X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

পুকুর খুঁড়ে ভৈরব নদ দখল!

মেহেদী হাসান, চুয়াডাঙ্গা
১০ জুন ২০১৬, ০৭:৪০আপডেট : ১০ জুন ২০১৬, ১৮:৪১

আন্দুলবাড়িয়া এলাকায় ভৈরব নদ দখল করে পুকুর খনন করা হয়েছে

উজানে বাঁধ বসিয়ে জমির দখল নিয়ে, মাটি ফেলে আড়াআড়ি রাস্তা বানিয়ে, বীজতলা তৈরি করে ও পুকুরসহ বিভিন্ন জলাশয় খুঁড়ে এমন পরিবেশ সৃষ্টি করা হয়েছে যে ভৈরব নামে প্রমত্ত কোনও নদের অস্তিত্ব এখানে ছিল একদিন, আজ তা অবিশ্বাস্য মনে হয়।

চুয়াডাঙ্গা জেলার জীবননগরে নতুন করে দখল করা হচ্ছে এই ভৈরব নদ। প্রভাবশালী ভূমিদস্যুরা উপজেলার আন্দুলবাড়িয়া এলাকায় ভৈরব নদের মাঝখানে বাঁধ দিয়ে এবং পুকুর খনন করে অবৈধ দখলের প্রতিযোগিতায় নেমেছেন। আবার কেউ কেউ এ নদের দু’পাশ থেকে মাটি কেটে ভরাট করে তাতে শুরু করেছেন চাষাবাদ। যেন জোর যার মুল্লুক তার।

অভিযোগ রয়েছে, আন্দুলবাড়িয়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা সাদ আহম্মেদের সহযোগিতায় ভূমিদস্যুরা এসব জমি দখল করছেন। যদি জরুরি ভিত্তিতে এসব বাঁধ অপসারণ ও অবৈধ দখলদারদের হাত থেকে জমি দখলমুক্ত করা না হয় তাহলে অচিরেই এ নদের অস্তিত্ব পুরোপুরি বিলীন হয়ে যাবে।

জীবননগর উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার উথলী, আন্দুলবাড়িয়া ও বাঁকা ইউনিয়নে ১ নম্বর সরকারি খাস খতিয়ানে ভৈরব নদের প্রায় ৮৩ হেক্টর জমি রয়েছে। জীবননগর পৌরসভায় ২১ হেক্টর, উথলী ইউনিয়নে ৩২ হেক্টর, আন্দুলবাড়িয়া ইউনিয়নে ১৯ হেক্টর ও বাঁকা ইউনিয়নে রয়েছে ১১ হেক্টর জমি।  

ভৈরব নদ দখল করে পুকুর খনন করা হয়েছে

সরজমিনে আন্দুলবাড়িয়া এলাকা ঘুরে দেখা গেছে, আন্দুলবাড়িয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সামনে নদের মাঝখানে সরকারি খাস জমিতে বড় একটি পুকুর খনন করছেন ওই এলাকার মুন্সী আবুল বাসার কবু। খনন কাজ প্রায় শেষের দিকে। ওই পুকুরের ২শ’ গজ দূরে নদের জমি দখল করে আরেকটি পুকুর খনন করে তাতে মাছ চাষ করছেন ওই এলাকার মোজাম্মেল হক মোজাম। নদের মাঝখানে এসব পুকুর খননের ফলে পানি প্রবাহ বন্ধ হয়ে গেছে।

অপরদিকে কর্চ্চাডাঙ্গা শশ্মানঘাটের পাশে নিজের ইটভাটার ইট ও অন্যান্য মালামাল ট্রাকে করে সহজে নিয়ে যাওয়া-আসার সুবিধার জন্য নদের মাঝ বরাবর একটি বাঁধ দিয়েছেন ভাটা মালিক মো. আজিম। এই বাঁধের কারণে নদের পানি প্রবাহ বন্ধ হয়ে গেছে। শুধু মুন্সী কবু ও মো. আজিমই না, ওই এলাকার প্রভাবশালী ভূমিদস্যুরা অন্তত ছোট-বড় ৫০টি পুকুর খনন করেছেন এবং একাধিক জায়গায় বাঁধ দিয়ে অবৈধভাবে নদের জমি দখল করেছেন।

এলাকার নাম প্রকাশে অনিচ্ছুক এক কৃষক জানান, আগে ভৈরব নদের পানি দিয়ে ধানসহ অন্যান্য ফসল ক্ষেতে সেচ দিতাম। কিন্তু ভূমিদস্যুরা নদের মাঝ বরাবর বাঁধ দেওয়ার কারণে পানি প্রবাহ বন্ধ হয়ে নদ একেবার শুকিয়ে গেছে। ফলে ডিজেল চালিত স্যালো ইঞ্জিন দিয়ে ফসল ক্ষেতে সেচ দেওয়ার কারণে উৎপাদন খরচ বেড়ে গেছে বহুগুণ।

তিনি আরও জানান, ভূমিদস্যুরা এর আগে একবার এভাবে নদের জমি দখল করে নিয়েছিলেন। তখন প্রশাসনের হস্তক্ষেপে তা দখলমুক্ত হয়েছিল। বর্তমানে প্রশাসনের কোনও হস্তক্ষেপ বা নজরদারি না থাকায় ভূমিদস্যুরা বেপরোয়া হয়ে উঠেছেন। 

কর্চ্চাডাঙ্গায় ভৈরব নদের মাঝ বরাবর  নির্মিত বাঁধ

অবৈধভাবে নদের মাঝখানে পুকুর খননের ব্যাপারে মুন্সী আবুল বাসার কবু’র সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি নিজস্ব জায়গাতেই পুকুর খনন করেছি।

অবৈধভাবে নদের মাঝখানে বাঁধ দেওয়ার ব্যাপারে ইটভাটা মালিক মো. আজিম বলেন, প্রশাসনকে জানিয়েই বাঁধ দেওয়া হয়েছে। তবে কোন প্রশাসনকে তিনি জানিয়েছেন তা জানাতে পারেননি।

আন্দুলবাড়িয়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা সাদ আহম্মেদের মতামত নেওয়ার জন্য তার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা একাধিকবার করা হলেও ব্যর্থ হতে হয়।

আন্দুলবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সাখাওয়াত হোসেন জানান, পুকুর খননের বিষয়টি তিনি শুনেছেন। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুল হাফিজ বলেন, যারা নদের মাঝ বরাবর বাঁধ দিয়েছেন ও পুকুর খনন করেছেন, অতি দ্রুত তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন: 
জমি ও পানি ব্যবস্থাপনা সংকট: হুমকির মুখে চিংড়ি রফতানি!

শ্যামল কান্তি ভক্তের ঘরে ফেরা

‘ক্রসফায়ার’ দিয়ে র‌্যাব-পুলিশের প্রতিরোধ?

/জেবি/এইচকে/আপ-  এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বৃষ্টির অপেক্ষায় নার্সারি ও গাছপ্রেমীরা
বৃষ্টির অপেক্ষায় নার্সারি ও গাছপ্রেমীরা
নিজ্জর হত্যার অভিযোগে কানাডায় তিন ভারতীয় গ্রেফতার
নিজ্জর হত্যার অভিযোগে কানাডায় তিন ভারতীয় গ্রেফতার
পিকআপের পেছনে ট্রাকের ধাক্কা, উল্টে গিয়ে ২ শ্রমিক নিহত
পিকআপের পেছনে ট্রাকের ধাক্কা, উল্টে গিয়ে ২ শ্রমিক নিহত
নবযুগ প্রকাশনীর কর্ণধার অশোক রায় নন্দী মারা গেছেন
নবযুগ প্রকাশনীর কর্ণধার অশোক রায় নন্দী মারা গেছেন
সর্বাধিক পঠিত
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে