভাবে বাড়ছে। পণ্যটির এমন ঊর্ধ্বগতির মধ্যে মরিচ আমদানি বাড়িয়ে দেয় সরকার। দাম নিয়ন্ত্রণে অভিযানে নামে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরও। এমন অবস্থায় গত সোমবার, মঙ্গলবার ও বুধবার কিছুটা স্বস্তি ফিরেছিল বাজারে। তবে সে স্বস্তি স্থায়ী হয়নি। আবারও যশোরের বেনাপোলসহ শার্শার বিভিন্ন বাজারে বেড়ে চলেছে কাঁচা মরিচের দাম। সোমবার, মঙ্গলবার ও বুধবার যে মরিচ ২৫০-৩০০ টাকায় বিক্রি হয়েছিল; তা বৃহস্পতিবার (০৬ জুলাই) ৫০০ টাকায় উঠেছে। কোনও কোনও বাজারে ৫৫০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে।

বৃহস্পতিবার বিকালে বেনাপোল ও শার্শা উপজেলার বিভিন্ন বাজারে সরেজমিন দেখা গেছে, কাঁচা মরিচ খুচরায় ৫০০-৫৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অথচ একদিন আগেও বিক্রি হয়েছিল ২৫০-৩০০ টাকা। হঠাৎ দাম বেড়ে যাওয়ায় আবারও বিপাকে পড়েছেন ক্রেতারা।

তবে ব্যবসায়ীরা জানিয়েছেন, বৃষ্টির কারণে দেশের বিভিন্ন স্থানে মরিচ পচে নষ্ট হওয়ায় এবং সরবরাহ কম থাকায় আমদানি করেও পণ্যটির লাগাম টানা যাচ্ছে না।

স্থানীয় সূত্র জানায়, বৃহস্পতিবার সকাল থেকে বেনাপোল বাজারে কাঁচা মরিচ ৫০০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে খুচরা ব্যবসায়ীদের। উপজেলার নাভারণ বাজারেও একই দামে বিক্রি হচ্ছিল। মোহাম্মদপুরের ঢাকা উদ্যান বাজারে এক কেজি কাঁচা মরিচের দাম চাওয়া হচ্ছে ৬০০ টাকা। যদিও মূল বাজারের বাইরে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৫০০ টাকা কেজি দরে।

ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বুধবারও বাজারে কাঁচা মরিচের দাম ছিল ৩০০ টাকার মধ্যে। এক রাতের ব্যবধানে দাম দ্বিগুণ হয়ে গেছে। 

বেনাপোল বাজার এলাকার বাসিন্দা মাহমুদুল হাসান বলেন, ‘শুধু কাঁচা মরিচ নয়; নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের দাম বাড়ছে প্রতিদিন। ব্যবসায়ীরা যেভাবে চাচ্ছেন বাজার সেভাবে চলছে। কারও কোনও দায়িত্ব নেই, এমনকি তদারকিও নেই।’

স্থানীয় ক্রেতারা বলছেন, কোরবানির ঈদের দুই সপ্তাহ আগেও শার্শার বিভিন্ন বাজারে কাঁচা মরিচের কেজি বিক্রি হয়েছিল ১০০-১২০ টাকা। ঈদের কয়েক দিন পরই ৩০০-৪০০ টাকায় গিয়ে দাঁড়ায়। এরপর থেকে হু হু করে দাম বাড়তে থাকে। এমনকি দেশের কোথাও কোথাও ১০০০-১২০০ টাকা কেজিতে কাঁচা মরিচ বিক্রির খবর পাওয়া গেছে। কাঁচা মরিচের এত বেশি দাম আগে কেউ কখনও দেখেনি।

দেশের কৃষকরা যাতে ন্যায্য দাম পান সে জন্য গত বছরের ২৪ আগস্ট থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ ছিল। কিন্তু দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ১০ মাস পর আমদানির অনুমতি দেয় সরকার। মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৪৮ হাজার ৩৮০ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানির অনুমতি দেওয়া হলেও আমদানি হয়েছে যৎসামান্য।

আমদানি করা কাঁচা মরিচ দেশে আসতে শুরু করলে দাম কমতে শুরু করে। এ ছাড়া মরিচের ঊর্ধ্বগতির লাগাম টানতে অভিযানে নামে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এতে কাঁচা মরিচের বাজার অনেকটা স্বাভাবিক হয়ে আসে। কিন্তু তিন দিন না যেতেই আবারও বাজার অস্থির হয়ে উঠেছে।

বেনাপোল কাস্টমস হাউজের রাজস্ব কর্মকর্তা কলিমুল্লাহ বলেন, ‘জরুরি ও পচনশীল পণ্য হওয়ায় কাঁচা মরিচের চালানগুলো ভারত থেকে দেশে আসার সঙ্গে সঙ্গে দ্রুত খালাস করা হচ্ছে। প্রতি কেজি কাঁচা মরিচের আমদানি মূল্য দশমিক ২১৫ মার্কিন ডলার (২২ সেন্ট)। টাকার অঙ্কে ২৩ টাকা ৯৩ পয়সা। আর প্রতি কেজির বিপরীতে কাস্টমস শুল্ক পায় দশমিক ৫ মার্কিন ডলার (৫০ সেন্ট), যা টাকার অঙ্কে ৩৮ টাকা ৮২ পয়সা।

বেনাপোল স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের কর্মকর্তা হেমন্ত কুমার সরকার বলেন, দেশের বাজারে কাঁচা মরিচের দাম নিয়ন্ত্রণে আনার জন্য সরকার ভারত থেকে আমদানির অনুমতি দেয় ব্যবসায়ীদের। দুই-একদিন কমতির দিকে থাকলেও আজ তা দ্বিগুণ হয়ে গেছে। রবিবার, সোমবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার চার দিনে ভারত থেকে কাঁচা মরিচ এসেছে ১৬৪ মেট্রিক টন। আগামীতে এর পরিমাণ আরও বাড়বে।’

/এএম/এমওএফ/
সম্পর্কিত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
নেপাল থেকে বিদ্যুৎ আমদানি কার্যক্রম দ্রুত শেষ করার তাগিদ
নিত্যপণ্য আমদানির বিকল্প ব্যবস্থা হচ্ছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
বিএনপি নেতারা ‘সিম্প্যাথি কার্ড’ খেলার অপচেষ্টা করছে: কাদের
বিএনপি নেতারা ‘সিম্প্যাথি কার্ড’ খেলার অপচেষ্টা করছে: কাদের
গ্রন্থাগার অধিদফতরের কাজে গতি আনতে কামাল চৌধুরীর আহ্বান
গ্রন্থাগার অধিদফতরের কাজে গতি আনতে কামাল চৌধুরীর আহ্বান
মীরসরাই প্রেসক্লাবের নতুন কমিটি ঘোষণা
মীরসরাই প্রেসক্লাবের নতুন কমিটি ঘোষণা
এআইইউবিতে সিএস ফেস্ট
এআইইউবিতে সিএস ফেস্ট
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ